কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৩০ পিএম
অনলাইন সংস্করণ

বিসিবির স্বচ্ছতায় প্রশ্ন, বিকল্প খোঁজা হয়নি তামিমের

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

কালবেলার ফেসবুক পেজে (Kalbela Online) বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) ‘বিশ্বকাপ স্কোয়াডে নেই তামিম ইকবাল’ বিষয়ে পাঠকের মতামত জানতে চাওয়া হয়। সেখান থেকে বাছাইকৃত ২০টি মতামত প্রকাশ করা হলো।

খেলোয়াড় নির্বাচন প্রক্রিয়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) স্বচ্ছতা নিয়ে পাঠকদের প্রশ্ন রয়েছে। তারা চান, স্বচ্ছ বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যোগ্যদের সুযোগ দেওয়া হোক। এতে তামিম ইকবাল না কি সাকিব আল হাসান বাদ পড়লেন সেটি বিবেচ্য নয়।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে তামিম ইকবালের বাদ পড়ায় প্রশ্ন তুলে মুহাম্মদ আনোয়ার হোসাইন উজ্জ্বল লেখেন, ‘তামিম ইকবাল বাংলাদেশের সেরা ওপেনার। এখনও বাংলাদেশ তার বিকল্প তৈরি করতে পারেনি। তামিম লাইভে এসে বলেছেন, তিনি ফিট আছেন এবং কোথাও পাঁচ ম্যাচ খেলবেন; সেই কথা বলেননি। আপনাদের নিশ্চয়ই মনে আছে- শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিহাদাস ট্রফিতে সাকিব আল হাসান ফিট না হয়েও খেলেছেন। গত কয়েক দিনে বাংলাদেশের ক্রিকেটের অবস্থা দেখে মনে হচ্ছে এখানে খেলার চাইতে রাজনীতি বেশি ঢুকে গেছে। কারও অদৃশ্য ইশারায় বাংলাদেশের ক্রিকেট ধ্বংসের পাঁয়তারা হচ্ছে। বিশেষ করে পাপন একগুঁয়েমি সিদ্ধান্ত নিচ্ছেন। এটা ক্রিকেটের কাল হয়ে দাঁড়িয়েছে। সেই সঙ্গে কোচ হাথুরুসিংহ কোনো হাই প্রোপ্রাইল কোচ না হয়েও নিজের খেয়াল খুশি মতো দল সাজাচ্ছেন। ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশ টিম ছিল অসাধারণ। মনে রাখতে হবে, হাতুড়ে ডাক্তার দিয়ে যেমন ভালো চিকিৎসা হয় না। তেমনি হাথুরুসিংহকে দিয়ে বাংলাদেশের ক্রিকেটের কোনো উন্নতি হবে না। বাংলাদেশের ক্রিকেট উন্নতি করতে হলে সব কিছু নতুন করে ঢেলে সাজাতে হবে। বিশেষ করে ব্যবসায়ীদের ক্রিকেট বোর্ড থেকে অপসারণ করতে হবে। মাশরাফিদের দায়িত্ব দিতে হবে।’

শহিদ ইমন লেখেন, ‘একটা সময় ক্রিকেট শুধু একটা খেলা ছিল। ক্রিকেটাররা দল-মত নির্বিশেষে সবার প্রিয় ছিলেন। ভালো খেলা, খারাপ খেলা নিয়ে আলোচনা-সমালোচনা হতো। কিন্তু এখন ক্রিকেটে রাজনৈতিক দলের অধিপত্য, স্বজনপ্রীতির নানা অভিযোগ, নির্বাচক প্যানেলের এলোমেলো সিদ্ধান্ত ইত্যাদি অনিয়মের কারণে সফলতার চেয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ক্রিকেটারদের ব্যর্থতা বেশি। তাই ক্রিকেট বোর্ডকে ঢেলে সাজানোর দরকার সবার আগে। তখন সব ক্রিকেটারদের সেরা পারফরমেন্স দিয়ে দলে জায়গা পেতে হবে। চাই সে তামিম হোক, সাকিব হোক, নাসির কিংবা রুবেল হোক।’

মো. মোফাসসের হোসেন লেখেন, ‘পরিকল্পিভাবে বাংলাদেশের ক্রিকেটকে ধংস করার জন্যই তামিম ইকবালের মতো দেশ সেরা ওপেনারকে দলের বাইরে রাখা হয়েছে।’

জসিম উদ্দিন লেখেন, ‘তামিম ইকবাল নেই, এটি একটি সাময়িক সমস্যা। এই সমস্যা আরও বাড়বে যদি বিসিবিকে ঢেলে সাজানো না হয়। কারণ বর্তমানে বিসিবির কর্মকর্তা ও পরিচালকদের পেশাদারত্ব, সততা প্রশ্নবিদ্ধ।’

মিয়া মো. মহসিন লেখেন, ‘বিসিবি মানেই নাটক। এখানে দেশের ক্রিকেট ভক্তদের চাহিদার কোনো মূল্যায়ন নেই। ওপেনার হিসেবে তামিমের বিকল্প একমাত্র তামিম নিজেই।’

এদিকে বিশ্বকাপ স্কোয়াডে তামিমকে না রাখার সিদ্ধান্ত সঠিক বলে মনে করেন পাঠকদের অপর একটি অংশ। নাফিজ মাহফুজ লেখেন, ‘তামিম বিশ্বকাপে একদম ফ্লপ। বিশ্বকাপে তার উপস্থিতি কিংবা অনুপস্থিতি দলে প্রভাব ফেলবে না। যে খেলোয়াড় পুরো টুর্নামেন্টের জন্য ফিট না; তাকে দলে না রাখাই ভালো।’

একই মত হাফেজা ফাতেমা আক্তারের। তিনি লেখেন, ‘তামিম খুব চালাক। সব সময় একটা ভেজাল পাকিয়ে দেশবাসীর কাছে নিজেকে হিরো বানানোর চেষ্টা করেন। অপরদিকে সাকিবকে ভিলেন বানিয়ে দেন।’

এদিকে মো. ইনামুল হক সোহাগ আরেকটু নমনীয়। তিনি লেখেন, ‘তামিমের সব ঠিক ছিল। তবে তিনি প্রফেশনাল আচরণ করেননি। জাস্ট এতটুকুই ভুল। মানলাম তার সঙ্গে ষড়যন্ত্র বা অন্যায় হয়েছে। কিন্তু তার মেজাজ হারানো উচিত হয়নি। এটাও বেশির ভাগ ক্রিকেট ভক্তরা মানেন, তার বিকল্প ওপেনার হয়তো এখনো দলে তৈরি হয়নি। এরপরও যে দলই দেশের হয়ে প্রতিনিধিত্ব করবে তাদের জন্য শুভকামনা থাকবে। তামিম ইকবালকে মানুষ ভালোবেসে মনে রাখবে।’

তবে তামিমকে বিশ্বকাপ দলে প্রত্যাশা করেছিলেন পাঠকদের বড় একটি অংশ। তাকে স্কোয়াডে না রাখায় বিসিবির সমালোচনা এবং নানা ধরনের যুক্তি উপস্থাপন করে পাঠকরা লেখেন, নুরুল হোসাইন : পুরোপুরি ফিট না হয়েও তামিম ইকবাল যে পারফরমেন্স করবেন, তার জায়গায় যে খেলোয়াড় খেলবেন তিনি ফুল ফিট হয়েও ওই ধরনের পারফরমেন্স করতে পারবেন না।

নাশিবুল হাসান : তামিম ছাড়া বর্তমানে বাংলাদেশের বাকি ওপেনাররা ছন্নছাড়া। সেখানে তামিমকে নিচে নামার কথাও ব্যক্তিগত রাগ। মিথ্যা অপবাদ দিয়ে বাদ দেওয়া দেশের ক্রিকেটকে ধ্বংস করা ছাড়া আর কিছুই না। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ভেঙে নতুন করে গড়ে তোলার আহবান জানাচ্ছি।

আকাশ হোসাইন : যে দেশের পরতে পরতে সিন্ডিকেট ও দুর্নীতি। সেই দেশে যোগ্য মানুষের মূল্যায়ন কখনই করা হবে না, এটাই স্বভাবিক। তামিমের মতো ওপেনার বাংলাদেশে একটাও তৈরি হয়নি। তারপরও তাকে ষড়যন্ত্র করে বাদ দেওয়া হয়েছে। এখানে বোর্ড ও সাকিব উভয়ের ‘ষড়যন্ত্র’ রয়েছে বলে মনে করি।

আরিফুল ইসলাম রাকিব : ইনজুরি নিয়েও এক হাতে ব্যাট করে দেশের জন্য তার ভালোবাসা দেখিয়ে দিয়েছেন। প্রতিহিংসাপরায়ণ হয়ে ফিটনেস অজুহাতে তামিম ইকবালকে বাদ দেওয়া হয়েছে। যেটি অন্য আরেক খেলোয়াড়ের পরিকল্পনা। তামিম ইকবালের বিকল্প কেউ তৈরি হয়নি।

আবদুর রাজ্জাক : এটা ন্যকারজনক ঘটনা। দিনে দিনে বিসিবি খেলোয়াড়দের ওপর জুলুম করছে। প্রধানমন্ত্রী তামিমকে ডেকে দলে ফেরানোর পর এটা কাম্য ছিল না। ঘটনার তদন্ত করে সত্যটা বের করা দরকার। দেশের ক্রিকেটে এসব উদাহরণ খুবই নেতিবাচক প্রভাব ফেলবে।

মারুফ : মেরুদণ্ডহীন বিসিবির হর্তাকর্তাদের জন্য এ অবস্থা। কর্মচারী সমতুল্য খেলোয়াড়রা বিসিবিকে নিয়ে নাড়াচাড়া করে। নিজের ইচ্ছেমতো চালায়। বিসিবি যেহেতু ক্রিকেটিয় সংগঠন সেহেতু ক্রিকেট ব্যাকগ্রাউন্ডের ব্যক্তিদেরই এর দায়িত্বে আনা অত্যন্ত জরুরি। দেশের ক্রিকেট ভবিষ্যতে যদি সমৃদ্ধ হতে হয় তবে খেলার ভেতর রাজনীতি নিষিদ্ধ করতেই হবে।

গিয়াস উদ্দিন : এ সময়ের সেরা ওপেনার তামিম ইকবাল। তাকে দলে রাখা উচিত ছিল। তাকে নিয়ে যে বিতর্ক শুরু হয়েছে, তাকে ছাড়া যদি দল ভালো করে তাহলে এ বিতর্ক বেশি দূর আগাবে না। কিন্তু যদি দল খারাপ করে তাহলে জনগণ এ দলকে বিমানবন্দরেই পচা ডিম দিয়ে আপ্যায়ন করবে।

মীর আলতাফ হোসাইন শিপন : ভেবেছিলাম প্রিয় দেশের অংশগ্রহণে বিশ্বকাপ ক্রিকেট খুব আনন্দ নিয়ে উপভোগ করব। কিন্তু তামিমহীন পুরো দলটাকে কোনোভাবেই মন থেকে মানতে পারছি না। এর চেয়ে ভালো হতো যদি প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে তখনই তিনি অবসরে চলে যেতেন। যোগ্যদের হাতে বিসিবির দায়িত্ব দেওয়া উচিত।

মো. হাসান মিয়া : বিসিবি জনগণের মতামতে চলে না। কিন্তু জনগণের টাকা দিয়েই চলে। বিসিবির দায়িত্ব হলো যোগ্য খেলোয়াড়দের মূল্যায়ন করা। যদি সেটা না পারে তাহলে বিসিবির পরিবর্তন হওয়া দরকার। এখানে তামিম-সাকিবের কোনো দোষ নেই। দোষ হলো তাদের যারা খেলোয়াড়দের পরিচালনার দায়িত্বে রয়েছেন। দুজনকে দলে রাখাই সঠিক সিদ্ধান্ত হতো। এটাই বিসিবির উচিত ছিল।

শেখ তানভির মনোয়ার : আমার শৈশবের অধিকাংশ সময় গেছে ক্রিকেট খেলে। আমি প্রচুর ঝামেলা করছি ক্রিকেট খেলতে গিয়ে। তাও কোনো দিন ভাবিনি ক্রিকেট খেলা ছেড়ে দেব। ২০১৮ সাল পর্যন্ত আমাদের গ্রামের মাঠের নিয়মিত খেলোয়াড় ছিলাম এবং টানা দুই বছর অধিনায়ক ছিলাম। মাঝে মধ্যে ওপেনিং করতাম না। তখন নিজের অনেক খারাপ লাগতো। কারণ, আমি ওপেনার হিসেবে খেলতাম। আমার কাছে মনে হয়, তামিমের সিদ্ধান্ত ঠিক। কারণ, একটা রেগুলার ওপেনিং ব্যাটসম্যানকে ৫-৭ নম্বরে নামানো মানে তাকে অপমানিত করা।

এম এ মজিদ নোমান : সততার জন্য তামিম আজ অন্যায়ের কাছে হেরে গেলেন। তবু এ মুহূর্তে তিনি কোটি ক্রিকেটপ্রেমীর কাছে বাংলার নায়ক হয়ে জিতে গেলেন।

মো. শহিদুল ইসলাম : তামিমের মতো একজন অভিজ্ঞ ওপেনার দলে নেই, তাও বিশ্বকাপের মঞ্চে। সত্যিই এটি দুর্ভাগ্যজনক। বাংলাদেশ তথা পুরো দল তামিমের অনুপস্থিতি হারে হারে টের পাবে। তামিমের জন্য শুভকামনা।

গ্রন্থনা : আব্দুল্লাহ আল মাছুম

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

ব্রাজিল কোচের মাথায় হাত!

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

১০

জুয়ার টাকা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, যুবককে কুপিয়ে হত্যা

১১

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে : কায়সার কামাল

১২

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতির পরিমাণ সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

১৩

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৪

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

১৫

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়েও আসামি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিয়াম

১৬

মধ্যপ্রাচ্যে কত সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র?

১৭

ইমন হত্যা / আ.লীগের আরও ২ নেতা গ্রেপ্তার

১৮

ঢাকা মেডিকেলে অনেক লাশের মধ্যে পড়ে ছিল শহীদ রনির লাশ 

১৯

এমন বৃষ্টি আর কতদিন?

২০
X