রাজকুমার নন্দী
প্রকাশ : ০১ জুলাই ২০২৪, ০৮:০৮ পিএম
আপডেট : ০১ জুলাই ২০২৪, ০৮:২৮ পিএম
অনলাইন সংস্করণ
খালেদা জিয়ার মুক্তি ইস্যু

আন্দোলনের পাশাপাশি আইনি লড়াইয়েও নামছে বিএনপি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পুরোনো ছবি
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পুরোনো ছবি

দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করতে রাজপথে আন্দোলনের পাশাপাশি এবার আইনি লড়াইয়েও নামতে যাচ্ছে বিএনপি। এ ব্যাপারে বিএনপিপন্থি আইনজীবীরা এখন নতুন করে আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন। গুরুতর অসুস্থ খালেদা জিয়া বর্তমানে বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন। দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ২০২০ সালে সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে সাময়িক কারামুক্ত হলেও বিএনপির দাবি, তিনি এখনো কারান্তরীণ।

সোমবার (১ জুলাই) বিকেলে জাতীয়বাদী আইনজীবী ফোরামের নেতাদের নিয়ে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত ৯ জুন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী মারা গেলে সেই পদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীনকে মনোনয়ন দেয় বিএনপি। দায়িত্বভার নেওয়ার পর তার দলের প্রতিষ্ঠাতার কবরে শ্রদ্ধা জানাতে এই অনুষ্ঠান হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে জাতীয়বাদী আইনজীবী ফোরামের নতুন সভাপতি অ্যাডভেকেট জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, দেশে আইনের শাসন, গণতন্ত্র ও বিচার বিভাগের স্বাধীনতার জন্য আমরা আজকে শপথ নিয়েছি। ইনশাল্লাহ অল্প কিছু দিনের মধ্যে আমরা চেষ্টা করব বিচার বিভাগের মাধ্যমেই আমাদের নেত্রীকে মুক্ত করার এবং সেজন্য সকল আইনজীবী প্রস্তুত হয়ে আছে। ইনশাল্লাহ জাতীয়তাবাদী আইনজীবীরা ঐক্যবদ্ধ থেকে সামনের দিকে এগিয়ে যাবে এবং আমরা আল্লাহর রহমতে সফল হবো।

দুর্নীতির ২ মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হন। দুই বছরের বেশি সময় কারাগারে ছিলেন তিনি। ওই সময় আইনি লড়াইয়ের পাশাপাশি বেগম জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে ঢাকাসহ দেশব্যাপী মানববন্ধন, অবস্থান, গণঅনশন, লিফলেট বিতরণ, বিক্ষোভ সমাবেশ, সমাবেশসহ নানান কর্মসূচি পালন করে বিএনপি। কিন্তু দলীয় চেয়ারপারসনকে মুক্ত করতে ব্যর্থ হন তারা। পরে করোনা মহামারির সময় জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার সাজা ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাময়িক স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দিয়েছিল। তখন থেকে ছয় মাস পরপর তার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার।

কারামুক্তির পর থেকে এভারকেয়ার হাসপাতালে আসা-যাওয়ার মধ্যে ব্যক্তিগত চিকিৎসকদের তত্ত্বাবধানে গুলশানের বাসভবন ফিরোজায় থাকছেন শারীরিকভাবে অসুস্থ খালেদা জিয়া। এমন অবস্থার মধ্যে শারীরিক অবস্থার অবনতি হলে গত ২১ জুন গভীর রাতে খালেদা জিয়াকে বাসা থেকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। হৃদস্পন্দন অনিয়মিত হওয়ায় মেডিকেল বোর্ডের পরামর্শে খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়।

বিএনপি নেতারা জানান, দলের নেতাকর্মীদের কাছে বেগম খালেদা জিয়া প্রবল আবেগের নাম। তার মুক্তির দাবিতে আন্দোলন জোরদার করা দলের প্রতিটি স্তরের দাবি। এ কারণেই দলের স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকে দলীয় চেয়ারপাসনের নিঃশর্ত মুক্তির দাবিতে কর্মসূচি নিয়ে রাজপথে নামার সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্তের আলোকে প্রথম পর্যায়ে তিন দিনের কর্মসূচি পালন করছে বিএনপি। এর অংশ হিসেবে শনিবার (২৯ জুন) ঢাকায় এবং সোমবার (১ জুলাই) ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বাদে সব মহানগরে সমাবেশ করেছে দলটি। বন্যাকবলিত হওয়ায় সিলেট মহানগর ও জেলা এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে চট্টগ্রাম মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলায় এই ধাপের সমাবেশ স্থগিত করা হয়েছে।

আগামী ৩ জুলাই মহানগর সংশ্লিষ্ট জেলা ব্যতীত দেশব্যাপী জেলা শহরে সমাবেশ অনুষ্ঠিত হবে। এসব সমাবেশ সফলে জাতীয় নির্বাহী কমিটির নেতারা নিজ নিজ জেলায় কর্মসূচিতে সার্বিকভাবে সহযোগিতা ও অংশগ্রহণ করবেন। আর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহসাংগঠনিক সম্পাদকরা কর্মসূচি সফল করতে সার্বিকভাবে সমন্বয় করবেন। এসব সমাবেশে বিএনপির জ্যেষ্ঠ ও কেন্দ্রীয় নেতারা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

জানা গেছে, পঞ্চগড় জেলার সমাবেশে প্রধান অতিথি থাকবেন বিএনপির প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু। এ ছাড়া ঠাকুরগাঁওয়ে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, দিনাজপুরে অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন, সৈয়দপুরে (রাজনৈতিক জেলা) অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, নীলফামারীতে আনিসুজ্জামান খান বাবু, লালমনিরহাটে আসাদুল হাবিব দুলু, কুড়িগ্রামে আব্দুল হাই শিকদার, গাইবান্ধায় মীর সরফত আলী সপু, বগুড়ায় আলতাফ হোসেন চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জে রুহুল কুদ্দুস তালুকদার দুলু, নওগাঁয় আবুল কালাম আজাদ সিদ্দিকী, নাটোরে মোসাদ্দেক হোসেন বুলবুল, সিরাজগঞ্জে মিজানুর রহমান মিনু, পাবনায় হেলালুজ্জামান তালুকদার লালু, জয়পুরহাটে শাহিন শওকত, মেহেরপুরে অনিন্দ্য ইসলাম অমিত, কুষ্টিয়ায় শামসুজ্জামান দুদু, চুয়াডাঙ্গায় কৃষিবিদ শামীমুর রহমান শামীম, ঝিনাইদহে নিতাই রায় চৌধুরী, যশোরে গয়েশ্বর চন্দ্র রায়, মাগুরায় অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, নড়াইলে অধ্যক্ষ সোহরাব উদ্দিন, বাগেরহাটে রকিবুল ইসলাম বকুল, সাতক্ষীরায় আজিজুল বারী হেলাল, বরগুনায় বিলকিস জাহান শিরীন, পটুয়াখালীতে এবিএম মোশাররফ হোসেন, ভোলায় মজিবুর রহমান সরোয়ার, ঝালকাঠিতে লায়ন হারুন অর রশিদ, পিরোজপুরে মাসুদ আহমেদ তালুকদার, মানিকগঞ্জে মির্জা আব্বাস, মুন্সিগঞ্জে রুহুল কবির রিজভী, টাঙ্গাইলে হাবিব উন নবী খান সোহেল, নরসিংদীতে আব্দুস সালাম আজাদ, কিশোরগঞ্জে ড. আসাদুজ্জামান রিপন, জামালপুরে সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শেরপুরে অধ্যাপক ড. মামুন আহমেদ, নেত্রকোনায় অ্যাডভোকেট আহমেদ আযম খান, রাজবাড়ীতে জহির উদ্দিন স্বপন, গোপালগঞ্জে অধ্যাপক সুকোমল বড়ুয়া, মাদারীপুরে জহুরুল ইসলাম শাহাজাদা মিয়া, শরীয়তপুরে ডা. রফিকুল ইসলাম, সুনামগঞ্জে ড. এনামুল হক চৌধুরী, মৌলভীবাজারে আরিফুল হক, হবিগঞ্জে খন্দকার আব্দুল মুক্তাদির, ব্রাহ্মণবাড়িয়ায় জয়নুল আবদিন ফারুক, চাঁদপুরে মনিরুল হক চৌধুরী, ফেনিতে আবুল খায়ের ভুইয়া, নোয়াখালীতে মো. শাহজাহান, লক্ষ্মীপুরে আব্দুল আউয়াল মিন্টু, খাগড়াছড়িতে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, রাঙামাটিতে মাহবুবের রহমান শামীম, বান্দরবানে লুৎফর রহমান কাজল এবং কক্সবাজারের সমাবেশ বরকত উল্লাহ বুলুর প্রধান অতিথি থাকার কথা রয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, খালেদা জিয়ার মুক্তির দাবিতে তিন দিনের চলমান কর্মসূচির পর আরও কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। অবশ্য নতুন কর্মসূচি এখনো চূড়ান্ত না হলেও মানববন্ধন, বিক্ষোভ, অবস্থান, অনশনের মতো কর্মসূচি দলের হাইকমান্ডের বিবেচনায় রয়েছে। তবে আগামীতে খালেদা জিয়ার মুক্তির দাবির সঙ্গে দুর্নীতি, লুটপাট, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ চলমান কিছু ইস্যুকেও যুক্ত করা হতে পারে। সরকারের ওপর চাপ সৃষ্টি করতে পর্যায়ক্রমে এসব কর্মসূচি দেওয়া হবে। বিএনপি নেতারা মনে করছেন, এর মাধ্যমে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও খালেদা জিয়ার মুক্তির আন্দোলন ত্বরান্বিত হবে।

নতুন কর্মসূচি প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ‘খালেদা জিয়ার মুক্তির স্বার্থে কারো সঙ্গে কোনো আপস হবে না। আমরা তাকে মুক্ত করে ছাড়ব। নেত্রীর মুক্তির লক্ষ্যে কর্মসূচি দেওয়া হয়েছে, এরপর আরও কর্মসূচি আসবে। আমরা বহুদিন পরে প্রথম খালেদা জিয়াকে নিয়ে মুখ খুলেছি, এই মুক্তির আন্দোলন থামবে না।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোয়ার্টার ফাইনালেই ক্রুসকে অবসরে পাঠাতে চায় স্পেন

খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা মিথ্যা : বরকত উল্লাহ বুলু

মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য এনআইডি কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা

অপুকে ছাগলের বাচ্চার সঙ্গে তুলনা করলেন বুবলী

উইম্বলডন ২০২৪ / দ্বিতীয় রাউন্ডে জোকোভিচ, ভন্দ্রোসোভার বিদায়

আওয়ামী লীগ নয়, জিয়া, খালেদা, এরশাদ দেশ বিক্রি করেছেন : প্রধানমন্ত্রী

ফল উৎসব আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের অংশ : আব্দুস সালাম 

সমুদ্রসম্পদ আহরণে সব সম্ভাবনা কাজে লাগাতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

এমপি আনার হত্যা, যেভাবে পালিয়ে যান ফয়সাল

নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দুই কোরিয়ার

১০

যমুনার গর্ভে বিলীন ৫ শতাধিক বাড়িঘর

১১

প্রধানমন্ত্রীর বেইজিং সফরে উন্নয়ন ইস্যু প্রাধান্য পাবে : পররাষ্ট্রমন্ত্রী

১২

মুম্বাইয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় রোহিতদের সংবর্ধনা

১৩

এমপি আনার হত্যা : এবার ফয়সালের দোষ স্বীকার

১৪

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী

১৫

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার পরিকল্পনা নেই : জনপ্রশাসনমন্ত্রী

১৬

দেশকে ভয়াবহ পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে সরকার : নিতাই রায়

১৭

সুনীল অর্থনীতিকে মূল অর্থনীতিতে কাজে লাগাতে হবে : প্রতিমন্ত্রী

১৮

আলমগীর হোসেনের ওপর হামলার প্রতিবাদে উদীচীর সমাবেশ

১৯

জামিন পেলেন ছাত্র মৈত্রীর সম্পাদক অদিতি

২০
X