কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ জুন ২০২৪, ০৬:০০ পিএম
অনলাইন সংস্করণ

‘মৎস্য ও জলজকৃষি গবেষণা খাতে সরকারি বরাদ্দ বৃদ্ধি পেয়েছে’

‘ইন্টারন্যাশনাল ফিসারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার কনফারেন্স- ২০২৪’ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে অতিথিরা। ছবি : কালবেলা
‘ইন্টারন্যাশনাল ফিসারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার কনফারেন্স- ২০২৪’ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে অতিথিরা। ছবি : কালবেলা

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ বলেছেন, দেশের আগামী প্রজন্মের কথা মাথায় রেখে সরকার বিপুল সম্ভাবনাময় ‘মৎস্য ও জলজকৃষি’ গবেষণা খাতে অধিকহারে বরাদ্দ দিচ্ছে।

তিনি বলেন, সরকারের এ স্বদিচ্ছাই প্রমাণ করে, দেশের উন্নয়নের ধারা অব্যাহত রেখে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় ২০৪১ সালের মধ্যে আমাদের দেশকে একটি উন্নত ও সম্মৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলার কাজ অনেক দূর এগিয়ে গেছে। পাশাপাশি, দেশের বৃহত্তর কল্যাণে, আমাদের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে চেষ্টার মাধ্যমে বিদেশ থেকেও বেশি-বেশি বরাদ্দ আনতে হবে।

শনিবার (৮ জুন) সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে ‘ফিশারিজ অনুষদ এবং বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ফোরাম’ আয়োজিত দুদিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল ফিসারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার কনফারেন্স- ২০২৪’ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘মৎস্য ও জলজকৃষি’ একটি আকর্ষণীয় গবেষণা খাত। এই খাতের গবেষণা ও উন্নয়নে সমবায়ভিত্তিক চাষপদ্ধতি সুফল বয়ে আনবে। এজন্য প্রকল্প গ্রহণের মাধ্যমে বিজ্ঞানভিত্তিক গবেষণা করে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে হবে। তবে আমাদের খেয়াল রাখতে হবে- জলজ পদ্ধতিতে চাষ করতে গিয়ে দেশের সোনা-মাটির উর্বরতার ক্ষতি যেন না হয়।

প্রতিমন্ত্রী ওয়াদুদ বলেন, ‘মাছে-ভাতে বাঙালি’ প্রবাদটা আমাদের ঐতিহ্যেরই অংশ। বাঙালির পাতে মাছ থাকবে না- তা হতে পারে না। দেশের মানুষের আমিষের চাহিদা পূরণ করে জিআই পণ্য জাতীয় মাছ ইলিশ, ‘হোয়াইট গোল্ড’ চিংড়িসহ প্রায় কয়েকশ প্রজাতির মাছ বিদেশে রপ্তানি করে বাংলাদেশ সুনামের সঙ্গে প্রচুর রেমিট্যান্স আয় করছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী আরও যোগ করেন, ইলিশ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে প্রথম স্থানে রয়েছে। মোট ইলিশ উৎপাদনের শতকরা ৮৬ ভাগই বাংলাদেশের দখলে। এ ছাড়া মিঠা পানির মাছ ও চাষের মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে প্রথম তিন দেশের একটি।

‘নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য স্মার্ট অ্যাকুয়াকালচার এবং ফিশারিজ’ শীর্ষক প্রাতিপাদ্যে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও ফিসারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমান মন্ডল। সম্মেলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার প্রধান পৃষ্ঠপোষক হিসেবে এবং উপউপাচার্য প্রফেসর মো. সুলতান উল ইসলাম ও প্রফেসর মো. হুমায়ুন কবির পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য দেন।

বিশেষ অতিথির বক্তব্য দেন- সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর জামাল উদ্দিন ভূঁইয়া, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) মহাপরিচালক মো. জুলফিকার আলী, ওয়ার্ল্ড ফিশ ইন্টারিমের বাংলাদেশ প্রতিনিধি ড. বিনয় কুমার বর্মন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের পশ্চিমবঙ্গের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অনিলাভ কবিরাজ। আলোচক ছিলেন বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ফোরামের সভাপতি প্রফেসর জোয়ার্দার ফারুক আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ বিভাগের প্রফেসর আকতার হোসেন। স্বাগত বক্তব্য দেন সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব প্রফেসর মো. তারিকুল ইসলাম। দুদিনব্যাপী এ সম্মেলনের সমাপনী ও পুরস্কার বিতরণ রোববার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফিল্ড অফিসার নেবে এসিআই

সড়ক অবরোধ করে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

বন্যায় কুলাউড়ার ৪৮ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ

জন্মের আগে রেজিস্ট্রি; দলিলে আছে সরকারি হাট ও খেলার মাঠ

শিশু কিডনি চিকিৎসক সোসাইটির প্রেসিডেন্ট হলেন অধ্যাপক ডা. আফরোজা বেগম

থানা হাজতে আসামির মৃত্যু, যা মিলল সিসিটিভির ফুটেজে

বিপৎসীমার ওপরে তিন নদীর পানি

কর্মসূচি ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা

ফ্রান্সে অনন্ত-বর্ষাকে সম্মাননা প্রদান

কলড্রপ নিয়ে জিপিকে শোকজ

১০

সিলেটে বন্যা পরিস্থিতি মোকাবিলায় আর্থিক সহযোগিতা যুক্তরাষ্ট্রের

১১

চট্টগ্রামে কবিরাজ সুলাল হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড

১২

ট্রেন থামিয়ে কোটা বাতিলের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

১৩

বিদেশে অনুমতি ছাড়াই প্রদর্শিত হচ্ছে ‘তুফান’ 

১৪

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে গলা কেটে হত্যা

১৫

আগাম জামিন পেলেন যুবদল নেতা রবিউল ইসলাম নয়ন 

১৬

ছুটি শেষে কর্মস্থলে ফেরা হলো না সেনা সদস্যের

১৭

স্কুলবাস চালু না করলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের হুঁশিয়ারি 

১৮

মাদক মামলায় কৃষকলীগ নেতার যাবজ্জীবন

১৯

ইসরায়েলের সঙ্গে যুদ্ধ বন্ধে যে শর্ত দিল লেবাননের যোদ্ধারা

২০
X