মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
রহমান মৃধা
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১১ পিএম
অনলাইন সংস্করণ

নিজের চরকায় তেল দেওয়ার নাম দেশপ্রেম

রহমান মৃধা। ছবি : সৌজন্য
রহমান মৃধা। ছবি : সৌজন্য

ছোটবেলায় দেশে থাকতে শুনেছি, বাংলাদেশে সরকারি-বেসরকারি কর্মীর মধ্যে পার্থক্য নেই। তাদের কাছে কোনো কাজের জন্য গেলেই দিতে হয় সালামি বা ঘুষ। চাকরিতে প্রমোশনের দরকার হলে বসকে খুশি করতে হবে; বদলি হওয়ার দরকার হলে বসকে তেল দিতে হবে। অনেকেই বসের কাছে কিছু আশা না থাকলেও নিজ থেকে কিছু নিয়ে হাজির হয়।

শুনেছি, একবার একজন ইলিশ মাছ নিয়ে বসকে বলেছিলেন, এ মাছ তার নিজের পুকুরের। এখন ঘুষ, সালামি বা নিজ থেকে কাউকে কিছু দেওয়া—এ ধরনের রেওয়াজ বাংলাদেশে আগে যেমন ছিল, এখনো আছে। তাই যতক্ষণ পর্যন্ত কেউ কারো সম্পদ বা অর্থ হরণ না করে বরং বিনিময় করে, তাকে ঘুষ বলা হয় না। পাম্প পট্টি মারা বা তেল দেওয়া—এগুলোও কিন্তু আমাদের সমাজে খুবই প্রচলিত। আমরা তেল মেরে, ঘুষ দিয়ে বা পাম্প পট্টি মেরে আমাদের কার্য সাধন করতে ওস্তাদ।

আজ একটি ঘটনা চোখে পড়ল। সেটা দেখার পর এক বাল্যবন্ধুকে ফোন করলাম। বন্ধু আমার, বুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মাহবুবুর রাজ্জাক। বন্ধু মস্ত বড় মাপের অধ্যাপক বটে তবে রসিকতা করতে কখনো কৃপণতা করে না। তাকে ফোন করলাম। জিজ্ঞেস করলাম, আচ্ছা, বল তো বন্ধু কী কারণ থাকতে পারে বাঙালিদের এত তেল মারার পেছনে? ওমা, সে দিব্যি আমাকে তেলের বর্ণনা থেকে শুরু করে তেল মারার গুণাগুণ সম্পর্কে অনেক কিছু জানালো।

শুধু কি তাই? হরপ্রসাদ শাস্ত্রীর তেলের ওপর লেখা আমাকে ধরিয়ে দিল, যার অংশবিশেষ এমন; —তৈল যে কী পদার্থ, তাহা সংস্কৃত কবিরা কত বুঝিয়াছিলেন। তাহাদের মতে তৈলের অপর নাম স্নেহ। বাস্তবিকও স্নেহ ও তৈল একই পদার্থ। আমি তোমায় স্নেহ করি, তুমি আমায় স্নেহ কর অর্থাৎ আমরা পরস্পরকে তৈল দিয়া থাকি। স্নেহ কী? যাহা স্নিগ্ধ বা ঠান্ডা করে, তাহার নাম স্নেহ। তৈলের ন্যায় ঠান্ডা করিতে আর কীসে পারে? বাস্তবিকই তৈল সর্বশক্তিমান; যাহা বলের অসাধ্য, যাহা বিদ্যার অসাধ্য, যাহা ধনের অসাধ্য, যাহা কৌশলের অসাধ্য, তাহা কেবল একমাত্র তৈল দ্বারা সিদ্ধ হইতে পারে। যে সর্বশক্তিমান তৈল ব্যবহার করিতে জানে, সে সর্বশক্তিমান। তাহার কাছে জগতের সকল কাজই সোজা। তাহার চাকরির জন্য ভাবিতে হয় না—যে তৈল দিতে পারিবে, তাহার বিদ্যা না থাকলেও সে প্রফেসর হইতে পারে। আহাম্মক হইলেও ম্যাজিস্ট্রেট হইতে পারে, সাহস না থাকলেও সেনাপতি হইতে পারে এবং দুর্লভরাম হইয়াও উড়িষ্যার গভর্নর হইতে পারে।

প্রদীপ জ্বলে না, ব্যঞ্জন সুস্বাদু হয় না, চেহারা খোলে না, হাজার গুণ থাকুক তাহার পরিচয় পাওয়া যায় না। তৈল থাকিলে তাহার কিছুরই অভাব থাকে না। পূর্বেই বলা হয়েছে, যে তৈল দিতে পারে, সে সর্বশক্তিমান, কিন্তু তৈল দিলেই হয় না। দিবার পাত্র আছে, সময় আছে, কৌশল আছে। কে যে তৈল দিবার পাত্র নয়, তাহা বলা যায় না। পুঁটে তেলি হইতে লাটসাহেব পর্যন্ত তৈল দেবার পাত্র। তৈল এমন জিনিস নয় যে, নষ্ট হয়। একবার দিয়ে রাখিলে নিশ্চয়ই কোনো না কোনো ফল ফলিবে। কিন্তু উপযুক্ত সময়ে অল্প তৈলে অধিক কাজ হয়। কৌশল—পূর্বেই উল্লেখ করা হয়েছে, যেরূপেই হোক, তৈল দিলে কিছু না কিছু উপকার হইবে। যেহেতু তৈল নষ্ট হয় না, তথাপি দেওয়ার কৌশল আছে। যাহার বিদ্যা আছে, তাহার তৈল আমার তৈল হইতে মূল্যবান। বিদ্যার ওপর যাহার বুদ্ধি আছে, তাহার আরও মূল্যবান। তাহার ওপর যদি ধন থাকে, তবে তাহার প্রতি বিন্দুর মূল্য লাখ টাকা। কিন্তু তৈল না থাকিলে তাহার বুদ্ধি থাকুক, হাজার বিদ্যা থাকুক, হাজার ধন থাকুক, কেহই টের পায় না।

তৈল সবাই দিয়ে থাকেন—কিন্তু কেউই স্বীকার করেন না, আমি দেই। সুতরাং এ বিদ্যার অধ্যাপক জোটা ভার। এ বিদ্যা শিখিতে হইলে দেখিয়া শুনিয়া শিখিতে হয়। রীতিমতো লেকচার পাওয়া যায় না। শেষে মনে রাখা উচিত, এক তৈলে চাকাও ঘোরে আর তৈলে মনও ফেরে।

ছোটবেলায় সাগরিকা ছবি দেখেছিলাম ঢাকার পিলখানা সিনেমা হলে। তখন কেদার দাকে তার এক বন্ধু, যার নাম মনে নেই, বলেছিল নিজের চরকায় তেল দিতে। তখন কেদার দা উত্তরে বলেছিল, যতটুকু মনে পড়ে, ‘যার তেল দেবার অভ্যাস তার কাছে নিজ আর পর বলে কিছু নেই, চরকা পেলেই তেল দেয়’। সে বহু বছর আগের কথা, তবে তেল দেওয়া নিয়ে এত সুন্দর করে হরপ্রসাদ শাস্ত্রী লিখেছেন তা আমার জানা ছিল না।

আমি আমার জীবনে এত সুন্দরভাবে বিষয়টি নিয়ে কখনও ভাবিনি। ভেবেছিলাম তেলের ওপর অনেক কিছু লিখব যেমন তেলের গুরুত্ব, তেলের ব্যবহার এবং এর উপকারিতা আমার মতো করে। কিন্তু তেল এমন এক বস্তু যা সাধারণ তাপমাত্রায় তরল অবস্থায় থাকে। এটি পানির সঙ্গে মেশে না; অথচ জৈব দ্রাবকের সঙ্গে মিশে যায়। তেলে উচ্চমাত্রার কার্বন এবং হাইড্রোজেন রয়েছে।

বিভিন্ন প্রকারের তেল, যেমন : উদ্ভিজ্জ তেল, ওষুধি তেল এবং অপরিহার্য উদ্বায়ী তেল, প্রদত্ত সাধারণ সংজ্ঞার অন্তর্ভুক্ত। সব ধরনের তেলই আদিতে জৈব পদার্থ থেকে উৎসারিত। বিশেষ করে সরিষার তেল পরিপাক, রক্ত সংবহন ও রেচনতন্ত্রের শক্তিশালী উদ্দীপক হিসেবে কাজ করে। এ ছাড়া খাওয়ার পাশাপাশি বাহ্যিকভাবে শরীরে মালিশ করলে শরীরের রক্ত সঞ্চালন এবং ঘর্মগ্রন্থি উদ্দীপিত হয় এবং শরীরের তাপমাত্রা কমে।

সরিষার তেলে গ্লুকোসিনোলেট নামক উপাদান থাকে, যা অ্যান্টিকার্সিনোজেনিক উপাদান হিসেবে পরিচিত। তাই এটি ক্যান্সারজনিত টিউমারের গঠন প্রতিরোধে সাহায্য করে। এর ফাইটোনিউট্রিয়েন্ট কোলোরেক্টাল ও গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সার থেকে সুরক্ষাও করে। তবে সেটা শতভাগ ভেজালমুক্ত হতে হবে।

উপরের বর্ণনায় যতটুকু জানলাম তাতে আমি মুগ্ধ হয়েছি। তেলের গুরুত্ব আমাদের জীবনে এত বেশি আগে আমার জানা ছিল না। তবে এতটুকু বলতে চাই তা হলো, ভেজাল সরিষার তেল কি আমাদের জন্য উপকার বয়ে আনবে? মোটেও তা নয়। দোকানের খোলা সরিষার তেলে ভেজাল মিশ্রিত থাকে, যা ব্যবহার করলে নানা রকম অসুখ–বিসুখ হওয়ার আশঙ্কা রয়েছে। তাই খাঁটি সরিষার তেল কেনার ক্ষেত্রে সাবধান হতে হবে। তাছাড়া অতিরিক্ত তেল শরীরের জন্য ক্ষতিকর।

রহমান মৃধা : সাবেক পরিচালক, ফাইজার, সুইডেন

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X