কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ নভেম্বর ২০২৩, ০১:৫৮ পিএম
অনলাইন সংস্করণ
কক্সবাজারে ট্রেন

পর্যটনে আসবে গতি, সহজ হবে পণ্য পরিবহন

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

‘ঢেউয়ের শহরে ছুটবে ট্রেন, কতটা বদলাবে কক্সবাজার’ এ বিষয়ে কালবেলার ফেসবুক পেজে (Kalbela Online) পাঠকের মতামত থেকে বাছাইকৃত মতামত প্রকাশ করা হলো।

বিএম হানিফ হোসাইন : পর্যটন শহরে স্বপ্নের রেল সংযোগ এটা একটি ঐতিহাসিক ঘটনা। এই রেল নেটওয়ার্কের জন্য কক্সবাজার অনেকটা এগিয়ে যাবে। এতে আগের চেয়ে কম খরচে যাতায়াত করা, সহজে পণ্য পরিবহন এবং সময় বাঁচবে। পর্যটন খাতে পাবে নতুন মাত্রা। তৈরি হবে শিল্পকারখানা। এতে কর্মসংস্থান হবে হাজার হাজার মানুষের। নতুন মাত্রা যোগ হবে অর্থনীতিতে। সর্বোপরি এই রেল সংযোগের ফলে আগামীর উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার যাত্রা আরও একধাপ এগিয়ে গেল।

সুশান্ত তংচঙ্গা : সমুদ্রসৈকতের কাছাকাছি নির্মিত দেশের প্রথম এবং এশিয়ার বৃহত্তম দৃষ্টিনন্দন আইকনিক রেলস্টেশন হওয়ায় অর্থনৈতিকভাবে কিছুতা পরিবর্তন হবে কক্সবাজার। এই রেলস্টেশনে মানুষের যেমন কর্মসংস্থান সৃষ্টি হবে তেমনি পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পাবে। বাসের বদলে মানুষ ট্রেনে ভ্রমণ করবে।

মো. রাজুল ইসলাম অবনু : কক্সবাজার বদলালে সাধারণ মানুষের জীবনমান বদলাবে না। অবকাঠামোর উন্নয়ন অবশ্যই দরকার। তার আগে দরকার মানুষের জীবনমানের উন্নয়ন। সাধারণ মানুষ তিন বেলা খেতে চায় আর শান্তিতে বাঁচতে চায়।

রাকিবুল ইসলাম : পদক্ষেপ ভালো কিন্তু এসব পদক্ষেপ গ্ৰাম থেকে শুরু করা উচিত। আমাদের শহরের উন্নতি হচ্ছে কিন্তু গ্ৰামের কোনো উন্নতি হচ্ছে না। গ্ৰামের উন্নতি না হলে দেশের উন্নয়ন সম্ভব নয়। আগে গ্ৰামকে শহরে পরিণত করতে হবে। তাহলে দেশের উন্নয়ন সম্ভব বা সেই সব উন্নয়নের সুযোগ-সুবিধা সবাই ভোগ করতে পারবে। তাহলে দেশের এসব উন্নয়ন কাজে আসবে।

মো. সুনান আহমাদ : খুব অল্প টাকায় যাওয়া যাবে কক্সবাজার। এটা আনন্দের। কিন্তু আমাদের বরিশালে ট্রেন এখনো চালু হয়নি। এ জন্য আক্ষেপ এ পাঠকের।

মোহাম্মদ মিন্টু শেখ : আমার মতো যারা ভ্রমণ করতে ভালোবাসে তাদের উপকার হলো। অনেক খরচ কমবে। কক্সবাজার আরও অনেক উন্নত হবে। পর্যটক বাড়বে।

নাহিন আবরার : কক্সবাজার অনেক ক্ষেত্রেই এগিয়ে যাবে৷ পর্যটন খাতের দিক দিয়ে বিশেষ ভূমিকা রাখবে এই রেল৷ বাণিজ্যিকভাবে পণ্য আমদানিতে, লবণ রপ্তানিতে ভূমিকা রাখবে৷ সরকারি চাকরির নিয়োগ পরীক্ষা রাজধানী ঢাকাতে হয়৷ কক্সবাজারের অনেক পরীক্ষার্থী বাসের অধিক ভাড়ার কারণে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে না৷ রেলের ভাড়া কম। এতে অনেক পরিবারের সন্তানরা সরকারের বিভিন্ন নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন৷

রিফাত খান : ইয়াবা কারবারিদের সহজতম রুট হবে এ ট্রেন। এখন থেকে কক্সবাজার থেকে ট্রেনের মাধ্যমে ইয়াবা আরও সহজে গোটা দেশের ছড়িয়ে যাবে।

মেহেদি হাসান সোহেল : সাধারণ মানুষের জন্য এই প্রকল্প অনেক কার্যকরী হবে। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী।

সফিকুল সাজু : সমৃদ্ধ রেল যোগাযোগের পর পর্যটন নগরী কক্সবাজারে দ্বিগুণ চাপ বাড়বে আসন্ন শীত মৌসুম থেকে। শোনা যাচ্ছে রাজধানী থেকে অনেক কম টাকায় যাওয়া যাবে দেশের প্রধান পর্যটন স্পটে। সে মাত্রায় কক্সবাজার কি প্রস্তুত? ভর্তা-ডাল দিয়ে এক প্লেট গরম ভাত যেন ৩০০-৪০০ টাকা দিয়ে খেতে না হয়। মানুষের বাড়তি চাপকে যেন অবৈধ উৎসব হিসেবে না দেখে স্থানীয় ব্যবসায়ীরা। একটি উন্নতির সঙ্গে প্রাসঙ্গিক অনেক সেক্টরের সমৃদ্ধি প্রয়োজন; সে সঙ্গে হোস্টদের মনমানসিকতাও। নয়তো সেটা পরিবেশ বিপর্যয় ঘটানোর আশঙ্কা থাকে। দেশের প্রধান আকর্ষণ এবং পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত যেন তার স্বকীয়তা না হারায়।

সাজ্জাদ হোসাইন মেহেদি : কক্সবাজার বদলাবে। সঙ্গে কি বদলাবে কক্সবাজারের ব্যবসায়ী নামধারী ডাকাতদের চরিত্র! যত পর্যটক বাড়বে তত পাল্লা দিয়ে এদের ডাকাতিও বাড়বে। এরা যদি এদের চরিত্র না বদলায় তাহলে ভবিষ্যৎ খারাপ আছে।

মো. সিরাজুল মনির : কক্সবাজার ভ্রমণে যাতায়াত খরচ যেহেতু কমে আসবে এতে পর্যটকদের আনাগোনা বেড়ে যাবে। তাই সরকারের রাজস্ব বাড়বে বলে আশা করি। সারা দেশের সঙ্গে কক্সবাজারকে রেললাইনের সঙ্গে সংযুক্ত করার মাধ্যমে কক্সবাজার শহরটাকে নতুন রূপ দিয়েছে সরকার। একটা অসম্ভব কাজকে সরকারি সদিচ্ছায় সম্ভব করে তোলা হয়েছে। এতে পরিপূর্ণ রূপ ধারণ করেছে পর্যটন নগরী কক্সবাজার। আগামীতে অর্থনৈতিক সমৃদ্ধি লাভ করবে কক্সবাজার জেলা। পর্যটন নগরী কক্সবাজার হয়ে উঠবে রঙিন একটা শহর এবং দেশি-বিদেশি পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে আরও বেশি। যাতায়াত খরচ কম হওয়াতে সব স্তরের মানুষ পর্যটন নগরীতে একবার ঘুরে আসার ইচ্ছা পোষণ করবে বলে আমার মনে হয়।

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১০

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১১

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১২

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১৩

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১৪

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১৫

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

১৬

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

১৭

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

১৮

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক

১৯

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

২০
X