মনজুরুল আলম
প্রকাশ : ২২ আগস্ট ২০২৪, ০৬:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

আগামী দিনের নেতৃত্বের উত্তরাধিকার প্রতিষ্ঠায় : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (DIU)-এর একজন গর্বিত প্রাক্তন ছাত্র এবং দীর্ঘদিন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে দায়িত্বরত থাকার কারণে আমার সুযোগ হয়েছে অসাধারণ এই শিক্ষাপ্রতিষ্ঠানের শুরু থেকে ধারাবাহিক উন্নয়ন এবং সামাজিক ও শিক্ষাক্ষেত্রে এর ইতিবাচক প্রভাব প্রত্যক্ষ করবার। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিনিয়ত সম্ভাব্য ক্ষেত্রগুলোতে নতুনত্ব ও উদ্ভাবনীর মাধ্যমে সর্বক্ষেত্রে শ্রেষ্ঠত্বের প্রতীক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করছে। যা এখানকার শিক্ষার্থীদের মাঝে আত্মবিশ্বাস, দক্ষতা, নেতৃত্ব দেওয়ার মানসিকতা তৈরিতে সহায়ক এবং তাদের এই মানসিকতা তাদের ভবিষ্যৎ কর্মজীবনে সফল হতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শিক্ষা ও উদ্যোক্তায় নেতৃত্বের আলোয় উদ্ভাসিত DIU

ড. মো. সবুর খান, চেয়ারম্যান, ড্যাফোডিল ফ্যামিলি একজন অত্যন্ত দূরদৃষ্টিসম্পন্ন উদ্যোক্তা এবং শিক্ষাবিদ। যার দিকনির্দেশনায় DIU দ্রুততম সময়ের মধ্যে বাংলাদেশের অন্যতম প্রধান বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে আবির্ভূত হয়ে দেশে এবং বিদেশে সুনাম অর্জনে সমর্থ হয়েছে। তার দার্শনিক মতাদর্শ অনুসরণ করে DIU সর্বদা শিক্ষার্থীদের সার্বিক উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে থাকে। কেবলমাত্র শিক্ষা অর্জনেই নয়, বরং শিক্ষার্থীদের সামাজিক ও ব্যক্তিগত উন্নয়নেও DIU এর ভূমিকা প্রশংসনীয়। শিক্ষাক্ষেত্রে DIU এর এই সৃজনশীলতা, উদ্যোক্তা মনোভাব এবং সামাজিক উন্নয়নের প্রতি অঙ্গীকারবদ্ধতার আদর্শ গড়ে তোলার ক্ষেত্রে ড. মো. সবুর খানের নেতৃত্ব অনস্বীকার্য। যা সামগ্রিকভাবে দক্ষ জনবল তৈরিতে দেশে এবং দেশের বাইরে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

DIU শিক্ষার্থী এবং Alumni : বিশ্বমানের শিক্ষা ও নেতৃত্বের প্রতীক

DIU সর্বদা শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করার বিষয়ে বদ্ধপরিকর। যা DIU এর সকল শিক্ষার্থীদের যোগ্য করে গড়ে তোলে। ইতোমধ্যে DIU এর প্রাক্তন শিক্ষার্থীরা মানসম্পন্ন শিক্ষায় শিক্ষিত হয়ে, কর্মক্ষেত্রে তাদের শক্তিশালী নেতৃত্বের গুণাবলি এবং পারদর্শিতা দিয়ে বৈশ্বিক কর্মশক্তির গতিশীল চাহিদার সাথে মানিয়ে নেওয়ার ক্ষমতার জন্য ব্যাপকভাবে সমাদৃত।

একজন প্রাক্তন ছাত্র হিসেবে আমি আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে, DIU-তে অধ্যয়নরত অবস্থায় যে শিক্ষা আমি গ্রহণ করেছি, তা আমাকে কেবল কর্মজীবনের জন্য নয়, সর্বোপরি জীবনের প্রতিটি ক্ষেত্রের জন্য প্রস্তুত করেছে। DIU মানসম্মত এবং বাস্তবভিত্তিক শিক্ষা ব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীদের Positive Mondset এবং নৈতিক মূল্যবোধের বিকাশে ভূমিকা রাখছে। যা কিনা এমন একটি পেশাদার তরুণ প্রজন্ম তৈরি করেছে, যারা কর্মক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জন করে এবং সমাজের জন্য ইতিবাচক অবদান রাখছে।

DIU Alumni অ্যাসোসিয়েশনের সভাপতি হিসাবে দায়িত্বরত থাকার অভিজ্ঞতা, আমাকে সুযোগ করে দিয়েছে DIU Alumni অ্যাসোসিয়েশনের সকলের সাথে ওতপ্রোত ভাবে সম্পৃক্ত থাকতে। যা আমাকে আমাদের Alumni নেটওয়ার্কের সদস্যদের দক্ষতা, কর্মক্ষমতা, আত্মবিশ্বাস এবং নেতৃত্বদানের যোগ্যতা সম্পর্কে সুনিশ্চিত করেছে। যে কোন ক্ষেত্রে আমাদের Alumni সদস্যরা তাদের যোগ্যতা এবং সুনামের সাথে সফলতার ধারাবাহিকতা অক্ষুণ্ণ রাখবে বলে আমি বিশ্বাস করি।

আমাদের Alumni অ্যাসোসিয়েশন এর মাধ্যমে আমরা সকল অ্যালামনাইদের মাঝে সক্রিয় সংযোগ স্থাপনে সফল। যা কিনা আমাদের অ্যালামনাইদের প্রয়োজনে বিভিন্ন ধরনের সহযোগিতা নিশ্চিত করার সাথে সাথে বিশ্ববিদ্যালয় এবং সমাজের জন্য অবদান রাখার জন্য গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে। বিভিন্ন উদ্যোগের মাধ্যমে আমাদের Alumni সদস্যরা বর্তমান শিক্ষার্থীদের সহায়তা নিশ্চিত করছে। এতে করে স্নাতকদের মধ্যে পারস্পরিক ভাতৃত্ববোধ এবং একই সম্প্রদায়ের অনুভূতি গড়ে উঠছে। এতে DIU আমাদের মধ্যে যে মূল্যবোধগুলো প্রতিষ্ঠিত করেছে তা রক্ষা করতে সক্ষম হয়েছি।

একাডেমিক উৎকর্ষের শিখরে : বৈশ্বিক স্বীকৃতিতে DIU

দেশের পরিমণ্ডল অতিক্রম করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষা ব্যবস্থা, গবেষণাখাত ও এর গুণগত মান অসংখ্য আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে। বিশ্ববিদ্যালয়টি ধারাবাহিকভাবে দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম হিসাবে স্থান করে নিয়েছে। যা এর উচ্চ একাডেমিক মান বজায় রাখা, অত্যাধুনিক সুবিধাসমূহ নিশ্চিত করা এবং বৈশ্বিক মানের সাথে সামঞ্জস্যপূর্ণ রেখে একটি শক্তিশালী শিক্ষাব্যবস্থার প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রতিশ্রুতির প্রতিফলন।

DIU এর প্রযুক্তি এবং উদ্ভাবনের প্রতি গুরুত্ব তার অত্যাধুনিক গবেষণা কেন্দ্র, আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলির সাথে অংশীদারিত্ব এবং বৈশ্বিক একাডেমিক ফোরামে অংশগ্রহণের মাধ্যমে স্পষ্ট। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের দক্ষতা, সৃজনশীলতা এবং পেশাদারিত্বের দিয়ে দেশে এবং আন্তর্জাতিক কর্মক্ষেত্রে নিয়োগকারীদের কাছে চাহিদাসম্পন্ন অবস্থান গড়ে তুলতে সক্ষম হয়েছে।

DIU: রূপান্তরের পথে অভিজ্ঞতার প্রতিফলন ও নতুন দিগন্ত

DIU-তে আমার যাত্রা তুলে ধরতে হলে বলতেই হবে, আমি যে জ্ঞান লাভ করেছি, শিক্ষার সুযোগ সুবিধা, এবং অভিজ্ঞতা DIU থেকে অর্জন করেছি তার জন্য আমি কৃতজ্ঞ। বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ অধ্যাপক মণ্ডলী, সহপাঠী, Alumni অ্যাসোসিয়েশন এর সদস্যমণ্ডলী সকলের সাথে যে সম্পর্কগুলি তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ের কাছে সে জন্য আমি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। যে আন্তরিক সহযোগিতা ও দিকনির্দেশনা আমি সকলের কাছ থেকে পেয়েছি তা সত্যিই প্রশংসনীয়। DIU-তে কাটানো সময়টুকু আমার জন্য ছিল রূপান্তরমূলক, যা আমার দৃষ্টিভঙ্গি গঠনে ব্যাপক ভূমিকা রেখেছে। আমার দক্ষতাগুলিকে শাণিত করেছে যা বাস্তব জগতের চ্যালেঞ্জগুলো মোকাবেলার জন্য সমর্থ করেছে। একজন প্রাক্তন ছাত্র হিসেবে, আমি এমন একটি শিক্ষিত সম্প্রদায়ের অংশ হতে পেরে গর্বিত যা শ্রেষ্ঠত্ব, সততা এবং সেবার মূল্যবোধকে অক্ষুণ্ণ রাখে।

পরিশেষে বলবো, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শুধুমাত্র একটি শিক্ষাপ্রতিষ্ঠান নয়; এটি এমন একটি জায়গা যেখানে স্বপ্নগুলি লালিত হয়, প্রতিভাগুলি বিকশিত হয় এবং নেতৃত্বদানের যোগ্যতা তৈরি হয়। শুভকামনা রইলো প্রিয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জন্য!

মনজুরুল আলম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিকাশে চাকরির সুযোগ, আবেদনে নেই বয়সসীমা

২১ অক্টোবর : নামাজের সময়সূচি 

স্কয়ার গ্রুপে চাকরির সুযোগ

ছাত্রদের ওপর হামলার ঘটনায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

বিওএ মহাসচিব শাহেদ রেজাকে সতর্কতামূলক পত্র এনএসসির

ব্যাংক কর্মকর্তার ঝুলন্ত মরদেহ উদ্ধার

শেখ হাসিনাসহ আ.লীগের ৯ শতাধিক নেতাকর্মীর নামে মামলা

কবজি দিয়ে লেখা মিনারার ভর্তি নিশ্চিতের আশ্বাস বেরোবি উপাচার্যের

নাটোরে ফ্যাসিবাদের বিরুদ্ধে মশাল মিছিল

সিকৃবির ভিসি পদে ড. আলিমুল ইসলামের যোগদান

১০

শেখ হাসিনা ফিরবেন ফাঁসিতে ঝুলতে : উপদেষ্টা নাহিদ

১১

সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ গ্রেপ্তার

১২

মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ

১৩

কিউইদের প্রথম বিশ্বকাপ জয়

১৪

মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা, নিহত ২

১৫

মাইকে ঘোষণা দিয়ে আ.লীগ নেতার বাড়িতে হামলা

১৬

অন্তর্বর্তী সরকার ও সংস্কার এজেন্ডায় ব্যক্তিমালিকানাধীন খাত উপেক্ষিত : টিআইবি

১৭

ছিনতাই করতে ব্যবসায়ীকে গুলি করল পুলিশ-বিজিবির ৩ সদস্য

১৮

৪০০ সন্ত্রাসী ছাত্রলীগের বিরুদ্ধে মামলা হবে : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

১৯

সাফ নারী চ্যাম্পিয়নশিপ / শেষ মুহূর্তের গোলে বাংলাদেশের রক্ষা

২০
X