মো. ফরহাদ আলী শুভ
প্রকাশ : ২৪ জুন ২০২৪, ১২:৫৪ এএম
অনলাইন সংস্করণ

মানুষের উপকারের জন্যই সাপের সৃষ্টি, প্রকৃতি রক্ষাই হোক ব্রত

রাসেল’স ভাইপার সাপ। গ্রাফিক্স : কালবেলা
রাসেল’স ভাইপার সাপ। গ্রাফিক্স : কালবেলা

আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেছেন, ‘পৃথিবীতে যা কিছু আছে, সবই তিনি তোমাদের কল্যাণে সৃষ্টি করেছেন।’ সূরা বাকারার ২৯ নম্বর আয়াত এটি। এ ছাড়া অন্যান্য হাদিসও এ আয়াতের যথার্থতা নির্দেশ করে।

আল্লাহর এ বানী বিশ্বাস করলে অবশ্যই বলতে হয়, সাপও আল্লাহ আমাদের কল্যাণে সৃষ্টি করেছেন। সাপ প্রকৃতিতে না থাকলে বিপদে পড়ব আমরাই। যা আজকালের পরিবেশ সচেতন মানুষ খুব সহজে অনুধাবন করেন।

সাপের প্রসঙ্গে পবিত্র কোরআনে উল্লেখ করা একটি আশ্চর্য ঘটনা মনে পড়ছে। আল্লাহ তায়ালা সূরা ওয়াকিয়ার ৫২-৫৫ নম্বর আয়াতে পৃথিবীর অন্যতম একটি প্রাণী তথা মরুভূমির জাহাজ খ্যাত উটের কঠিন এক রোগের বর্ণনা করেছেন। যে রোগটি হলে উটকে বিষাক্ত সাপ জীবিত গিলে খেতে হয়। এখানেই শেষ নয়, আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে সাপটি পুরো গিলে খাওয়ার পর উটের চোখ দিয়ে যে পানি বের হয়, সে পানি আবার সাপের বিষ নামানোর জন্য মানুষের ওষুধ হিসেবে কাজ করে। এ ছাড়া সুরা আশ-শুআরা'য় বর্ণিত রয়েছে ফেরাউন ও মুসা (সা.) এর ঘটনায় লাঠি কীভাবে সাপে পরিণত হয়ে জাদুকরদের পরাজিত করে।

কোরআনের কথা বাদ দিলেও বিভিন্ন সাহিত্যিক ও ধর্মীয় গ্রন্থে সাপকে নিয়ে নানা বর্ণনা, মিথ, ঘটনা, বিধিনিষেধ ও আলোচনা রয়েছে। বিভিন্ন প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শনেও নানান সর্পসম্বলিত নিদর্শন রয়েছে যা শত শত বছরের পুরোনো সংস্কৃতির ইঙ্গিতে সর্পের ভূমিকা আজও বহন করে রয়েছে।

উদাহরণ হিসেবে -সোমপুর বিহারের পোড়ামাটির শিল্পকর্ম, যশোরের ভরত ভয়না, মহাস্থানগড়,ময়নামতি বিহারের ফলকচিত্র,কান্তজীর মন্দিরের ফলকচিত্র, বেহুলা লখিন্দর বসতভিটা, বিভিন্ন স্থানে প্রাপ্ত প্রাচীন মূর্তি, টেরাকোটা ফলক ইত্যাদি।

এবার আসি সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণে। পৃথিবীতে বর্তমানে প্রায় তিন হাজার প্রজাতির সাপ আছে। এর মধ্যে প্রায় ৫০০ প্রজাতির সাপ বিষধর। বাকি সবই নির্বিষ।

আমাদের বাংলাদেশেই রয়েছে প্রায় ১০০ প্রজাতির সাপ। এর চার ভাগের তিন ভাগই নির্বিষ। এদের মধ্যে সহজে দেখা যায় এমন সাপ হচ্ছে: ঢোঁড়া, ঘরগিন্নি, কুকরি, মেটে সাপ, দুধরাজ সাপ, ফণীমনসা, পাইন্যা বা পানি সাপ, দাঁড়াশ, অজগর, গোখরো ও কিছু সামুদ্রিক সাপ।

সাপকে বলা হয় ‘ছন্নদৃষ্টি’। এদের চোখের পাতা নেই। আছে কাচের মতো ঢাকনা যাতে ধূলিকণা আটকায়। সাপের দৃষ্টি তীক্ষ্ণ না হলেও কোনো কিছুর নড়াচড়া বা আলো-ছায়ার পার্থক্য বুঝতে পারে। কিছু সাপের মাথার কাছে বা ঠোঁটের ওপর আছে ‘তাপচক্ষু’ যার সাহায্যে এরা উষ্ণ রক্তের প্রাণীদের উপস্থিতি টের পায়। কষ্ট করে ঠাহর করতে হয় বলে শত্রু বা শিকারের দিকে একদৃষ্টিতে অনেকক্ষণ ধরে তাকিয়ে থাকতে হয়। তাই ভঙ্গিটা হয়ে দাঁড়ায় অন্তর্ভেদী সম্মোহনী দৃষ্টির মতো। এই জন্যই সাপকে বলা হয় ‘চক্ষিশ্রবঃ’।

সাপের শ্রবণেন্দ্রিয় অকেজো, বহিঃকর্ণ নেই, কানের পিন্‌না, ইয়ারড্রাম, টিমপ্যানিক গহ্বর ইত্যাদি নেই। অর্থাৎ সাপ বধির।

বেদেরা বাঁশি বাজিয়ে যে সর্প নাচায় সেটা সুরের নেশায় সাপকে মাতাল করে নয়, বাঁশি, হাত আর হাঁটুর দুলুনি দিয়েই তা সম্ভব। বধিরতা সত্ত্বেও সাপ অত্যন্ত সুবেদী প্রাণী। মুখের নিচে ফাটা চোয়াল-জোড়ায় এরা মাটির সূক্ষ্মতম কম্পনও টের পায়। সাপুড়ের বাঁশি বাজিয়ে সাপের সাথে কত না ঘটনা নিয়ে, কত না চলচ্চিত্র, নাটক ও সাপুড়েদের আত্মকথন ঘটনা রয়েছে ;আসলেই বাঁশির সুর নয় শব্দের কম্পন তাদের টের পেতে সহযোগিতা করে।

প্রাণীতত্ত্ববিদরা মনে করেন, দাঁড়াশ (ঢ্যামনা), ময়াল ইত্যাদি কিছু জাতের সাপ পুরো বধির নয়। শ্রবণ ও দৃষ্টিশক্তির ঘাটতি পূরণ করে এদের তীব্র ঘ্রাণশক্তি। শুধু নাসিকা নয়, মুখের ভেতর টাকরায় থাকা ‘জেকবসন’স অর্গান’ ঘ্রাণ নেওয়ার কাজে সহায়তা করে। লক লকে চেরা জিভ বের করে ভালো-খারাপ সব রকম গন্ধই সর্প খুঁজে বেড়ায় সদাসর্বদা। সাপের লেজের কাছে পায়ুর পাশে এক ধরনের গন্ধগ্রন্থি আছে, সময়বিশেষে এখান থেকে বেরুনো তীব্র কটু গন্ধের রসে আকৃষ্ট হয়ে সাপ খুঁজতে আসে সঙ্গীকে।

সাপের খাদ্য তালিকায় থাকে ইঁদুর, পাখি, ব্যাঙ, বড় সাপ ছোট হরিণ, শূকর, বাঁদর খেয়ে থাকে। নিজেদের প্রতিরক্ষার জন্যই সাপ আক্রমণ করে। তবে, আদতে এরা শান্ত ও নিরীহ প্রাণী। সাপের শ্বাসের জোর কম থাকায় পান করার ক্ষমতা নেই। এরা জল চেটে চেটে খায়।

সাপ নোংরায় থাকে না। খুব সুখী প্রাণী। গর্তে একটা পিঁপড়ে বা মশা থাকলেও এরা বাইরে বেরিয়ে আসে। ঠান্ডা রক্তের অলস প্রাণী, গা বরফের মতো ঠান্ডা। শান্ত, নির্বোধ, নিরীহ, বধির, মাংসাশী এই প্রাণীটি প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বিরাট ভূমিকা পালন করে। ইঁদুর শিকার করে কৃষিকার্যে সহায়তা করে। একমাত্র নিজে বিপদে পড়লেই সাপ ভয়ংকর হয়ে উঠতে পারে।

আসুন হারিয়ে যাই আমাদের শৈশবের ও কৈশোরের অনেক স্মৃতিতে। যা সবার জীবনে বিভিন্ন উপস্থাপনায় রয়েছে সাপ নিয়ে নানান আনন্দ বেদনার স্মরণীয় ঘটনায়। আমাদের প্রজন্মের অনেকেরই ছোটবেলায় সাপের পরিচয় হয়েছিলে বর্ণপরিচয়ের বইয়ে 'অ' তে অজগর, অজগরটি আসছে তেড়ে। বেদে ও সাপুড়েদের সাপ খেলা দেখে ও সুকুমার রায়ের কবিতার মধ্য দিয়ে। এখনও কানে বাজছে- বাবুরাম সাপুড়ে, কোথা যাস বাপুরে, আয় বাবা দেখে যা, দুটো সাপ রেখে যা, যে সাপের চোখ নেই, শিং নেই, নখ নেই, ছোটে না কি হাঁটে না, কাউকে যে কাটে না, করে না কো ফোঁসফাঁস মারে নাকো ঢুসঢাস...

নানান মানুষের ন্যায় গ্রামীণ সমাজে আমারও ছোটবেলায় সাপ নিয়ে কয়েকটি ঘটনা রয়েছে। ছোটবেলায় বর্ষা এলে পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলায় গ্রামে আমাদের বাড়িসংলগ্ন রাস্তার পাশে বংশের বড় কয়েকটা পুকুর ছিল যেগুলো বৃষ্টির পরবর্তী গরম আবহাওয়া শুরু হলে পুকুরে দুপুর বা বিকালবেলায় সাপ দেখা যেতো। যেগুলোর মধ্যে নির্বিষ সাপই বেশি। কখনো কখনো পুকুরের পাড়ের বাঁশঝাড়ে দুটো দাঁড়াশ সাপের খেলা দেখা যেতো।

সাপ যেমন আমাদের প্রাণনাশের জন্য অনেক সময় ক্ষতিকর ও হুমকিস্বরূপ তেমনি উপকারী। এর উপকারের দিকটিই বেশি। সম্প্রতি রাসেলস ভাইপার সাপ নিয়ে দেশজুড়ে যে আতঙ্ক ও ভীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে তা দুঃখজনক।

আমাদের উদ্বেগ আমাদের বাঁচাতে পারবে না। বাঁচাবে সচেতনতা ও প্রয়োজনীয় পদক্ষেপ।

আমাদের ব্যক্তিগতভাবে উচিত বাড়ির আশেপাশে ও কৃষি কাজ করার সময় সতর্কতা অবলম্বন করা; যাতে বিষাক্ত এই সাপের কবল থেকে এবং অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে সৃষ্টিকর্তা রক্ষা করেন।

আসুন আমরা জীববৈচিত্র্যের বাস্তুসংস্থানের ভারসাম্য রক্ষার লক্ষ্যে সাপকে রক্ষা করি। কারণ, আমাদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকার করা প্রাণীটির নাম সাপ।

মানুষ হিসেবে এ প্রাণীটিকে নিরাপদ পরিবেশ উপহার দেওয়া আমাদের দায়িত্ব। সাপ আমাদের অনেক উপকার করে।সাপের বিষ সংগ্রহ করে প্রাণঘাতী রোগের ওষুধ তৈরি করা হয়, সাপ ফসলি জমির ইঁদুর ও অনিষ্টকারী প্রাণী খেয়ে কৃষকের ফসল রক্ষা করে।

জীবজগ‌তের খাদ‌্য শৃংখলও অ‌নেকটা সা‌পের উপর নির্ভরশীল। সাপ বিলুপ্ত হ‌লে গোটা প্রাণীজগৎ হুম‌কির সম্মুখীন হ‌বে। এমন আ‌রেও বহু‌ উপকার ও মানবকল‌্যাণ রয়েছে সা‌পের মধ্যে।

তাই পরিবেশকে সবার জন্য নিরাপদ রাখতে জীববৈচিত্র্য ধ্বংস না করে পরিকল্পিত পন্থায় সংস্কার করি। প্রাণীদের বসবাসযোগ্য পৃথিবী সৃজনের নৈতিক ও মানবিক দায়িত্ব আমাদের সবার।

লেখক : মো. ফরহাদ আলী শুভ, প্রাক্তন শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাভার, ঢাকা-১৩৪২

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

১০

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১১

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১২

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১৩

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৪

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৫

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৬

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৭

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৮

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৯

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

২০
X