জুলিয়া আলম
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০১:১১ পিএম
আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৪১ পিএম
অনলাইন সংস্করণ

জি-২০ উপজোটের স্পাইসরুট কি চীনের সিল্করুটের বিকল্প?

জি-২০ উপজোটের স্পাইসরুট কি চীনের সিল্করুটের বিকল্প?

চলতি বছরের বিশ্ব রাজনীতি আর অর্থনৈতিক ঘটনাবলির সালতামামির সময় দুটি আন্তর্জাতিক ঘটনা কোনোভাবেই বাদ দেওয়া যাবে না। একটি হলো সেপ্টেম্বরের শেষ সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় ব্রিকসের ১৫তম সম্মেলন আর এর ঠিক দুই সপ্তাহের মধ্যেই অক্টোবরের শুরুতে ভারতে জি-২০ সম্মেলন।

জোহানেসবার্গ সম্মেলনে এবার নতুন ছয় সদস্যকে যুক্ত করে ব্রিকসকে আরও শক্তিশালী হতে দেখেছে বিশ্ব। সেখানে ভারত লবি চীনা লবির কাছে অনেকটা পর্যুদস্ত হয়েছে বলে মন্তব্য করা হয়েছে খোদ ভারতীয় গণমাধ্যমেও। তবে দিল্লিতে সদ্যসমাপ্ত জি-২০ সম্মেলনে ঠিক তার উল্টোটি হলো কি না সেটি নিয়েই হিসাব-নিকাশ চলছে এখন।

ইভেন্ট হিসেবে বেশ জমজমাট ছিল জি-২০ সামিট। ভেন্যুটা যখন ভারত তখন জমবেই তো, আফটার অল ইন্ডিয়া বলে কথা। ফুড, ফ্যাশন কালচার আর গ্লামারসহ নানা কিছুতে পশ্চিমাদের পছন্দের এলিমেন্ট ইন্ডিয়া। এর বাইরেও উদার এবং উপচেপড়া নিউজ কভারেজ দিয়ে পশ্চিমা মিডিয়া অন্তত পাবলিক হাইপে জি-২০ সম্মেলনকে ব্রিকস সম্মেলন থেকে এগিয়ে রাখতে তৎপর থেকেছে।

মিডিয়া হাইপই শেষ কথা নয়, ফাইনাল আউটকাম কী? জিওপলিটিকস, জিওইকোনোমিকস কিংবা পলিটিক্যাল জিওইকোনোমিকসের ক্রিটিক্যাল হিসেবে জি-২০ ইন্ডিয়া সামিট এবার বিশ্বকে কী সারবার্তা দিল, সেটিই হলো আসল কথা। তবে জেনারেল নিউজের হাইপে সেটি খুঁজে পাওয়া যাবে না যদিও এবার জি-২০ সম্মেলন বিশ্বকে একটি সারবার্তা দিয়ে দিয়েছে। এর ঘোষণাপত্র এবং অঘোষিত অনেক কিছুতেই সেটি বোঝাতে পেরেছেন তারাই যারা সেটি সিরিয়াসলি বুঝতে চেয়েছেন।

পাবলিক নিউজের হাইপের শিরোনামগুলো বলেছে জি-২০ নেতারা ডিজিটাল রূপান্তর, জলবায়ু অর্থায়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস), খাদ্য নিরাপত্তা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব এবং বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকগুলোর সক্ষমতা বৃদ্ধিসহ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করেছেন। সেখানে সমস্যাগুলো সমাধানের জন্য একযোগে কাজ করতেও সম্মত হয়েছেন তারা। কিন্তু এসব যে প্রচলিত আনুষ্ঠানিক বিবৃতি তা বলার অপেক্ষা রাখে না।

সম্মেলনের ঘোষণাপত্র এবং অঘোষিত কিছু কার্যক্রম বলছে বিভক্ত জি-২০ জোটের আনুষ্ঠানিক বার্তাগুলো আমজনতার জন্য সংবাদ শিরোনাম হয়েছে। কিন্তু সাদা চোখে দেখা যায় না এমন বিভক্ত জি-২০ যা যুক্তরাষ্ট্র ভারত ও ইউরোপীয় ইউনিয়নের উপজোট, যাদের নিয়ন্ত্রণ ও অর্জনের প্ল্যাটফর্ম হয়েছে এবার দিল্লি সম্মেলন তারা আসলে অন্য বার্তা দিয়েছে বিশ্বকে। একটি বড় মিশন বা কাউন্টার মিশন ঘোষণা হয়ে গেছে দিল্লিতে যদিও সেটি আনুষ্ঠানিক ঘোষণাপত্রের প্রধান অংশ হিসেবে হয়নি।

বার্তা সংস্থা এএফপির ভাষায়ই তাহলে বলি- জি–২০ গোষ্ঠীভুক্ত গুরুত্বপূর্ণ কয়েকটি দেশ শনিবার একটি উচ্চাভিলাষী পরিকল্পনা উন্মোচন করেছে। এর লক্ষ্য ভারত, মধ্যপ্রাচ্য ও ইউরোপের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার করা। বিশ্বের এক-তৃতীয়াংশ বাণিজ্য হওয়া এই অঞ্চলগুলো একসূত্রে বেঁধে ফেলতে চায় তারা আধুনিক যুগের এক স্পাইস রুট এর মাধ্যমে। এর প্রাথমিক রূপরেখাও প্রকাশ করেছে জি-২০ জোটে তৈরি হওয়া শক্তিশালী এক উপজোট।

বিআরআই সিল্করুট-এর প্রতিদ্বন্দ্বী স্পাইসরুট?

শীর্ষ সম্মেলনের এক ফাঁকে মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব, ইউরোপীয় ইউনিয়ন, সংযুক্ত আরব আমিরাত ও অন্যরা এক চুক্তিতে সই করেছে এই রুট নিয়ে। চীন অনেক বছর ধরে আন্তমহাদেশীয় এক যোগাযোগ মহাসড়কের অবকাঠামো উন্নয়নে যে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করছে, সেই বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ বা বিআরআই এর বিকল্প হিসেবেই দেখছেন কূটনীতিবোদ্ধারা। বিআরআই সিল্করুট হিসেবেও ব্রান্ডিং করতে চেয়েছে চীনা প্রশাসন।

জি ২০ জোটের প্রকৃত নিয়ন্ত্রক ইন্ডিয়া-ইইউ-ইউএসএ উপজোটের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেনও যে, তথ্য, রেল, বিদ্যুৎ ও হাইড্রোজেন পাইপলাইনের মতো প্রকল্প থাকছে এই মহাসড়ক পরিকল্পনায়। প্রস্তাবিত এই মহাসড়কে মধ্যপ্রাচ্যের বিভিন্ন রেল ও বন্দরের মধ্যে সংযোগ স্থাপনের পরিকল্পনাও করা হচ্ছে। যেসব দেশ এই যোগাযোগের আওতায় আসতে পারে, সেসব দেশ হলো সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, জর্দান ও ইসরায়েল।

বলা হয়েছে এই স্পাইস রুট চালু হলে ভারত ও ইউরোপের মধ্যে বাণিজ্যের গতি বর্তমানের তুলনায় ৪০ শতাংশ বেড়ে যাবে । তবে এই পরিকল্পনাটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার আগেই ইউরোপীয় ইউনিয়নের নেতারাও নাকি বলেছেন ‘ভারত–মধ্যপ্রাচ্য–ইউরোপের স্পাইসরুট এক ঐতিহাসিক অর্থনৈতিক করিডর। দিল্লি সম্মেলনের একপর্যায়ে স্পাইসরুটের পরিকল্পনা প্রকাশের পর ইউরোপিয় কমিশনের শীর্ষ নির্বাহী মিস উরসুলার উচ্ছ্বসিত অনেক মন্তব্যও গভীরভাবে লক্ষণীয়। এই রুটকে শুধু বাণিজ্য নয়, ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবেও দেখা হচ্ছে।

আরেকটি বিষয়ও লক্ষ্য করতে হবে যদি সুপারপাওয়ার পলিটিকসের ভাষা বুঝতে হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন ফিনার প্রস্তাবিত স্পাইসরুট নিয়ে বলেছেন, ভারত–মধ্যপ্রাচ্য–ইউরোপের মধ্যে সংযোগ তৈরির উদ্যোগটির ‘অমিত সম্ভাবনা’ রয়েছে। তিনি সচেতনে বা অবচেতনে বলে দিয়েছেন যে, ‘মাসের পর মাস ধরে সতর্ক কূটনৈতিক তৎপরতা, নীরব ও সাবধানী কূটনীতি, দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় আলোচনার পর’ এই উদ্যোগটি জনসমক্ষে ঘোষিত হচ্ছে।

ইউরোপ থেকে ‘ভারত’ মহাসড়ক প্রকল্প এখনো প্রাথমিক পর্যায়ে আছে। অংশীদাররা এখনো পরীক্ষা করে দেখছেন যে ভারতের ১৪০ কোটি মানুষ ও দ্রুত বর্ধমান অর্থনীতিকে কীভাবে পশ্চিমের বাজারের সঙ্গে সংযুক্ত করা যায়।

অপ্রকাশিত দলিলপত্রেও নাকি বলা হয়েছে যে ভারত–মধ্যপ্রাচ্য–ইউরোপ অর্থনৈতিক করিডর এমন অবকাঠামো গড়ে তুলবে যাতে ‘পরিবেশবান্ধব হাইড্রোজেনও পরিবহন করা যায় এই রুটে। এ ছাড়া, সাগরতলে নতুন কেবল স্থাপন করে টেলিযোগাযোগ ও ডেটা সঞ্চালন আরও জোরদার করাও এই উদ্যোগের লক্ষ্য।

গবেষণা প্রতিষ্ঠান উইলসন সেন্টারের দক্ষিণ এশিয়াবিষয়ক পরিচালক মাইকেল ক্লুগম্যান বলেন, চীনের বহুল আলোচিত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এর এক গুরুত্বপূর্ণ ও পাল্টা ব্যবস্থা হিসেবে দেখা যেতে পারে জি ২০ সম্মেলনে প্রস্তাবিত এই স্পাইসরুটকে । আসলে এটি জি ২০ এর শক্তিশালী উপজোটের সবচেয়ে চৌকস গুটি চাল। বিলেতে জম্ম নেওয়া, এখন জাপানি মালিকানায় থাকা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী বিজনেস ডেইলি ফিন্যান্সিয়াল টাইমসের এক বিশ্লেষণী প্রতিবেদনেও দেখানো হয়েছে যে স্পাইসরুট চীনের বিআরআই এর মোক্ষম বিকল্প হয়ে ঊঠবে। আর বিআরআইয়ের একমাত্র ইউরোপীয় সহযোগী ইতালি নাকি জানিয়েও দিয়েছে যে তারা আর চীনা চিন্তা আর নকশায় উন্নয়ন হতে যাওয়া রুটের সঙ্গে থাকবে না।

জাপানিরা এবার দিল্লি সম্মেলনে নড়াচড়া কম করেছে। তবে তারা যে প্রকাশ্যে এবং গোপনে চীনের বিপক্ষেই থাকবে তা বলার অপেক্ষা রাখে না। জাপানিরা উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোর সাথে বাংলাদেশের মহাসড়ক ও বন্দরগুলো যুক্ত করে যে আন্তদেশীয় মহাসড়কের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে গত এক দেড় বছর ধরে সেটিও হয়তো চীনের বিআরআই রুটের কাউন্টার ভেবেই করা হয়েছে কি না তাই অনেকে ভাবছেন এখন।

বাংলাদেশ বিআরআই বা সিল্করুটে যুক্ত হতে সম্মত ছিল এবং এখনো হয়তো আছে। কিন্তু সেই অবস্থানে থেকে প্রস্তাবিত স্পাইসরুটে জায়গা পাবে কিনা তা এখনো স্পষ্ট নয়। পাকিস্তান এই স্পাইসরুটে জায়গা পাবে কি না তাও স্পষ্ট নয়। আর আরবেরাও কি পাকিস্তানকে পাশ কাটিয়ে এই রুটে সরাসরি ভারতে আসা-যাওয়া করার সিদ্ধান্ত নেবে কি না তাও এখনই বলা যাবে না।

ভারত প্রথম থেকেই বিআরআই-এ থাকেনি। ভারতকে মাঝে বাদ দিয়ে দক্ষিণপূর্ব এশিয়ার সঙ্গে মধ্যপ্রাচ্য এবং পশ্চিম এশিয়া হয়ে ইউরোপ আফ্রিকার যুক্ত করা কোনো মহাসড়ক প্রায় অকার্যকর। তবুও চীন গত কয়েক বছর ধরে নীরবে পাকিস্তানের খাইবার পাস দিয়ে বিআরআইকে মধ্যপ্রাচ্যের সাথে যুক্ত করার কাজ অনেকটা এগিয়ে নিয়েছে। আর ঠিক এই সময়ের জি ২০ দিল্লি সম্মেলনে ঘোষণা হলো ইন্ডিয়া- ইইউ-ইউএসএ এর মিশন স্পাইসরুট। আসলে স্পাইসরুট যতোটা না ভৌত অবকাঠামে তার চেয়ে বেশি হলো শক্তির লড়াই। চীনা বলয়ের সঙ্গে ভারত-ইউরোপ-আমেরিকা বলয়ের শক্তি আর কৌশলের লড়াইয়ের নতুন গুটিহলো স্পাইস রুট। তবে সবেতো শুরু দেখা যাক কোথায় গিয়ে শেষ হয় এই পথের লড়াই।

জুলিয়া আলম: অর্থনীতি বিষয়ক সাংবাদিক, উপস্থাপক ও বিশ্লেষক

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১০

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১১

কার হাতে কত সোনার মজুত?

১২

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৪

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৫

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৬

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৭

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৮

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৯

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

২০
X