কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ জুন ২০২৪, ০৫:৫৬ পিএম
আপডেট : ০১ জুন ২০২৪, ০৫:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

‘নবায়নযোগ্য জ্বালানিতে সেচ পাম্পে ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয়’

রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে নবায়নযোগ্য জ্বালানির অর্থায়ন শীর্ষক আলোচনা সভায় বক্তব্য দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। ছবি : কালবেলা
রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে নবায়নযোগ্য জ্বালানির অর্থায়ন শীর্ষক আলোচনা সভায় বক্তব্য দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। ছবি : কালবেলা

জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও টেকসই উন্নয়নের জন্য নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে সরকার কাজ করছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

শনিবার (১ জুন) রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে এক আলোচনা সভায় এ কথা জানান তিনি।

শনিবার (১ জুন) রাজধানীর বঙ্গবন্ধু সামরিক জাদুঘরে চেঞ্জ ইনিশিয়েটিভের আয়োজনে ২য় ঢাকা নবায়নযোগ্য জ্বালানি অর্থায়ন শীর্ষক আলোচনা সভায় এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, সরকার গ্রিন, ক্লিন ও জলবায়ু সহিষ্ণু অর্থনীতি বাস্তবায়নের অংশ হিসেবে বিদ্যুৎ উৎপাদনে কয়লার ওপর নির্ভরতা কমাতে এবং নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারকে উৎসাহিত করছে। জমির স্বল্পতার কারণে পুকুর বা জলশয়ে ভাসমান সোলার প্যানেল করে নিচে মাছ চাষ করার অথবা বাড়ির ছাদে সোলার প্যানেল স্থাপন করার উদ্যোগ নেওয়া হচ্ছে। দেশে কৃষিজমির সেচের পাম্প নবায়নযোগ্য জ্বালানিতে রূপান্তর করতে পারলে ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হতে পারে।

নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে বিনিয়োগে বেসরকারি খাতকে উৎসাহিত করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে বিদ্যুতের ৪০ শতাংশ নবায়নযোগ্য উৎস থেকে উৎপাদনের লক্ষ্য স্থির করেছে। এই লক্ষ্যটি জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা, অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করা এবং পরিবেশগত স্থায়িত্ব অর্জনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ ক্ষেত্রে সমাজের সব খাতের মধ্যে সহযোগিতার প্রয়োজনীয়তা তুলে ধরেন মন্ত্রী। তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানি অবকাঠামো ও প্রযুক্তিতে, সৌর, বায়ু, বায়োমাস এবং জলবিদ্যুৎ প্রযুক্তিতে বিনিয়োগ অপরিহার্য। দেশীয় ও আন্তর্জাতিক উভয় বিনিয়োগকারীকে আকৃষ্ট করতে, আমাদের আর্থিক প্রণোদনা এবং স্বচ্ছতার সঙ্গে একটি সহায়ক পরিবেশ তৈরি করতে হবে।

মন্ত্রী বলেন, আমরা উন্নত বিশ্বের কাছে, লোন নয় অনুদান প্রত্যাশা করি। এই খাতে গবেষণা ও উন্নয়নের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তোলার এবং সাহসী পদক্ষেপ নেওয়ার মাধ্যমে, আমরা নবায়নযোগ্য জ্বালানিকে আমাদের জাতির অগ্রগতি এবং সমৃদ্ধির মূল ভিত্তি করতে পারি।

বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের বিশেষ রাষ্ট্রদূত আবদুল্লাহ আলি আবদুল্লাহ খাসেইফ আলহুমুদ, পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) ড. মো. মোস্তাফিজুর রহমান, টেকসই নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) চেয়ারম্যান মুনিরা সুলতানা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের অধ্যাপক এ. কে. এনামুল হক, চেঞ্জ ইনিশিয়েটিভের প্রধান নির্বাহী জাকির হোসেন খান অনুষ্ঠানে বক্তৃতা করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

খালেদা জিয়াকে হাসপাতালে দেখতে গেলেন গয়েশ্বর

র‌্যাবের নতুন মুখপাত্র লে. কর্নেল মো. মুনীম ফেরদৌস

সাকিবের অম্ল-মধুর দিন

মশিউর রহমান যাদু মিয়ার জন্মশতবার্ষিকী মঙ্গলবার

বিভিন্ন সুবিধা দিয়ে চাকরি দেবে ওরিয়েন্টাল গ্রুপ

প্রশ্নফাঁসের ঘটনায় সেই আবেদ আলীর ছেলে সিয়ামও গ্রেপ্তার

সম্মেলনের ভেন্যু নিয়ে স্বাচিপের দীর্ঘদিনের গ্রুপিং আবারও প্রকাশ্যে

ফ্রান্সের নির্বাচন / নিরঙ্কুশ এগিয়ে থাকা ডানপন্থিদের দ্বিতীয় ধাপে কেন ভরাডুবি হলো

মশার লার্ভা পাওয়ায় ৯ বাড়িওয়ালাকে দেড় লাখ টাকা জরিমানা

কোটা রেখে মেধাবীদের অবমূল্যায়ন করার যৌক্তিকতা নেই : চরমোনাই পীর 

১০

প্রশ্নফাঁসের ঘটনায় গ্রেপ্তার হলেন যে ১৭ জন

১১

​​​​​​ কোটা ব্যবহার করে অনুগতদের চাকরি দিচ্ছে : জি এম কাদের

১২

রাসেলস ভাইপার সঙ্গে নিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে গেলেন কৃষক

১৩

অভিজ্ঞতা ছাড়া ২০ জনকে চাকরি দেবে ওয়ালটন

১৪

নেটওয়ার্ক বিভ্রাটে গ্রামীণফোন 

১৫

ঢাবির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি চলছেই 

১৬

আরও এক বছর বয়স কমলো

১৭

‘মেডিকেল শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা অপ্রতুল, বাড়ানোর চেষ্টা করছি’

১৮

ঘুষের টাকা নেন গুনে, কম হলে দেন ফেরত

১৯

প্রশ্নফাঁসের ঘটনায় সেই আবেদ আলী গ্রেপ্তার

২০
X