ড. কামরুল হাসান মামুন
প্রকাশ : ১৩ মার্চ ২০২৪, ০৯:১৮ পিএম
অনলাইন সংস্করণ

বাজারে অস্থিরতার শিকড় কত গভীরে?

ড. কামরুল হাসান মামুন। ছবি : সৌজন্য
ড. কামরুল হাসান মামুন। ছবি : সৌজন্য

যেই রাষ্ট্রের ভেজাল সর্বত্র সেই রাষ্ট্রের বাজারের ভেজাল কি মোবাইল কোর্ট দিয়ে সারানো সম্ভব? কতজনকে ধরবেন? কতজনকে সাজা দিবেন? কতজনকে জরিমানা করবেন? অফিস থেকে বাসায় আসার পথে দেখলাম মানুষ খাবার কিনতে উৎসবে মেতেছে। কে বলে এটা সংযমের মাস?

দুপুরবেলা ডোনা ফোন করে বাসায় ফেরার পথে লেবু কিনে আনতে বলেছিল। টাউন হল বাজারে গিয়ে দেখলাম এক হালি লেবুর দাম ন্যূনতম ৬০ টাকা এবং সর্বোচ্চ ১০০ টাকা। আমি ১৬০ টাকায় ২ হালি লেবু কিনলাম যা কদিন আগেও ৪০ টাকায় হালি কিনেছি। বাজারে সাপ্লাইয়ের অভাব নাই। তাই ডিমান্ড সাপ্লাই তত্ব বাংলাদেশে ফেইল।

প্রত্যেকটা জিনিসের মূল্য এইরকম হু হু করে বাড়ছে। মানুষের আয় রোজগার কিন্তু একইভাবে বাড়ছে না। বিশেষ করে চাকরিজীবীদের। তাই চাকরীজীবী হলে দুর্নীতি করে আর ব্যবসায়ী হলে যে যার মতো দাম বাড়িয়ে বেঁচে থাকার চেষ্টা করছে। এইভাবে তো একটি সমাজ চলতে পারে না। মোবাইল কোর্ট দিয়ে কতজনকে ধরবেন? কতজনকে সাজা দিবেন, কতজনকে জরিমানা করবেন?

পৃথিবীর কোন দেশে বাজার মনিটর সেল থাকে, মোবাইল কোর্ট দিয়ে নিয়ন্ত্রণের চেষ্টা করে? আমাদের বিশ্ববিদ্যালয়গুলো কি অস্থির বাজার নিয়ে গবেষণা করে? তারা কি কোনো মডেল প্রস্তাব করেছে? এইসব মোবাইল কোর্ট করার কথা কে পরামর্শ দিয়েছে? বাজারে এই অস্থিরতা কেন? এর মূল বাজারে না। এর মূল অনেক উপরে ও গভীরে।

সরকার টাকা ছাপাচ্ছে। এতে আমাদের টাকা কাগজ হচ্ছে। আমলা, মন্ত্রী, এমপি, ব্যবসায়ী, সরকারি দলের প্রভাবশালী ব্যক্তিরা সবাই যে যেমনে পারে ঘুষ খাচ্ছে, দুর্নীতি করছে, টাকা পাচার করছে, হঠাৎ ফুলেফেঁপে ধনী হয়ে যাচ্ছে। মানুষ এইগুলো দেখছে। টাকা ছাপানো, ঘুষ, দুর্নীতি আর লুটপাটের প্রভাব কি বাজারে পড়বে না? এইসব কি মোবাইল কোর্ট দিয়ে বন্ধ করা সম্ভব? পৃথিবীর কোনো দেশের বাজারকে কি এভাবে নিয়ন্ত্রণ করা গেছে?

এই যে রেস্টুরেন্টে আগুন লেগে মানুষ মারা যাওয়ার কারণে যাদের ধরে জেলে নেওয়া হলো বা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট দিয়ে যাদেরকে ধরা হচ্ছে এরা কি সমস্যার মূলে? দেশে কি সুশাসন আছে? কেবল একটা নির্বাচন করতে গিয়ে কত সহস্র সরকারি কর্মকর্তা এবং আনুষঙ্গিক অন্যান্য মানুষকে অসৎ, মিথ্যাবাদী বানাতে হয়? এর কুফল কি সমাজের অন্যত্র পরে না? জ্বর যেমন রোগ নয় বরং রোগের সিম্পটম তেমনি অস্বাভাবিক বাজার অস্থিরতাও আসল রোগ না।

এইসব কেবল গভীর কোনো সংকটের একটা precursor মাত্র! সরকার মানুষকে হালকা পাতলা বোঝ দেওয়ার জন্য এইসব কোর্ট মোর্ট দিচ্ছে আর দেখাচ্ছে তারা চেষ্টা করছে। সুশাসন দেন। সব জায়গায় ভালো মানুষদের নিয়োগ দেন।

প্রমাণ দিন আপনাদের নিয়ত ভালো। কোনো শূন্য পদ পূরণ করার সময় তো খুঁজেন দলান্ধদের। তাহলে দেশ কীভাবে ভালো চলবে? সৎ, যোগ্য, আলোকিত মানুষদের মূল্যায়ন না করলে সংকট আরও গভীর হবে। টাকা ছাপাবেন, ধনী দরিদ্রের বৈষম্য বাড়াবেন, ঘুষ, দুর্নীতি পাচার বাড়াবেন আর ভাববেন বাজারে এর প্রভাব পড়বে না? আর ভাববেন সেই প্রভাব মোবাইল কোর্ট দিয়ে দূর করে ফেলবেন? এই হলো আপনাদের বুদ্ধি! (অধ্যাপক ড. কামরুল হাসান মামুনের ফেসবুক পোস্ট থেকে নেওয়া)

ড. কামরুল হাসান মামুন: অধ্যাপক, পদার্থবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১০

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১১

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১২

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

১৩

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

১৪

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

১৫

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক

১৬

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

১৮

গণপিটুনির ঘটনায় / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

১৯

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

২০
X