কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ০৮:০১ পিএম
আপডেট : ১৪ জুন ২০২৪, ১০:০৩ পিএম
অনলাইন সংস্করণ

ঈদের দিন কোন এলাকায় কেমন থাকবে আবহাওয়া

আবহাওয়া অধিদপ্তর। গ্রাফিক্স : কালবেলা
আবহাওয়া অধিদপ্তর। গ্রাফিক্স : কালবেলা

বর্ষা ঋতুর প্রথম মাস আষাঢ়ের প্রথম দিন শুরু হচ্ছে আগামীকাল শনিবার। এবার বর্ষা আসার আগেই আকাশে বেড়েছে মেঘের আনাগোনা। মৌসুমী বায়ু মোটামুটি সক্রিয় হওয়ায় দেশের বিভিন্ন এলাকায় বেড়েছে বৃষ্টিপাতের প্রবণতা। এক দিন বাদেও আবহাওয়ার চিত্র বদলাবে না বলেই আভাস মিলছে; তার মধ্যেই কোরবানির ঈদ উদযাপন করবেন বাংলাদেশের মুসলমানরা।

আবহাওয়াবিদরা বলছেন, ঈদের আগে ও পরে মিলিয়ে তিন দিন দেশের উত্তরপূর্ব ও উত্তরপশ্চিমাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। রাজধানী ঢাকাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঈদের পরেও সারা দেশে বৃষ্টির প্রবণতা বাড়বে।

শুক্রবার (১৪ জুন) খুলনায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। খুলনা ও রাজশাহী বিভাগের তাপমাত্রা অন্যান্য জায়গার তুলনায় এখনো বেশি। খুলনা বিভাগের অধিকাংশ জেলা এবং রাজশাহী বিভাগের কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ১৬ থেকে ১৮ জুন পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি এবং মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

এছাড়া, চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ জায়াগায় বৃষ্টির পাশাপাশি কোথাও কোথাও ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

তিনি বলেন, ঈদের দিন ঢাকার আকাশ মূলত মেঘলা থাকতে পারে। সেই সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুপুর ১২টার পরে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, ঢাকায় বৃষ্টি হবে, তবে টানা বৃষ্টি হবে না বলে আমরা মনে করছি। আগামী ১৯ জুনের পরে সারা দেশে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।

আরেক আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগে বৃষ্টির সম্ভাবনা কম। আমরা ধারণা করছি, মৌসুমি বায়ু আরও বেশি সক্রিয় হবে এবং বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। পর্যাপ্ত বৃষ্টি হলে এই দুই বিভাগে আর দাবদাহ থাকবে না।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানিয়েছেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদীগুলোর পানির সমতল বাড়ছে। এই এলাকায় উজানে ভারি থেকে অতিভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে আগামী ৭২ ঘণ্টায় তিস্তা, ধরলা, দুধকুমার এবং উত্তরপূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানির সমতল দ্রুত বেড়ে যাওয়ার আশঙ্কা আছে।

আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসে জানিয়েছে, শনিবার (১৫ জুন) রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। তবে এই সময়েও চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। পাশাপাশি সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এ ছাড়া জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

রোববার (১৬ জুন) রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অন্তর্বর্তী সরকারের প্রধান কাজ দ্রুত নির্বাচন করা : নাজমুল হাসান 

ইচ্ছা থাকলেও সামর্থ্যের অভাব রয়েছে : শিক্ষা উপদেষ্টা

যৌথবাহিনীর অভিযানে অস্ত্রসহ গ্রেপ্তার ৩

প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দলে কারা রয়েছেন

আ.লীগ ছাড়ার ঘোষণা দিলেন অধ্যক্ষ মোশাররফ হোসেন

দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন

প্রশাসনে এখনও স্বৈরাচারের ভূত বসে আছে : মির্জা ফখরুল

অনেক বিতর্ক হয়েছে, এবার কাজে ফেরার ইঙ্গিত দিলেন কঙ্গনা

প্রধান উপদেষ্টার সঙ্গে বিএনপির বৈঠক শুরু

প্রধান উপদেষ্টার সঙ্গে বিএনপির আলোচনায় আছেন যারা

১০

ভারতকে হারানোর পরিকল্পনা জানালেন হৃদয়

১১

এক সপ্তাহে ৯ শতাংশ বেড়েছে তেলের দাম

১২

সারা দেশে ভারি বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা চট্টগ্রামে

১৩

আ ব ম আব্দুল মালেক, একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি

১৪

দেশবাসী সত্যিকার একটি আইনের শাসনের সরকার চায় : রিজভী 

১৫

খানসামা সাংবাদিক ফোরামের আহ্বায়ক মাসুদ, সদস্যসচিব জসিম

১৬

মাশরাফীকে মুশফিকের শুভেচ্ছা

১৭

বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২

১৮

প্রেমের টানে ইন্দোনেশিয়ান তরুণী কুমিল্লায়

১৯

বিজয়কে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : সেলিম উদ্দিন

২০
X