কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৬ পিএম
অনলাইন সংস্করণ

‘খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার সুযোগ খুলতে পারে সংলাপের পথ’

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

দৈনিক কালবেলার অনলাইন সংস্করণে ২৯ সেপ্টেম্বর (শুক্রবার) ‘পরিবারের আবেদনে খালেদা জিয়াকে বিদেশে পাঠান : সরকারকে ফখরুল’ শিরোনামে প্রকাশিত খবরের বিষয়ে কালবেলার ফেসবুক পেজে (Kalbela Online) পাঠকের মতামত থেকে বাছাইকৃত ২০টি মতামত প্রকাশ করা হলো।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবির সঙ্গে একমত অধিকাংশ পাঠক। তারা বলছেন, এতে আওয়ামী লীগ নেতৃত্বাধানী সরকারের কোনো ক্ষতি নেই। বরং বিরোধীদলের প্রতি নমনীয় হলে বিষয়টি দেশের রাজনৈতিক সংস্কৃতিতে তা দৃষ্টান্ত হয়ে থাকবে। এমনকি এসকে হাসান নিজামি নামের এক পাঠক লিখেছেন, এতে সংলাপের সুযোগ সৃষ্টি হতে পারে। তিনি লেখেন, ‘বাংলাদেশের সংবিধান অনুযায়ী সুচিকিৎসা পাওয়া প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার। তা ছাড়া সরকার যদি খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার ব্যবস্থা করে দেয়, আমি মনে করি ভবিষ্যতে তা সংলাপে বসার পথ সুগম করে দেবে। যা আমাদের দেশের জন্য মঙ্গলজনক হবে।’

খান সোহাগ লেখেন, ‘দেশের পরিস্থিতি যাই হোক; আমি মনে করি, খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা করার সুযোগ দেওয়া উচিত। তাতে সরকারের লাভ হবে। কারণ, সামনে নির্বাচন।’ এ সময় জনগণের কাছে সরকারের ভাবমূর্তি বাড়বে বলে মন্তব্য করেন এ পাঠক।

তবে ভিন্ন মতও রয়েছে। মীর কাশেম লেখেন, ‘দুর্নীতির দায়ে আদালত কর্তৃক কারাদণ্ডপ্রাপ্ত একজন অপরাধী সরকারের বদান্যতায় ঘরে থেকে আরাম-আয়েশে চিকিৎসা পাচ্ছেন, এইতো অনেক কিছু। অথচ তা নিয়ে তার দল বিএনপি সরকারবিরোধী কাজ, অপরাজনীতি, ষড়যন্ত্র করছে। তবুও মানবিক বিবেচনায় সরকার ও আদালতের সিদ্ধান্তে উন্নত চিকিৎসার জন্য ভারত বা আমেরিকায় পাঠানো যেতে পারে। এতে তাদের মিথ্যাচার বন্ধ হবে। আল্লাহ না করুক বাংলাদেশে মারা গেলে সরকার ‘স্লো পয়জনিংয়ে’ করে মেরে ফেলছে বলে গুজব ছড়াবে।’

কেউ কেউ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। আফরোজা জেসিডি লেখেন, ‘দীর্ঘদিন বিএনপির মহাসচিবের দায়িত্ব পালন করছেন মির্জা ফখরুল। সত্যিই তিনি অনেক সৌভাগ্যবান। মহাসচিবের দায়িত্ব নেওয়ার কিছু দিন পরেই খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হয়েছিল। আজও তিনি বন্দি। খালেদা জিয়াকে কারাগারে বন্দি রেখেই নির্বাচনে ফখরুল সাহেবের নেতৃত্বে বিএনপি অংশগ্রহণ করে। তখন ফখরুল সাহেবের কাছে খালেদা জিয়ার মুক্তির চেয়েও শেখ হাসিনার অধীনে নির্বাচনে অংশগ্রহণ করা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। দুপুর পর্যন্ত সুষ্ঠু ভোট হয়েছে বলে তিনি মিডিয়াতেও বক্তব্য দেন। পরে নিজেকে নির্দোষ প্রমাণ করতে আবিষ্কার করেন রাতে ভোট দেওয়া হয়ে গেছে। গণতান্ত্রিক ব্যবস্থায় এত বছর ধরে একজন মানুষকেই দায়িত্ব পালন করতে হবে কেন! মহাসচিব হওয়ার মতো দলে কি আর কেউ যোগ্যতা অর্জন করতে পারেননি? বিএনপির ইতিহাসে এত লম্বা সময় কেউ মহাসচিবের দায়িত্ব পালন করেছেন বলে আমার জানা নেই। ফখরুল সাহেবের নেতৃত্বে বিএনপির কোনো আন্দোলন যৌক্তিক গন্তব্যে পৌঁছাতে পারেনি, পারবেও না। তার কাছে আন্দোলন, সংগ্রাম, অভ্যুত্থান ইত্যাদি কেবল মুখের বুলি। আন্দোলন চূড়ান্ত গন্তব্যের দিকে যেতে শুরু করলেই তিনি আপসে পুলিশ কাস্টোডিতে চলে যাবেন। যাতে কেউ তাকে দায় দিতে না পারে। বর্তমান প্রধানমন্ত্রীকে আসনে রেখে নির্বাচনের খেলা যেমন কোনো অর্থ বহন করে না, তেমনি করে না মির্জা সাহেবকে রেখে সরকার পতনের ১ দফা বা ৩১ দফা।’

এ ছাড়া চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর পক্ষে পাঠকরা লেখেন-

আশিক রহমান : খালেদা জিয়া বাংলাদেশি নাগরিক, সাবেক সেনাপ্রধানের স্ত্রী। সবচেয়ে বড় কথা হচ্ছে তিনিও একজন মানুষ। সে হিসেবে সুচিকিৎসা পাওয়া তার অধিকার। আমার মতে প্রধানমন্ত্রী এবং আইন মন্ত্রণালয় তার সঙ্গে যেটা করছেন সেটা উচিত ছিল না। কারণ, শেখ হাসিনা দেশের প্রধানমন্ত্রী। সে হিসেবে তার দায়িত্ব হচ্ছে রাষ্ট্রের প্রতিটি নাগরিকের অধিকারের যথাযথ মূল্যায়ন করা। তাই খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানাই।

মো. জসিম আহমেদ : হায়াত ও মৃত্যু আল্লাহর হাতে। যার যখন মৃত্যু আসবে তা কেউ পরিবর্তন করতে পারবে না। তাই আওয়ামী লীগ সরকার বিদেশে খালেদার উন্নত চিকিৎসার ব্যবস্থা করে জনগণের মনে জায়গা তৈরি করে দৃষ্টান্ত স্থাপন করতে পারে। আওয়ামী লীগ সরকারের উদ্দেশ্য সৎ হলে অবশ্যই বিদেশে চিকিৎসার ব্যবস্থা করে ইতিহাস সৃষ্টি করবে।

জাকারিয়া আল মাহমুদ তালুকদার : খালেদা জিয়াকে সুচিকিৎসার জন্য ইংল্যান্ড, আমেরিকা বা জার্মানির মতো দেশে পাঠানোর সুযোগ করে দেওয়ার পক্ষে জোর দাবি জানাচ্ছি।

মো. রফিক : রাজনৈতিক প্রতিহিংসার ঊর্ধ্বে উঠে বিদেশে যাওয়ার সুযোগ দেওয়া হোক। কারণ, খালেদা জিয়া একজন বয়োজ্যেষ্ঠ এবং বীর মুক্তিযোদ্ধার স্ত্রী। সুচিকিৎসার সুযোগ দান করা সরকারের নির্বাহী ক্ষমতার বলেই সম্ভব। বিদেশে পাঠানো অবশ্যই জরুরি। চিকিৎসার অধিকার মানুষের অন্যতম মৌলিক অধিকার।

এম জামান তালুকদার : খালেদা জিয়াকে অতি দ্রুত সুচিকিৎসার জন্য তার পছন্দের যে কোনো দেশে পাঠানোর ব্যবস্থা করা হোক। তিনি তিনবারের প্রধানমন্ত্রী। দেশের সিনিয়র সিটিজেন। এক ছেলেকে হারিয়েছেন, আরেক ছেলের সঙ্গেও দেখা নেই। এভাবে একজন সাবেক প্রধানমন্ত্রীকে মামলায় দোষী সাব্যস্ত করে আটকিয়ে রাখা কোনো মতেই কাম্য নয়। তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডারের সহধর্মিণী। আশা করি, তার প্রতি প্রতিহিংসা না দেখিয়ে বিদেশে পাঠানো হবে। এতে সরকারের লাভ হবে। সব কিছুর ঊর্ধ্বে মানুষের জীবন। এ দেশে আমরা মিলেমিশে থাকতে চাই।

মাসুদ হোসাইন : দলের হিসেব বাদ দিয়েও বয়সের দিক চিন্তা করে তাকে বিদেশে পাঠানো উচিত।

মো. কামরুজ্জামান : নিঃশর্তভাবে মুক্তি দিয়ে দ্রুত খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানো উচিত।

এমএসএইচএস মুন্না : খালেদা জিয়াকে সরকারের নিজ উদ্যোগে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো উচিত।

ওমর ফারুক খান : খালেদা জিয়াকে সুচিকিৎসার ব্যবস্থা করা হোক। সেটি যদি লন্ডন, আমেরিকা বা জার্মানি যা-ই হোক না কেন কোনো এক দেশে যাওয়ার সুযোগ করে দেওয়া হোক। এটাই আমার জোর দাবি।

তাহামিদ নাহিন : মানুষের পাঁচটা মৌলিক অধিকারের মধ্যে চিকিৎসা একটি। এ কারণেও খালেদা জিয়াকে অবশ্যই চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠানো উচিত। তার বিরুদ্ধে যেসব অভিযোগ সবই রাজনৈতিক উদ্দেশ্যেপ্রণোদিত। তাকে রাজনীতি থেকে বাইরে রাখার জন্য এমনটা করা হচ্ছে। আর একে পুঁজি করে জেলে ঢুকিয়ে এখন উন্নত চিকিৎসা নিতে দেবে না; এটি সরকারের প্রতিহিংসা ছাড়া আর কিছুই না। শিগগিরই খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হোক।

মো. মতিউর রহমান : খালেদা জিয়ার পরিচয়, বিচারিক প্রক্রিয়া ও অসুস্থতা সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। যে কোনো ভাবেই হোক তাকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানো হোক। এটি তার অধিকার। এ ছাড়া দণ্ডিত আসামিকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দৃষ্টান্ত রয়েছে।

আতিকুর রহমান নেশার : খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দেওয়া হয়েছে। তিনি তিনবারের প্রধানমন্ত্রী এবং দেশের একজন বয়স্ক নাগরিক। তাই তাকে বিদেশে চিকিৎসা নেওয়ার অধিকার কেউ কেড়ে নিতে পারে না। এটা দেশকে অস্থিতিশীল করবে।

সুমন কবি : একজন বয়োজ্যেষ্ঠ রাষ্ট্রের সম্মানিত নাগরিক, সাবেক রাষ্ট্রপতি, সেক্টর কমান্ডার, রণাঙ্গনের খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধার স্ত্রী খালেদা জিয়া। হাজি সেলিম যদি দণ্ডপ্রাপ্ত হয়ে বিদেশে চিকিৎসার সুযোগ-সুবিধা ভোগ করে তবে খালেদা জিয়া তার চেয়ে ১০০ বার সুযোগ-সুবিধা পাওয়ার যোগ্য। এটি সরকারের নির্বাহী আদেশে কেন, আদালতেই সম্ভব। যদি সরকার খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার চেষ্টায় থাকে তাহলে সেটা ভিন্ন কথা। খালেদা জিয়া সার্বিক দিক বিবেচনায় ১০০ ভাগ বিদেশে চিকিৎসা নেওয়ার সুযোগ-সুবিধার অধিকার রাখে। তাই শিগগিরই তাকে উন্নত চিকিৎসার জন্য পরিবারের মতামতের ভিত্তিতে বিদেশে পাঠানো হোক।

মো. আসাদুজ্জামান : একজন অসুস্থ্ মানুষকে নিয়ে রাজনীতি করার কী আছে? খেলা তো হয় সমানে সমানে। খালেদা জিয়াকে বিদেশে সুচিকিৎসা দিয়ে সুস্থ করার পর তার সঙ্গে রাজনীতি করলে সেটাই হবে ‘সমানে সমানে খেলা’। আশা করি, সরকারের শুভ বুদ্ধির উদয় হবে।

বাকি বিল্লাহ : যে কোনো অসুস্থ ব্যক্তির উপযুক্ত চিকিৎসা পাওয়া সাংবিধানিকভাবে তার মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত। সে ক্ষেত্রে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সুচিকিৎসা নিয়ে অপরাজনীতি করা আগামীর জন্য ভালো নয়। তা নোংরা দৃষ্টান্ত হয়ে থাকবে। এটি পরবর্তীতে যে কারোর ক্ষেত্রেই প্রয়োগ হতে পারে। কাজেই আমাদের এই নোংরা রাজনৈতিক সংস্কৃতি থেকে বের হয়ে আসা উচিত। যত দ্রুত সম্ভব প্রয়োজনে সরকার নিজে দায়িত্ব নিয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সুচিকিৎসা পাওয়ার লক্ষ্যে বিদেশে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা উচিত বলে মনে করি।

মো. আব্দুল মান্নান : মানুষের জন্য রাজনীতি। তিনবারের প্রধানমন্ত্রীকে বিনা চিকিৎসায় মরতে হবে, তা কোনোভাবেই সমর্থন করা যায় না। সাজা মওকুফ করার ক্ষমতা সরকারকে দেওয়া হয়েছে। এক কথায় সরকার যা চায় তা করার ক্ষমতা দেওয়া হয়েছে। সরকার যা করছে তা একেবারে অমানবিক।

গ্রন্থনা : আব্দুল্লাহ আল মাছুম

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলকে প্রতিশোধের রাস্তা দেখিয়ে দিলেন ট্রাম্প

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

আর এক জয় দূরে মেসির মায়ামি!

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

১০

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

১১

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১২

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

১৩

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১৪

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১৫

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১৬

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৭

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৮

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৯

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

২০
X