কালবেলা ডেস্ক
প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩, ১০:০৩ পিএম
অনলাইন সংস্করণ

‘দেশেই নিশ্চিত হোক আমার চিকিৎসা’

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

দৈনিক কালবেলায় ৯ নভেম্বর (বৃহস্পতিবার) ‘ডাক্তার-নার্স ভালো কাজ করলে বিদেশে চিকিৎসা নিতে কেউ যাবে না : স্বাস্থ্যমন্ত্রী’ শিরোনামে প্রকাশিত খবরের বিষয়ে কালবেলার ফেসবুক পেজে (Kalbela Online) পাঠকের মতামত থেকে বাছাইকৃত মতামত প্রকাশ করা হলো।

সজীব হোসাইন : এত যদি ভালো চিকিৎসা থাকে দেশে তাহলে মানুষ কেন ভারতে চিকিৎসা সেবা নিতে যাচ্ছে। দেশের অধিকাংশ মন্ত্রীদের ‘সাধারণ রোগ’ হলেও সিঙ্গাপুরে যান। কেন চিকিৎসা নিতে যান? দেশে চিকিৎসা নিলে তো হয়! কেন সাধারণ জনগণের টাকা অপচয় করেন তারা? স্বাস্থ্যের সবকিছুতে দুর্নীতি।

মাওলানা আশহাদুল ইসলাম : বিষয়টি সত্য কিন্তু শর্ত হচ্ছে নিম্নের বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে- ১. সব মেডিকেল দলীয় প্রভাবমুক্ত হতে হবে। ২. মেডিকেল সেবা দুর্নীতিমুক্ত হতে হবে। ৩. চিকিৎসা সরঞ্জামের যথাযথ ব্যবহার করতে হবে। ৪. ডাক্তার-নার্স ও মেডিকেলের সব কর্মকর্তা ও কর্মচারীকে জনগণবান্ধব এবং দেশপ্রেমিক হতে হবে। ৫. মেডিকেল সেবামূলক প্রতিষ্ঠান। কাজেই সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে।

মো. সোহাগ : সরকারি কর্মকর্তা কেউ বিদেশে চিকিৎসা নিতে পারবেন না, এই আইন পাস করলে দেশের চিকিৎসা ব্যবস্থা উন্নত হবে।

মো. লিমন : বাংলাদেশে মেডিকেলে দুর্নীতির আখড়া। সেবার নামে চলছে তামাশা।

মো. তারেক : গরিব বিনা চিকিৎসায় দেশে মরবে আর বড়লোক, মন্ত্রী, এমপি, আমলারা বিদেশে চেকআপ-চিকিৎসা নিতে যাবে। এটাই দেখে আসছি। সরকারি হাসপাতালের মেশিন অকেজো, অমুক তমুক বাহানা, রাষ্ট্রের কোষাগারের ওষুধ রোগীকে না দিয়ে বাইরে বিক্রিসহ নানা অভিযোগ রয়েছে। আগেকার সময়ে এত হাসপাতাল দেশে না থাকলেও এত মানুষের মৃত্যু হয়নি।

নুর আহমাদ সিদ্দিকী : প্রথমে বলতে হয় বাংলাদেশে যিনি স্বাস্থ্যমন্ত্রী তিনি কেন ডাক্তার নন। স্বাস্থ্যমন্ত্রী হওয়ার কথা ছিল একজন সুদক্ষ ডাক্তারের। সেই কারণে স্বাস্থ্যখাতে এত অবহেলা, নৈরাজ্য। দেশে হাজারো মানুষ ডেঙ্গু রোগে মারা যাচ্ছে। অথচ স্বাস্থ্যমন্ত্রী নির্বিকার। এ দেশে কোনো সরকারই স্বাস্থ্যখাতকে উন্নত করেনি। এমপি-মন্ত্রীদের জ্বর হলেও উন্নত চিকিৎসার জন্যে বিদেশে চলে যান। এ দেশের খেটে খাওয়া সাধারণ মানুষ তো আর লক্ষ কোটি টাকা খরচ করে বিদেশে যেতে পারে না। তাই উন্নত চিকিৎসার অভাবে অকালেই ঝরছে মানুষের প্রাণ। এতে ক্ষমতাসীনদের তো কোনো কিছু যায় আসে না। কেউ ক্ষমতায় থাকতে এবং কেউ ফের ক্ষমতার স্বাদ পেতে মরিয়া। শুধু ডাক্তার-নার্স নয়, সরকারকে স্বাস্থ্যখাত নিয়ে এখনই ভাবতে হবে। স্বাস্থ্যখাতকে উন্নত করা সময়ের দাবি।

মাওলানা আল আমীন হোসাইন : ডাক্তার-নার্স ভালো কাজ করলে বিদেশে কেউ চিকিৎসা নিতে যাবে না এটা সঠিক। তবে এটা ভালো চিকিৎসার শুধু একটা কারণ না। অনেক সময় দেখা যায় ডাক্তার-নার্স ভালো হলেও চিকিৎসার প্রয়োজনীয় সামগ্রী নেই। যার কারণে ভালো সেবা দেওয়া সম্ভব হয় না। সুতরাং ভালো চিকিৎসার জন্য ডাক্তার-নার্সদের উন্নত মানবিকতা, দায়িত্বে থাকা ব্যক্তিদের দুর্নীতি থেকে মুক্ত থাকা এবং চিকিৎসার প্রয়োজনীয় সামগ্রী থাকা অত্যন্ত জরুরি।

গ্র্যাজিং ল্যান্ড : বাংলাদেশের সরকারি মেডিকেল একেকটা দুর্নীতির আখড়া। যেখানে টাকা ছাড়া মাথার চুলও নড়ে না।

গোলাম রাব্বানি : পাশাপাশি উন্নত চিকিৎসা যন্ত্রপাতি এবং দেশের ডাক্তারদের ওপর ভরসা রাখতে হবে। আপনি যদি চিকিৎসা নেওয়ার আগেই ভাবেন যে, বাংলাদেশে এই চিকিৎসা সম্ভব না তাহলে তো হয় না তাই না। তাই দেশের ডাক্তারদের ওপর ভরসা রাখা জরুরি।

আবদুর রহিম নাহিদ : ডাক্তার-নার্সের পাশাপাশি প্রয়োজন দক্ষ মেডিকেল টেকনোলজিস্ট।

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ড. ইউনূসকে মামলা দিয়েছিল জেলে রাখার জন্য : মির্জা ফখরুল

চট্টগ্রামে চিকিৎসকদের মিলনমেলা

অস্বস্তিকর গরম, সুসংবাদ দিল আবহাওয়া অফিস

লেবানন থেকে ইসরায়েলে ১৭ হামলা

শেখ হাসিনা দেশটাকে ‘ফোকলা’ করে গেছেন : মির্জা ফখরুল

২০ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

ছুটির দিনটি কেমন যাবে, জেনে নিন রাশিফলে

অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা

১০

ক্রেতা সেজে মাদক কারবারিকে ধরল ডিবি পুলিশ

১১

যোগদান করলেন বাকৃবির নবনিযুক্ত উপাচার্য

১২

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

১৩

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

১৪

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

১৫

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

১৬

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

১৭

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

১৮

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

১৯

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

২০
X