কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ জুলাই ২০২৪, ০৯:৪০ পিএম
অনলাইন সংস্করণ

গুলি করে আন্দোলন বন্ধ করা যাবে না : গণতন্ত্র মঞ্চ

জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চের উদ্যোগে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে করেছে গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা। ছবি : কালবেলা
জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চের উদ্যোগে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে করেছে গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা। ছবি : কালবেলা

গুলি করে চলমান কোটাবিরোধী আন্দোলন বন্ধ করা যাবে না জানিয়েছেন গণতন্ত্র মঞ্চের নেতার।

মঙ্গলবার (১৬ মঙ্গলবার) বিকেলে ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চের উদ্যোগে চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তারা।

গণতন্ত্র মঞ্চের অন্যতম নেতা রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডির) সিনিয়র সহসভাপতি তানিয়া রব ও ভাসানী অনুসারী পরিষদের কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য নুরুজ্জামান হীরা প্রমুখ।

মঞ্চের শীর্ষ নেতারা বলেন, পুলিশ সারা দেশে ন্যক্কারজনকভাবে শিক্ষার্থীর ওপর গুলি চালিয়েছে। এতে সংবাদ মাধ্যমে দেখা যাচ্ছে রংপুরে রোকেয়া বিশ্ববিদ্যালয় একজন শিক্ষার্থী এবং চট্টগ্রামে তিনজন এবং ঢাকায় একজন শিক্ষার্থী মোট পাঁচজনকে হত্যা করা হয়েছে। ভয়াবহ এবং নৃশংস এ হত্যাকাণ্ডে আমরাসহ পুরো জাতি স্তব্ধ। নেতারা বলেন, গত দুদিন ধরে সারা দেশে সরকার তার পুলিশ এবং হেলমেটবাহিনী ছাত্রলীগকে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে অস্ত্রশস্ত্রযোগে সাধারণ শিক্ষার্থীদের ওপর নৃশংস হামলা করেছে। এরই নৃশংস ফলাফল হলো শিক্ষার্থীদের মৃত্যু এবং এই হত্যাকাণ্ড।

নেতারা আরও বলেন, আওয়ামী লীগ সরকার দানবীয় পদ্ধতিতে দেশটায় আতঙ্ক তৈরি করতে নিরস্ত্র শিক্ষার্থীদের ওপর হামলে পড়েছে। এখন দেশবাসীর করণীয় হলো এ ফ্যাসিবাদী সরকারকে ঠেকাতে হবে। ইতোমধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগকে সাধারণ শিক্ষার্থীরা ধাওয়া দিয়েছে। সোমবার রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গুণ্ডাবাহিনীকে রুখে দিয়েছিল।

নেতারা বলেন, সরকার একদিকে হাইকোর্ট দিয়ে তামাশা অব্যাহত রেখেছে। অন্যদিকে রাষ্ট্রযন্ত্রকে শিক্ষার্থীদের বিরুদ্ধে নির্মমভাবে ব্যবহার করছে। কাজেই দেশবাসীকে এই আন্দোলনের পাশে অকুণ্ঠচিত্তে দাঁড়াতে হবে। শিক্ষার্থীরা যেখানেই নিপীড়িত হচ্ছে সেখানেই জনগণকে দাঁড়াতে হবে। কেন না দেশকে সরকার মেধার ভিত্তিতে নয়, নতজানু দাসদের দিয়ে পরিচালনা করতে চায়।

নেতারা সমাবেশে আরও বলেন, সরকারের বক্তব্য অনুযায়ী রাজাকারের সন্তান কোন নীতি বলে পুনরায় রাজাকার হতে পারে? না নীতিশাস্ত্র, না আইন, না রাষ্ট্রনীতি, কোনো বিচারেই তো রাজাকার হতে পারে না। প্রকৃতপক্ষে সরকার দেশে রাজাকার-রাজাকারের সন্তান কিংবা মুক্তিযুদ্ধ ইত্যাদি বিকৃত করে বিভাজনের খেলা খেলেই যাচ্ছে।

সমাবেশ থেকে অবিলম্বে জাতীয় সংসদে কোটাবিষয়টা উত্থাপন করে কমিশন গঠন করার আহ্বান জানানো হয়। সারা দেশে হওয়া গুলি, নিপীড়ন ও হত্যাকাণ্ডের বিচার করে অপরাধীদের শাস্তি দেওয়ার দাবি উত্থাপিত হয়।

নেতারা আরও বলেন, বিপুল গণঅভ্যুত্থান ও জাগরণের মধ্য দিয়ে যদি এই ফ্যাসিবাদী দুঃশাসন হটানো না যায় তাহলে এই দেশের গণতন্ত্র ও গণমানুষের মুক্তি নাই; দেশেরও কোনো ভবিষ্যৎ নাই।

সমাবেশে উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দীন পাটোয়ারী, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন পাপ্পু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য মীর মোফাজ্জল হোসেন মোশতাক এবং রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমম্বয়ক ইমরান ইমন প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটাবিরোধী আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বন্যার্তদের জন্য এক দিনের বেতন দিলেন কর কর্মকর্তারা

আয়া থেকে বিপুল সম্পদের মালিক ঠাকুরগাঁওয়ের মুক্তা রানী

কতজনের দণ্ড মওকুফ করেছেন রাষ্ট্রপতি, জানতে লিগ্যাল নোটিশ

ইসরায়েলে তিন শতাধিক রকেট হামলা

প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচার দোয়া ও আমল

বন্যার্তদের পাশে কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মীরা

বাংলাদেশের বন্যাদুর্গতদের পাশে দাঁড়ালেন রিজওয়ান

গাজায় ইসরায়েলের আরও ৩ সেনা নিহত

ইসরায়েলে জরুরি অবস্থা জারি

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা আরও বাড়ল

১০

‘শাড়ি পরে আসো নাই কেন, কত সুন্দর লাগত’, শিক্ষার্থীকে ঢাবি শিক্ষক

১১

মায়ামিকে প্লে-অফ নিশ্চিত করানো সুয়ারেজে মুগ্ধ মেসি 

১২

বন্যা মোকাবিলায় নদ-নদী খনন অপরিহার্য : জাতীয় কমিটি

১৩

আগুনে পুড়ল আশুলিয়ার ১৫ ঝুট গোডাউন

১৪

আজ কী ঘটতে পারে আপনার সঙ্গে, জেনে নিন রাশিফলে

১৫

টেলিগ্রামের সিইও গ্রেপ্তার

১৬

বন্যার্তদের একদিনের বেতন দেবে কৃষি মন্ত্রণালয়

১৭

অ্যাস্টন ভিলার বিপক্ষে আর্সেনালের কষ্টের জয়

১৮

সৌদিতে তীব্র ঝড়বৃষ্টিতে ২ জনের মৃত্যু

১৯

ঢেঁড়সের বাম্পার ফলন, কৃষকের মুখে হাঁসি

২০
X