কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১০:৩৪ পিএম
অনলাইন সংস্করণ

৪ দফা দাবিতে রাজধানীতে এবি পার্টির বিক্ষোভ

রাজধানীর বিজয়নগরস্থ বিজয়-’৭১ চত্বরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করে এবি পার্টি। ছবি : কালবেলা
রাজধানীর বিজয়নগরস্থ বিজয়-’৭১ চত্বরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করে এবি পার্টি। ছবি : কালবেলা

সার্বভৌমত্ব ক্ষুণ্নকারী একতরফা রেল করিডোর দেওয়ার প্রতিবাদ, কোটা ব্যবস্থা বাতিল ও ডামি সরকারের পদত্যাগসহ ৪ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেছে আমার বাংলাদেশ (এবি) পার্টি।

শনিবার (৬ জুলাই) বিকেলে রাজধানীর বিজয়নগরস্থ বিজয়-৭১ চত্বরে এই কর্মসূচি পালিত হয়।

এসময় দলটির বক্তারা বলেন, রেল ট্রানজিটের নামে করিডোর প্রদান করে দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্ন করা হলে এবং বৈষম্যমূলক কোটা পুনঃপ্রবর্তনের মাধ্যমে ’৭১ পূর্ব পাকিস্তানি বৈষম্য বাংলাদেশে ফিরিয়ে আনার চেষ্টা করা হলে আরেকটি মুক্তিযুদ্ধ অনিবার্য হয়ে যাবে।

এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনারের সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মামুন রানার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম ও বিএম নাজমুল হক, সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, কেন্দ্রীয় নেতা কর্নেল (অব.) দিদারুল আলম, সহকারী সদস্যসচিব ও ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসেইন, যুব পার্টির আহ্বায়ক শাহাদাতুল্লাহ টুটুল ও কেন্দ্রীয় সদস্য এনামুল হক প্রমুখ।

সভাপতির বক্তব্যে মেজর (অব.) মিনার বলেন, বিনা বাধায়, অবৈধভাবে ক্ষমতা দীর্ঘায়িত করার লক্ষ্যেই সরকার দেশের স্বাধীনতা, সার্বভৌমত্বের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একতরফাভাবে করিডোর দিয়েছে। এই ডামি সরকার মুক্তিযুদ্ধের মুল চেতনা বৈষম্যহীন বাংলাদেশ গড়ার লক্ষ্যকে ভূলুণ্ঠিত করে, আদালতের ঘাড়ে বন্দুক রেখে আবার নতুন করে কোটা প্রথা চালু করতে চাইছে। যা ছাত্রসমাজের আন্দোলনের মাধ্যমে বাতিল করা হয়েছিলো। নিজেদের অবৈধ ক্ষমতা ধরে রাখতেই এই সরকার আজিজ, বেনজিরদের মতো চোরদের জন্ম দিয়েছে বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, জনগণের সম্পদ লুটপাটকারীদের সুবিধা দিয়ে আওয়ামী লীগ ক্ষমতা আরও দীর্ঘায়িত করতে চায়। ডামি সরকারের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে এবং গণতন্ত্র উদ্ধার করে দেশকে এই ফ্যাসিবাদীদের কবল থেকে মুক্ত করতে হবে।

মজিবুর রহমান মঞ্জু বলেন, একটা সাধারণ রিক্সা ওয়ালার সঙ্গেও আমরা ভাড়া এবং গন্তব্য স্থান নিয়ে মৌখিক চুক্তির ভিত্তিতে রিক্সায় চড়ি। কিন্তু কীসের বিনিময়ে সরকার রেল, স্যাটেলাইট ও সামরিক চুক্তি করল তা জনগণ কিছুই জানে না। তিনি রেল ট্রানজিটের নামে একতরফা করিডোর প্রদান করে দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্ন করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

তিনি বলেন, কানেকটিভিটির কথা বলে ভারত আমাদের দেশের ভেতর দিয়ে ট্রেনে করে তার এক রাজ্য থেকে অন্য রাজ্যে চলাচল করতে চাইলে বাংলাদেশের জনগণ কেন ভারতের মধ্যদিয়ে সড়কপথে নেপাল, ভুটান ও চীনে যাতায়াতের রাস্তা পাবে না?

ব্যারিস্টার ফুয়াদ বলেন, অতীতে আমরা দেখছি সেতু বা বড় প্রকল্পের কাজ শুরু করার সময় জাঁকজমক উদ্বোধনের নামে দেশের প্রচুর অর্থ অপচয় ও লুটপাট করা হয়। এবার পদ্মা সেতুর প্রকল্প সমাপনীর নাম করে সরকার নতুন উৎসব ও লুটপাটের নিয়ম চালু করেছে। যখন বৃহত্তর সিলেট ও রংপুর বিভাগের বিভিন্ন জেলার মানুষ বন্যায় বিপর্যস্ত সে সময় প্রকল্প সমাপনীর উৎসবে শত শত কোটি টাকা অপচয় ও লুটপাটের মাধ্যমে এই সরকার প্রমাণ করেছে জনগণ মরলে তাদের কিছু আসে যায় না।

তিনি জনগণকে লুটপাটের বিরুদ্ধে সোচ্চার হবার আহ্বান জানিয়ে বলেন, স্বাধীনতার স্বপ্ন হত্যা করতে দেওয়া যাবেনা। আওয়ামী মীরজাফর ও ঘসেটি বেগমদের আমরা কখনও ক্ষমা করবো না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এবি পার্টির সিনিয়র সহকারী সদস্যসচিব আব্দুল বাসেত মারজান, সহকারী সদস্যসচিব শাহ আব্দুর রহমান, ইঞ্জিনিয়ার আলমগীর হোসেন, এম আমজাদ খান, হাদীউজ্জামান খোকন, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক গাজী নাসির, আব্দুল হালিম খোকন, উত্তরের সদস্যসচিব সেলিম খান, দক্ষিণের যুগ্ম সদস্যসচিব সফিউল বাসার, কেন্দ্রীয় কমিটির সদস্য মশিউর রহমান মিলু, আমেনা বেগম, রুনা হোসাইন, অ্যাডভোকেট তারেক আব্দুল্লাহ, ইকবাল হোসাইন, ফেরদৌসী আক্তার অপি, শরণ চৌধুরী, রিপন মাহমুদ, জামিল আব্দুর রব, আমান উল্লাহ সরকার রাসেল, পল্টন থানা আহ্বায়ক মুন্সি আব্দুল কাদের, সিএম আরিফসহ কেন্দ্রীয় ও মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চট্টগ্রামের রেলওয়ে শ্রমিক দলের সমাবেশ মঙ্গলবার

হেসে খেলেই টাইগারদের হারিয়ে দিল ভারত

শিল্পকলায় নবনিযুক্ত পরিচালকের সঙ্গে মতবিনিময় সভা

কুড়িগ্রাম জেলা বিএনপির কমিটি বিলুপ্ত

ময়লার ভাগাড়ে পরিণত হওয়া সাভারকে নতুন রূপ দিলেন প্রশাসক 

ভারি বৃষ্টিতে ডুবছে নোয়াখালী, পানিবন্দি ১২ লাখ মানুষ

নাগরিকদের নিরাপত্তা দেওয়া রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কাজ : প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা

ইতালিতে বিএনপির আলোচনা সভা

মৌলভীবাজার প্রেস ক্লাবের সভাপতি সরওয়ার, সম্পাদক শেফুল

নিখোঁজের ৭ ঘণ্টা পর মৎস্য ঘেরে মিলল দুই শিশুর লাশ

১০

ময়মনসিংহে বন্যার্তদের পাশে এমরান সালেহ প্রিন্স

১১

চবিতে র‍্যাগিং, বুলিং ও ইভটিজিং নিষিদ্ধ

১২

চীনে ক্যান্টন ফেয়ার শুরু হচ্ছে ১৫ অক্টোবর

১৩

সুস্থ উদারপন্থি গণতান্ত্রিক ব্যবস্থা দেখতে চাই : আমিনুল হক

১৪

ঢাকায় মোটরসাইকেল নিবন্ধন বন্ধের দাবি

১৫

শিক্ষক দিবসে শিক্ষকের হাতে হাতকড়া!

১৬

পাবিপ্রবি উপাচার্যের সঙ্গে উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

১৭

পাঁচ দিনে রেমিট্যান্স এলো ৫ হাজার ৯৬ কোটি টাকা

১৮

৮ দফা বাস্তবায়নে প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি ঐক্য পরিষদের

১৯

সাঈদী ও আলেমদের ওপর নির্যাতনের কথা বলায় চাকরি গেল ইমামের

২০
X