কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২২ মে ২০২৪, ০২:৩৭ পিএম
আপডেট : ২২ মে ২০২৪, ০২:৫১ পিএম
অনলাইন সংস্করণ

এমপি হত্যায় ভারতীয়রা নয়, বাংলাদেশিরা জড়িত : স্বরাষ্ট্রমন্ত্রী

সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি : কালবেলা
সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি : কালবেলা

ঝিনাইদহের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যায় ভারতীরা নয়, বাংলাদেশিরা জড়িত বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। হত্যার সঙ্গে জড়িত তিনজনকে বাংলাদেশ পুলিশ গ্রেপ্তার করেছে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে বলেও জানিয়েছেন তিনি।

বুধবার (২২ মে) দুপুরে নিজ বাসভবনে মন্ত্রী এ বিষয়ে কথা বলেন। ভারতে গিয়ে বাংলাদেশের এমপি খুনের শিকার হওয়াতে দুদেশের সম্পর্কের কোনো ছেদ ঘটবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্ব রয়েছে। তারা আমাদের সব ধরনের কোঅপারেশন করছে। ভারত সরকারের যতটুকু দায়িত্ব তা তারা করছে। সম্পর্কের ফাটল ধরবে এমন কোনো ঘটনা ঘটেনি। কারণ এই ঘটনায় ভারতের কেউ জড়িত নয়। এখন পর্যন্ত আমাদের কাছে যে ইনফরমেশন তাতে আমাদের দেশের মানুষই এ হত্যার সঙ্গে জড়িত।

এর আগে এমপি মৃত্যুর খবরটি নিশ্চিত করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঝিনাইদহের সংসদ সদস্য আনোয়ারুল আজিম চিকিৎসার জন্য ১২ মে ভারত গিয়েছিলেন। ভারতে যাওয়ার দুদিন পর তার আর কোন খোঁজ পাওয়া যাচ্ছে না। এতে উদ্বিগ্ন হয়ে তার মেয়ে আমাদের জানালে আমাদের পুলিশ ইন্ডিয়ান পুলিশের সঙ্গে যোগাযোগ শুরু করে। আমরা আজকে সকালবেলা সুনিশ্চিত হয়েছি, ভারতীয় পুলিশ জানিয়েছে যে তিনি খুন হয়েছেন। ভারতের পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী খুনের সঙ্গে জড়িত তিনজনকে ধরা হয়েছে। তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আমাদের তদন্ত চলছে।

তিনি বলেন, আপনারা জানেন ঝিনাইদহ সন্ত্রাসপ্রবণ এলাকা, সীমান্ত এলাকা। আনোয়ার সাহেব ওই এলাকা থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। চিকিৎসার জন্য যাওয়ার পরে এই ঘটনাটি ঘটে। আমাদের পুলিশ এটা নিয়ে তদন্ত করছে। এই খুনের মোটিভ কী ছিল তা আমরা অচিরেই জানাতে পারব। ভারতের পুলিশ আমাদের সব ধরনের সহযোগিতা করছে।

আমাদের কাছে যে তথ্য আছে সে তথ্য অনুযায়ী এখন জানাচ্ছি, তিনি কলকাতার একটি বাসায় পরিকল্পিতভাবে খুনের শিকার হয়েছে। খুনের মোটটিভ নিয়ে আমাদের পুলিশ ও ভারতীয় পুলিশ কাজ করছে। ইন্টারন্যাশনাল ওয়েতে আমাদের যতটুকু করা দরকার তার সবই আমরা করছি।

মরদেহ উদ্ধারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাছে যে সমস্ত তথ্য আছে তা এখনই আমরা প্রকাশ করছি না। তদন্তের স্বার্থে আমরা এখনই অনেক কিছু বলব না। তদন্ত শেষে আমরা জানাব কেন খুন হয়েছে, কোথায় খুন হয়েছে, কী ধরনের অস্ত্র দিয়ে ঘুন হয়েছে সবাই আপনাদের জানাব। মরদেহ এখনো আমাদের হাতে আসেনি।

বাংলাদেশে তিনজন গ্রেপ্তারের বিষয়ে তিনি বলেন, এই তিনজন আমাদের পুলিশের হেফাজতে রয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। খুবই পজেটিভ ওয়েতে আমাদের তদন্ত চলছে। যারা হত্যার সঙ্গে জড়িত তাদের উদ্দেশ্য কী ছিল এ ব্যাপারে সুনিশ্চিত ভাবে আমরা খুঁজে বের করব।

গ্রেপ্তার তিনজন ভারতে গিয়েছিল কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, এর মধ্যে অনেক কিছু হয়েছে। এরাও অনেকে ভারতে গিয়েছিলেন। ভারতে গিয়েছিলেন বলেই, ভারতীয় কিছু তথ্য আমাদের কাছে এসেছে। আমাদের কাছে তিন জন ধৃত আছে আরও কয়েকজনকে ধরতে আমাদের প্রচেষ্টা চলছে।

মরদেহ কবে ফিরবে জানতে চাইলে মন্ত্রী বলেন, মরদেহ কোথায় আছে, তা এখনো আমরা উদ্ধার করতে পারিনি। আমাদের কাছে যে ধরনের সংবাদ আছে সেগুলো ভিত্তিতে আমরা কাজ করছি।

জানা গেছে ভারতে চিকিৎসা করাতে গিয়ে নিখোঁজ আনোয়ারুল আজিমের মরদেহ কলকাতার নিউটাউন এলাকার সঞ্জিভা গার্ডেন থেকে উদ্ধার করা হয়েছে। বুধবার (২২ মে) কলকাতার বাংলাদেশ উপদূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম টিভি নাইন বাংলার প্রতিবেদনে বলা হয়, গত ১২ মে কলকাতায় যান আজিম। একজন অফিসারের ফ্ল্যাটে উঠেছিলেন তিনি। সঙ্গে ছিলেন আরও তিনজন। বরানগর এলাকার সিঁথিতে যে বন্ধুর বাড়িতে উঠেছিলেন আজিম তার নাম গোপাল বিশ্বাস।

গত ১৩ মে দুপুর ১টা ৪১ মিনিটে তার বাড়ি থেকে বেরিয়ে ভাড়া করা গাড়িতে ওঠেন আজিম। তারপর থেকে তার আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাকিবের ব্যর্থতায় হেরেছে তার দল

মন্তব্য পরিবেশ উপদেষ্টার / উন্নত দেশগুলো বড় বড় কথা বলে, টাকা দেয় না

বিবিসির বিশ্লেষণ / সর্বাত্মক যুদ্ধের কিনারায় মধ্যপ্রাচ্য

রোনালদোকে নির্লজ্জ বললেন ভক্তরা

শ্বশুরবাড়িতেও ঠাঁই হলো না শহীদ নূর আলমের স্ত্রী খাদিজার

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

ব্রাজিল কোচের মাথায় হাত!

১০

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

১১

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

১২

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

১৩

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

১৪

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

১৫

জুয়ার টাকা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, যুবককে কুপিয়ে হত্যা

১৬

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে : কায়সার কামাল

১৭

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতির পরিমাণ সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

১৮

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৯

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

২০
X