কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ মে ২০২৪, ০২:৩০ পিএম
আপডেট : ২৬ মে ২০২৪, ০৪:২৩ পিএম
অনলাইন সংস্করণ

ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিবৃতি

সৌজন্য ছবি
সৌজন্য ছবি

ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন, নিপীড়ন ও গণহত্যার নিন্দা জানিয়ে বিবৃতি প্রদান করেছে এডুকেশন, রিসার্চ অ্যান্ড ডেভলোপমেন্ট ফোরাম বাংলাদেশ (ইআরডিএফবি)।

শনিবার (২৫ মে) এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফায় ইসরায়েল অভিযানের নামে যে কর্মকাণ্ড চালাচ্ছে, তা স্পষ্টতই গণহত্যা এবং ইসরায়েলের এই আগ্রাসন ফিলিস্তিনি জনগণের অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ।

বিবৃতিতে ফিলিস্তিনে এই হত্যাযজ্ঞের নিন্দা ও বন্ধের আহ্বান জানাবার পাশাপাশি দেশের বেশ কিছু রাজনৈতিক দলের নীরবতার সমালোচনাও করা হয়। এ বিষয়ে নীরবতা পালন করায় বিষয়টির সমালোচনা করে বিবৃতিতে বলা হয়, কিছু রাজনৈতিক দল তাদের বিদেশি প্রভুদের খুশি করতে নীরবতা পালন করে চলেছে। ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার বিষয়ে বিএনপি-জামায়াত যে নীরব ভূমিকা পালন করছে, তা ইসরায়েলকে সমর্থনের নামান্তর।

এর আগে গণমাধ্যম প্রতিবেদনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন ও পলাতক আসামি তারেক রহমানের সঙ্গে ইসরায়েলের লিকুদ পার্টির মেন্দি এন সাফাদির কথোপকথোনের ভিডিও প্রকাশিত হয়। এই ইসরায়েলি ব্যক্তি নিজেও গণমাধ্যমে এ বিষয়টি স্বীকার করেন। ফলে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সমর্থন নিজেদের পক্ষে রাখতেই বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলো এই ইস্যুতে তেমন বক্তব্য দিচ্ছে না বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সব সদস্যের পক্ষে সংগঠনটির সাধারণ সম্পাদক ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া এবং ইআরডিএফবির সদস্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সভাপতি অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এই বিবৃতিতে জানানো হয়, ফিলিস্তিনের গাজার দক্ষিণের গুরুত্বপূর্ণ শহর রাফায় সামরিক অভিযানের নামে নিপীড়ন, আগ্রাসন ও গণহত্যা চালাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। যুদ্ধবিরতির প্রস্তাবে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস রাজি হওয়ার পরও এ আগ্রাসন চালিয়েছে ইসরায়েল, যা ন্যক্কারজনক ঘটনা। রাফায় ইসরায়েলি হামলায় উদ্বেগ জানিয়ে এটিকে ‘আরও মানবিক বিপর্যয়’ আখ্যা দিয়েছেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস। ইসরায়েলি বাহিনীর অভিযানে বহু হতাহতের ঘটনা ঘটেছে এবং এতে নিহতের সংখ্যা আরও বাড়বে। গাজার বাসিন্দাদের কাছে পর্যাপ্ত পরিমাণে ত্রাণ পৌঁছচ্ছে না এবং ওই ভূখণ্ডটি দুর্ভিক্ষের মুখে পড়তে চলেছে।

এ ঘটনার নিন্দা জানিয়ে আরও বলা হয়, গাজা উপত্যকার রাফা শহরে যে কোনো ধরনের সামরিক হামলা ও আগ্রাসন অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নিপীড়ন, আগ্রাসন ও গণহত্যার বিরুদ্ধে বিশ্ব জনমত গঠনের উদ্দেশে এরইমধ্যে নানা বৈশ্বিক ফোরামে বক্তব্য রেখেছেন।

‘গাজায় ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত প্রকৃত অর্থে যুদ্ধ নয়, গণহত্যা’- এমন মন্তব্য করে বিবৃতিতে বলা হয়, গত ৭৫ বছর ধরে ইসরায়েল যুদ্ধের নামে গণহত্যা, আগ্রাসন, জাতিগত নিধন চালাচ্ছে ফিলিস্তিনে। যার সর্বসাম্প্রতিক হিংস্রতম পর্যায় চলছে ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফায়। গাজায় প্রতিদিন প্রাণ হারাচ্ছে সাধারণ নাগরিক, নারী, শিশু, বৃদ্ধ; পুড়ছে জনবসতি। মাত্র তিন মাসে ২৭ হাজার মানুষকে হত্যা করা হয়েছে, ধ্বংস করা হয়েছে ৮০ ভাগ ঘরবাড়ি। জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতের নির্দেশ মেনে ইসরায়েলকে অবশ্যই সামরিক অভিযান বন্ধ করতে হবে।

ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসনের শুরু থেকেই রাষ্ট্র হিসেবে বাংলাদেশ ফিলিস্তিনের পক্ষে অবস্থান গ্রহণ করে। এ বিষয়ে একাধিকবার ফিলিস্তিনের পক্ষে বক্তব্যও প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বশেষ সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে ফিলিস্তিনের পক্ষে ও যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনের পক্ষে থেকে নিপীড়নের শিকার হওয়া শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে দেশজুড়ে ছাত্রলীগের আয়োজনে লাখ লাখ শিক্ষার্থী সংহতি সমাবেশ আয়োজন করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১০

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১১

কার হাতে কত সোনার মজুত?

১২

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৪

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৫

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৬

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৭

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৮

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৯

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

২০
X