কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ : ১২ জুন ২০২৪, ০৮:১৩ পিএম
আপডেট : ১২ জুন ২০২৪, ০৮:১৫ পিএম
অনলাইন সংস্করণ

ব্রিকসকে অনেক কিছু দেওয়ার সক্ষমতা রয়েছে বাংলাদেশের : দীপু মনি

ব্রিকসের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। ছবি : সংগৃহীত
ব্রিকসের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বাংলাদেশকে অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে উল্লেখ করে সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন কীভাবে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বাংলাদেশের প্রবৃদ্ধিকে প্রভাবিত করছে।

মস্কোর স্থানীয় সময় গত মঙ্গলবার (১১ জুন) ব্রিকসের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এ অভিমত ব্যক্ত করেন তিনি। ব্রিকস বৈঠকে বাংলাদেশের জলবায়ু দুর্বলতা এবং অর্থনৈতিক সম্ভাবনা তুলে ধরেন দীপু মনি।

ব্রিকস মন্ত্রী পর্যায়ের বৈঠকে বক্তৃতাকালে তিনি বলেন, বিকাশমান অর্থনীতির দেশের জোট ব্রিকসে যুক্ত হওয়ার সুযোগ পেলে বাংলাদেশ জোটটিকে অনেক কিছু দেওয়ার সক্ষমতা রাখে। এ সময় ব্রিকস দেশগুলোর মধ্যে বিদ্যমান সম্পর্ক আগামী দিনে আরও গভীর হবে এবং ব্রিকসে যোগদানের মাধ্যমে বাংলাদেশ সহযোগিতার এক নতুন যুগের সূচনা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন দীপু মনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাশিয়ার নিজনি নভগোরোডে ১০ থেকে ১১ জুন পর্যন্ত ব্রিকসের পররাষ্ট্র/আন্তর্জাতিক সম্পর্ক মন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকের দ্বিতীয় দিনে, রাশিয়ান ফেডারেশনের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সভাপতিত্বে উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে ব্রিকস সংলাপ শীর্ষক একটি মন্ত্রী পর্যায়ের অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে ডা. দীপু মনির নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল উপস্থিত ছিলেন।

বক্তৃতায় দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ গত দেড় দশকে অর্জিত উল্লেখযোগ্য আর্থ-সামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন। প্রধানত কৃষিভিত্তিক দেশ থেকে বাংলাদেশ কীভাবে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি দেশ হিসেবে নিজেকে রূপান্তরিত করেছে সে বিষয়ে তিনি আলোচনা করেন।

বাংলাদেশ ছাড়াও আরও কয়েকটি আমন্ত্রিত দেশ এবং ১০টি ব্রিকস সদস্য রাষ্ট্র দ্বিতীয় দিনের কর্মসূচিতে অংশ নেয়।

প্রসঙ্গত, অনেক দিন ধরে ব্রিকসে যুক্ত হওয়ার প্রচেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ। সবশেষ ব্রিকসের দক্ষিণ আফ্রিকা সম্মেলনে বাংলাদেশ জোটটিতে যুক্ত হচ্ছে এমন খবর চাউর হয়। তবে শেষ পর্যন্ত ব্রিকসে যুক্ত হওয়ার সুযোগ পায়নি বাংলাদেশ।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আপাতত নতুন সদস্য নিতে রাজি নয় ব্রিকস। তবে অংশীদার রাষ্ট্র যুক্ত করতে চায় ব্রিকস। যার ফলে ব্রিকসে বাংলাদেশের যুক্ত হতে আরও অপেক্ষা বেড়েছে।

এর আগে ব্রিকসের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে প্রথমবারের মতো বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ১ জুন বৈঠকে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদকে আমন্ত্রণ জানিয়ে চিঠি লেখেন। তবে পররাষ্ট্রমন্ত্রীর হজে যাওয়ার তারিখ আগে চূড়ান্ত হওয়ায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে মস্কোতে সমাজকল্যাণমন্ত্রী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনিকে পাঠানো হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা মুছা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

শেরপুরে ভয়াবহ বন্যায় লাখো মানুষ পানিবন্দি, মৃত্যু ৫

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১০

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১১

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১২

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৩

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৪

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

১৫

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

১৬

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

১৭

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

১৯

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X