কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৮ জুন ২০২৪, ০৭:১৩ পিএম
আপডেট : ২৮ জুন ২০২৪, ০৮:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

আগামী বছর চালু হবে ঢাকা বাইপাস এক্সপ্রেস

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

কাজ শেষ হতে চলেছে ঢাকা বাইপাস রোডের। এর মধ্যেই সড়কটির ৬০ শতাংশের বেশি নির্মাণকাজ শেষ হয়েছে। আগামী বছরের মধ্যেই সম্পূর্ণ কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছে নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো।

দেশের সবচেয়ে আধুনিক প্রযুক্তির এই সড়কের কাজ শেষ হলে ঢাকায় প্রবেশ না করে জয়দেবপুর থেকে মদনপুর পর্যন্ত ৪৮ কিলোমিটার এক্সপ্রেসওয়ে ধরে নিরবচ্ছিন্নভাবে যাওয়া যাবে। খবর বাসসের।

বৃহস্পতিবার (২৭ জুন) গাজীপুরের মীরের বাজার এলাকায় সিক্লাব রিসোর্টে মিডিয়া পাবলিক ডে'তে এসব তথ্য জানানো হয়েছে। এর আগে বাইপাসটির বিভিন্ন অংশের চলমান কার্যক্রম সরেজমিনে দেখানো হয় গণমাধ্যমকর্মীদের।

সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) প্রথম পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের অধীনে বাস্তবায়িত হতে যাচ্ছে এ এক্সপেসওয়ে। এ প্রকল্প বাস্তবায়নের জন্য সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ (গ্রুপ) করপোরেশন লিমিটেড (এসআরবিজি), শামীম এন্টারপ্রাইজ লিমিটেড (এসইএল) এবং ইউডিসি কনস্ট্রাকশন লিমিটেড (ইউডিসি) কাজ করছে। এই প্রকল্পের আর্থিক পরামর্শক হিসেবে কাজ করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি প্রকল্পটিতে আগের দুই লেন রাস্তা নতুন করে চার লেন করা হচ্ছে। এছাড়া পাশে দুটি সার্ভিস লেন থাকবে ওইসব এলাকার যানবাহন চলাচলের জন্য। পুরো সড়কে আগে যেখানে দুই ঘণ্টা সময় লাগত, সেটা আধাঘণ্টায় নেমে আসবে।

প্রকল্পের ব্যয় সাড়ে তিন হাজার কোটি টাকা। ২০২৫ সালের জুলাইয়ে মধ্যে রাস্তাটি চলাচলের জন্য উন্মুক্ত হবে। এ প্রকল্পের কাজ শেষ হলে ঢাকা শহরে প্রবেশ না করেই বাস, ট্রাক ও অন্যান্য যানবাহন সহজেই দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল থেকে দক্ষিণাঞ্চল ও পূর্বাঞ্চলে চলাচল করতে পারবে।

মিডিয়া ডে'তে ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) সিইও জিয়াও ঝিমিং বলেন, এ এক্সপ্রেসওয়ে বাংলাদেশের মহাসড়কে একটি নতুন মাত্রা যোগ করবে। এটি নিরাপদ ও আরামদায়ক ভ্রমণের অভিজ্ঞতা দেবে। পাশাপাশি এ সড়ক ঢাকার ট্রাফিক নেটওয়ার্কের উন্নতি, যানজট নিরসন এবং প্রকল্পটি সম্পন্ন হওয়ার পরে স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে বড় ভূমিকা রাখবে।

জিয়াও বলেন, প্রকল্পটি আন্তর্জাতিক সহযোগিতার জন্য তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে একটি বাস্তব সহযোগিতা প্রকল্প হিসেবে তালিকাভুক্ত হয়েছে। যা চীন ও বাংলাদেশের মধ্যে উচ্চমানের সহযোগিতার উদাহরণ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিইএবির আরেক ভাইস প্রেসিডেন্ট উ কিডং, ডিপিডিসির সিওও মো. শফিকুল ইসলাম আকন্দ এবং প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজার শি বো এবং ইয়াং জু।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিশ্বজয়ী কোচ এখন বেকার!

দেশে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না : র‍্যাব মহাপরিচালক

ট্রাকচাপায় প্রাণ গেল তুলা উন্নয়ন বোর্ড কর্মকর্তার

চুয়েটের সব পরীক্ষা স্থগিত

কোপায় চতুর্থ আর্জেন্টাইন কোচ নিষিদ্ধ

রংপুরে চালু হচ্ছে দেশের প্রথম রোবটিক সার্জারি

দেশে ফিরেছেন ৩৬ হাজার ৭৪৭ হাজি, ৫৬ বাংলাদেশির মৃত্যু

সৌদিতে সড়ক দুর্ঘটনায় যুবলীগ নেতা নিহত

দেশের ১৭ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় 

বাংলাদেশের অভ্যুদয় ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাবি : রাষ্ট্রপতি

১০

কোয়ার্টারে আর্জেন্টিনার প্রতিপক্ষ যারা

১১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবি

১২

লালমনিরহাটে পরীক্ষায় বসতে পারেননি ১৬ শিক্ষার্থী

১৩

০১ জুলাই : নামাজের সময়সূচি

১৪

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৫

উত্তাল চবি ক্যাম্পাস

১৬

নওগাঁয় বজ্রপাতে প্রাণ গেল যুবকের

১৭

খুবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ

১৮

জরুরি বিভাগে ‘সেবা না পেয়ে’ নার্সের ওপর হামলা

১৯

শেকৃবি উপাচার্যের আমলনামা চেয়েছে ইউজিসি

২০
X