বিশেষ প্রতিনিধি
প্রকাশ : ২০ জুন ২০২৪, ১২:২৫ এএম
আপডেট : ২০ জুন ২০২৪, ১০:১০ এএম
অনলাইন সংস্করণ

সাবেক প্রধান বিচারপতিকে জাটির মহাপরিচালক নিয়োগ নিয়ে তীব্র সমালোচনা

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (জাটি) মহাপরিচালক হাসান ফয়েজ সিদ্দিকী। ছবি : সংগৃহীত
বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (জাটি) মহাপরিচালক হাসান ফয়েজ সিদ্দিকী। ছবি : সংগৃহীত

দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালনকারী সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (জাটি) মহাপরিচালক পদে নিয়োগ দিয়েছে সরকার।

এক বছরের জন্য নিয়োগ দিয়ে গত ৯ জুন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সাবেক প্রধান বিচারপতির এই নিয়োগ নিয়ে আইন অঙ্গণে চলছে তীব্র সমালোচনা। আইনজীবীরা বলছেন, রাষ্ট্রের তিন নম্বর গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে দায়িত্ব পালনকারী একজন ব্যক্তিকে একটি ইন্সটিটিউটের মহাপরিচালক হিসেবে নিয়োগ করা বিচার বিভাগের জন্য অবমাননাকর। প্রধান বিচারপতি পদের জন্যও অবমাননাকর। এ ছাড়া আইন অনুযায়ীও তার নিয়োগ সঠিক হয়নি। বিষয়টির সঙ্গে নৈতিকতার প্রশ্নও জড়িত রয়েছে।

জানা গেছে, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট আইন, ১৯৯৫-এর ১১(২) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এই নিয়োগ দেওয়া হয়েছে । আইনটির ১১(১ক) ধারায় বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টের বিচারক বা বিচারক ছিলেন বা বিচারক হইবার যোগ্য কোনো ব্যক্তি মহাপরিচালক হইবেন।’ আইনটির ১১(৪) ধারায় বলা হয়েছে, মহাপরিচালক ইনস্টিটিউটের সার্বক্ষণিক মুখ্য নির্বাহী কর্মকর্তা হবেন।

আইনজীবীরা বলছেন, এখানে বিচারক বলতে হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগের বিচারকদের বোঝানো হয়েছে। কিন্তু প্রধান বিচারপতি আলাদা একটি পদ। এ পদে নতুন করে আপিল বিভাগের কাউকে নিয়োগ দেওয়া হয় এবং আলাদাভাবে শপথ পড়ানো হয়। তিনি রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম অনুযায়ী রাষ্ট্রের তিন নম্বর গুরুত্বপূর্ণ ব্যক্তি। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পরেই তিন নম্বর ক্রমিকে স্পিকারের সঙ্গেই প্রধান বিচারপতির অবস্থান। অন্যদিকে বিচার প্রশাসন ইন্সটিটিউট পরিচালিত হয় ১৫ সদস্যের একটি বোর্ডের অধীনে। পদাধিকারবলে এই বোর্ডের চেয়ারম্যান বর্তমান প্রধান বিচারপতি। সুপ্রিমকোর্টে কর্মরত অথবা অবসরপ্রাপ্ত দু’জন বিচারক বোর্ডের সদস্য হবেন এবং এদের মধ্যে প্রবীণতর বিচারক ভাইস-চেয়ারম্যানও হবেন। এরপর বোর্ডে পদাধিকারবলে অ্যাটর্নি জেনারেলের অবস্থান। অ্যাটর্নি জেনারেলের পর পদাধিকারবলে মহাপরিচালকের অবস্থান। এরপর বেশ কয়েকজন সচিবকে বোর্ডের সদস্য হিসেবে রাখা হয়েছে। অন্যদিকে বোর্ডের উপদেষ্টা হচ্ছেন আইনমন্ত্রী অথবা প্রতিমন্ত্রী।

জানতে চাওয়া হলে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, প্রধান বিচারপতি হলেন সংবিধানের রক্ষক। তার মর্যাদা অনেক। সাবেক হোক আর বর্তমান হোক সব প্রধান বিচারপতিকেই আমরা সম্মান করি। আর এই সম্মানটা তাকেই রক্ষা করতে হবে। তিনি আরও বলেন, সাবেক একজন প্রধান বিচারপতিকে দেশ থেকে বের করে দেওয়া হয়েছে। এরপর থেকে এখন সবাই সরকারের নতজানু হয়ে কাজ করছে। সাবেক প্রধান বিচারপতি এখন যদি তার আগের পদমর্যাদা ভুলে ছোট পদে কাজ করে সেটা তার ব্যক্তিগত ব্যাপার। তার নীতি, নৈতিকতার ব্যাপার। আবার সরকারের উচিত তার মর্যাদার দিকে খেয়াল রাখা। সাবেক প্রধান বিচারপতিকে এমন কোনো পদে নিয়োগ দেওয়া উচিত নয়, যাতে তার মর্যাদাহানী ঘটে।

জানতে চাওয়া হলে সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিমকোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এম কে রহমান বলেন, সংবিধানে প্রধান বিচারপতি বলতে বাংলাদেশের প্রধান বিচারপতিকে বোঝানো হয়েছে। আর বিচারক বলতে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের (আপিল ও হাইকোর্ট) বিচারকদেরকে বোঝানো হয়েছে। এ ছাড়া রাষ্ট্রপতি প্রধানবিচারপতিকে নিয়োগ করে থাকেন। প্রধান বিচারপতির পরামর্শক্রমে রাষ্ট্রপতি অন্যান্য বিচারপতি নিয়োগ করেন। প্রধান বিচারপতির একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। সাবেক প্রধান বিচারপতিকে একটি ইন্সিটিটিউটের মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া এবং সেটা গ্রহণ করা ঠিক হয়নি।

তিনি আরও বলেন, সরকারের বিভিন্ন অধিদফতরের মহাপরিচালকগণ সাধারণত অতিরিক্ত সচিব পদমর্যাদার হয়ে থাকেন। মহাপরিচালক পদটি সাবেক প্রধান বিচারপতির সাথে যায় না। কারণ, সাবেক প্রধানবিচারপতি এক সময় এই ইন্সটিটিউটের পরিচালনা বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। এই পদে তাকে নিয়োগ দিয়ে এবং সেই নিয়োগ গ্রহণ করে প্রধান বিচারপতির পদকে অমর্যাদা করা হয়েছে। উনি একজন ভালো প্রধান বিচারপতি ছিলেন। সরকারের উচিত ছিল, তাকে আরও ভালো পদে নিয়োগ দেওয়া।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউট আইন, ১৯৯৫ এর ধারাগুলো বিশ্লেষণ করলে দেখা যায়, সাবেক প্রধান বিচারপতি বর্তমান প্রধান বিচারপতির অধীনে বোর্ডসভায় উপস্থিত থাকবেন। অর্থাৎ সুপ্রিম কোর্টে যিনি জ্যেষ্ঠ বিচারক ছিলেন, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে তিনি হবেন তার অধস্তন কর্মকর্তা। আবার বোর্ডসভা গঠনের ক্রম অনুযায়ী সাবেক প্রধান বিচারপতির অবস্থান হবে অ্যাটর্নি জেনারেলের ক্রমিকেরও পরে। সাবেক একজন প্রধান বিচারপতি মহাপরিচালক হিসেবে এই বোর্ডের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য দায়ী থাকবেন। এ ছাড়া বোর্ডের নির্দেশক্রমে ইনস্টিটিউটের অন্যান্য কার্য সম্পাদন করবেন। এ ছাড়া হাসান ফয়েজ সিদ্দিকী নিজেও বোর্ডের এক সময় চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।

এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে সুপ্রিম কোর্টের একজন জ্যেষ্ঠ আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ বলেন, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট আইন, ১৯৯৫ আইন অনুযায়ী কোনো সাবেক প্রধান বিচারপতিকে প্রতিষ্ঠানটির মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়ার কোনো সুযোগ নেই। আইনটি প্রণয়নের সময় এ রকম কোনো চিন্তা নীতিনির্ধারকদের ছিল না। সে রকম কোনো উদ্দেশ্য থাকলে আইনে সেটা স্পষ্ট করে উল্লেখ করা হতো। সাবেক প্রধান বিচারপতিদের অন্য কোনো পদে নিয়োগের দৃষ্টান্তও নেই বললেই চলে। ব্যতিক্রম হলো আইন কমিশন। আইন কমিশন গঠনের পর থেকে বেশ কয়েকজন সাবেক প্রধান বিচারপতিকে সেখানে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এ সংস্থাটি কাগজে–কলমে স্বাধীন এবং সেখানে চেয়ারম্যানই শীর্ষ পদ। অন্যদিকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালকের পদটি স্বাধীন নয়। তাকে অনেকের অধীনে কাজ করতে হয়। সে কারণে সাবেক প্রধান বিচারপতিকে এই পদে নিয়োগ দেওয়া ও নিয়োগপত্র নেওয়া সঠিক হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটাবিরোধী বিক্ষোভ শুরু

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২

চমেক হাসপাতালে বার্ন ইউনিটের নির্মাণকাজ সেপ্টেম্বরে শুরু : স্বাস্থ্যমন্ত্রী

পুলিশি বাধায় সড়কেই বসে পড়ল জবি শিক্ষার্থীরা

আকর্ষণীয় বেতনে রিসার্চ অ্যাসোসিয়েট নেবে সিপিডি

১০

যমুনায় পানি কমায় ব্রহ্মপুত্রে ভাঙন

১১

আ.লীগ সরকারের কাছে আলেম-ওলামারাও রেহাই পায়নি : টুকু

১২

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেরোবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

১৩

ইউরো ২০২৪ / স্টুটগার্টে ইতিহাসের পুনরাবৃত্তি, পিতা-পুত্রের স্মরণীয় উদযাপন

১৪

বেসরকারি সংস্থায় চাকরির সুযোগ, বেতন ৬০ হাজার

১৫

তীব্র বৃষ্টি উপেক্ষা করে কোটা সংস্কার আন্দোলনে ইবি শিক্ষার্থীরা

১৬

দেশবাসীর কাছে দোয়া চাইলেন ডিপজল

১৭

বিপৎসীমার ওপরে টাঙ্গাইলের সব নদীর পানি

১৮

পিজিআরকে অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের নির্দেশ রাষ্ট্রপতির

১৯

পেট্রোম্যাক্স এলপিজিতে নিয়োগ, পদসংখ্যা অনির্ধারিত

২০
X