কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ০৩:১৮ পিএম
অনলাইন সংস্করণ

৪০০ কোটি নিয়ে মুখ খুলেছেন পানি জাহাঙ্গীর

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

রোববার বিকেলে গণভবনের এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার একজন সাবেক পিয়ন চারশ কোটি টাকার মালিক হয়ে গেছে এমন তথ্য প্রকাশের পর তার সাবেক ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম ওরফে পানি জাহাঙ্গীর, তার স্ত্রী এবং তাদের স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সে সঙ্গে তাদের হিসাব খোলার ফরমসহ যাবতীয় তথ্য আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে পাঠাতে বলা হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘আমার বাসায় কাজ করেছে, পিয়ন ছিল সে, এখন ৪০০ কোটি টাকার মালিক।’

এদিকে দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করে জাহাঙ্গীর আলম বলেন, ‘প্রথমত আমি দুর্নীতি করিনি। প্রধানমন্ত্রী ইঙ্গিত করে ৪০০ কোটি টাকার বিষয়টি তাকে নিয়ে বলেছেন বলে মনে করেন না তিনি। আমাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার পর পরিচয়পত্রসহ আমার কাছে যা ছিল তা আনুষ্ঠানিকভাবে জমা দিয়ে এসেছি। অপরদিকে চারশ কোটি আমার চৌদ্দ গোষ্ঠীর টাকা ও সম্পদ মিলালেও হবে না। আর আমার কী আছে তাতো ট্যাক্স ফাইলেও উল্লেখ করেছি।’

পিয়ন ৪০০ কোটি টাকার মালিক হয়ে গেছে এমন তথ্য প্রকাশের পর দুর্নীতিবিরোধী সংস্থা টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতির বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী নিজেই হতবাক ও উদ্বিগ্ন হয়েছেন বলেই প্রকাশ্যে বলে সৎসাহসের পরিচয় দিয়েছেন। সরকার ওই ব্যক্তির জবাবদিহিতা নিশ্চিত করবেন কি না সেই প্রশ্ন ওঠা স্বাভাবিক। তবে, ব্যবস্থা নিলেই প্রধানমন্ত্রীর বক্তব্যের যথার্থতা পাওয়া যাবে। ক্ষমতাসীন দলের ইশতেহারেও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলা হয়েছে।

দুদকের (দুর্নীতি দমন কমিশন) আইনজীবী খুরশীদ আলম খান বলেন, প্রধানমন্ত্রী নিজেই এমন তথ্য প্রকাশ করার পর দুদকের বিষয়টি দেখা উচিত। একজন পিয়ন চারশ কোটি টাকা অর্জন করেছেন এটি একটি অস্বাভাবিক বিষয়। কিন্তু তারপরও দেখতে হবে তার বৈধ আয়ের সঙ্গে এর কোনো মিল আছে কি না। তারপর আইন অনুযায়ী দুদক ব্যবস্থা নিতে পারে। কমিশনের এটি যাচাইবাছাই করে ব্যবস্থা নেওয়া উচিত বলে তিনি মনে করেন।

২০২৩ সালের ৬ ডিসেম্বর বার্তা সংস্থা বাসস জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জাহাঙ্গীর আলম সম্পর্কে সবাইকে সতর্ক করা হয়েছে। তিনি দীর্ঘদিন ধরে নিজেকে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ‘সহকারী পরিচয়’ দিয়ে অনৈতিক কর্মকাণ্ড করে আসছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে জাহাঙ্গীর আলমের কোনো সম্পর্ক নেই। তার বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থার সহায়তা নিতেও প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে সবাইকে অনুরোধ করা হয়।

খোঁজ নিয়ে জাহাঙ্গীর আলম সম্পর্কে জানা গেছে, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী পরিচয় নিয়ে প্রভাব বিস্তার করে এখন চাটখিল উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি এবং গত সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন।

আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে জাহাঙ্গীর বলেন, ‘আমি নমিনেশন চেয়েছিলাম নোয়াখালী-১ আসনের জন্য। পরে দল থেকে না বলায় প্রত্যাহার করেছি।’

আওয়ামী লীগের সঙ্গে পানি জাহাঙ্গীরের সখ্যতা নিয়ে যা জানা যায়, বর্তমান আওয়ামী লীগ ক্ষমতায় আসার অনেক আগে থেকেই তিনি দলীয় সভানেত্রীর ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করে আসছিলেন। ২০০৯ সালের ডিসেম্বরে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করছিলেন তিনি। এর মধ্যেই এলাকার রাজনীতিতে তার জড়িয়ে পড়া এবং হেলিকপ্টারে আসা-যাওয়ার খবরের পাশাপাশি হঠাৎ করে বিপুল অর্থবিত্ত অর্জনের খবর প্রধানমন্ত্রীর কার্যালয়ের নজরে আসে। এরপর গত বছরের শেষ দিকে তাকে বাদ দেওয়ার সিদ্ধান্ত জানিয়ে দেন প্রধানমন্ত্রী।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X