কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ মে ২০২৪, ০৯:২৫ পিএম
আপডেট : ১৬ মে ২০২৪, ১০:০২ পিএম
অনলাইন সংস্করণ

তীব্র গরমে তিনজনের মৃত্যু

তীব্র গরমে মতিঝিল এলাকায় পানির কল থেকে মাথায় পানি দিচ্ছেন একজন শ্রমিক। ছবি : কালবেলা
তীব্র গরমে মতিঝিল এলাকায় পানির কল থেকে মাথায় পানি দিচ্ছেন একজন শ্রমিক। ছবি : কালবেলা

আবারও তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অস্বস্তিকর আবহাওয়ায় স্বাভাবিক জীবনযাত্রা বিঘ্নিত হচ্ছে। কমেছে শ্রমজীবী মানুষের আয়-রোজগার। তীব্র গরমে অসুস্থ হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। দেশের ৬৪ জেলায় ছড়িয়েছে তাপপ্রবাহ। অনেক জায়গায় তাপমাত্রা ৪০ ছুঁই ছুঁই। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরম বেশি অনুভূত হচ্ছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও পরিমাপযোগ্য বৃষ্টিপাত হয়নি। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী শনিবার পর্যন্ত সারা দেশেই বয়ে যেতে পারে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। এরপর থেকে ফের ৫ থেকে ৬ দিন বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার (১৬ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পাবনার ঈশ্বরদীতে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সন্ধ্যার মধ্যে ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের সব বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। এসময়ে উত্তরপূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

শনিবার সন্ধ্যা থেকে রোববার সন্ধ্যা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি দেশের উত্তর ও উত্তরপূর্বাঞ্চলের কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। এ সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আগামী পাঁচ দিনের পূর্বাভাসে দিন ও রাতের তাপমাত্রা কমার পাশাপাশি বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন,সারা দেশে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে এ তাপপ্রবাহ দীর্ঘস্থায়ী হবে না। রংপুর, রাজশাহী বিভাগের সাথে সাথে যশোর, কুষ্টিয়া জেলার তাপমাত্রাও কিছুটা বৃদ্ধি পাবে। তবে তা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ানোর শঙ্কা নেই। আগামী শনিবার থেকে তাপপ্রবাহ কিছুটা প্রশমিত হবে। এরপর কালবৈশাখী এবং বজ্রসহ বৃষ্টি সিলেট এবং ময়মনসিংহ বিভাগ দিয়ে শুরু হবে। আর সারা দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে রোববার। এ বৃষ্টি বৃহস্পতিবার পর্যন্ত থাকতে পারে। এতে কমে আসবে গরমের তীব্রতা। আগামী ২২ বা ২৩ মে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরির আশঙ্কা রয়েছে।

দেশে আবার তাপপ্রবাহ শুরু হয়েছে গত সোমবার থেকে। সেদিন সাত জেলায় দাবদাহ ছিল; যা ক্রমেই নতুন নতুন জেলায় ছড়িয়ে পড়ছে। বুধবার দেশের ৬০ জেলায় বয়ে চলা মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহের মধ্যে শুক্রবার পর্যন্ত সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস।

মে মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু অথবা মাঝারি তাপপ্রবাহ এবং এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।বঙ্গোপসাগরে এক বা দুটি লঘুচাপ হতে পারে, যার মধ্যে একটি মাসের দ্বিতীয়ার্ধে নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। চলতি মাসে নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বিরাজ থাকতে পারে। তবে উজানে ভারি বৃষ্টিপাতের ফলে উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কোথাও কোথাও পানি বিপৎসীমার ওপর দিয়ে বয়ে যেতে পারে।

তীব্র গরমে তিনজনের মৃত্যু : সিরাজগঞ্জে ধান কাটতে গিয়ে তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ে বিষ্ণুপদ মজুমদার (৫১) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উল্লাপাড়া উপজেলার বাঙালা ইউনিয়নের রহিমপুর এলাকায় এ ঘটনা ঘটে। তিনি ওই গ্রামের বাসিন্দা। স্বজনরা জানান, শ্রমিকদের সঙ্গে নিজের জমিতে ধান কাটছিলেন বিষ্ণুপদ। তীব্র গরমে অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যায় স্থানীয়রা। তবে হাসপাতালে পৌঁছার আগেই তিনি মারা যান।

বৃহস্পতিবার দুপুরে সিলেট নগরীর জিন্দাবাজারে হিটস্ট্রোকে শফিকুল ইসলাম (৩৫) নামে এক পথচারীর মৃত্যু হয়েছে। তিনি মৌলভীবাজারের জুড়ি উপজেলার নয়াগ্রামের আবু আহমদের ছেলে। স্থানীয়রা জানান, শফিকুল ফুটপাত ধরে হেঁটে যাচ্ছিলেন। জিন্দাবাজারে সিটি সেন্টারের সামনে আসামাত্র তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তাকে উদ্ধার করে নগরের শহীদ সামসুদ্দিন হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

শফিকুলের ভাই জহিরুল ইসলাম বলেন, আমার ভাই শেয়ার বাজারে ব্যবসা করতো। সিটি সেন্টারে শেয়ার মার্কেটের অফিসে আসছিল। কিন্তু মার্কেটে প্রবেশের আগেই সে হিটস্ট্রোকে মারা যায়।

অতিরিক্ত গরমের কারণে অসুস্থ হয়ে রাজধানীর নিউমার্কেট এলাকায় আবু তালেব (৫০) নামে এক আনসার সদস্যের মৃত্যু হয়েছে। ছুটিতে বাড়ি যাওয়ার উদ্দেশে তিনি স্বজনদের জন্য কেনাকাটা করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। গতকাল বৃহস্পতিবার দুপুরে অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

আবু তালেব আনসারের প্লাটুন কমান্ডার। তার বাড়ি পাবনার ভাঙ্গুরা উপজেলার চরপাড়া গ্রামে। শাহবাগ থানার অধীনস্থ এই আনসার কর্মকর্তা নিউমার্কেট সিটি কমপ্লেক্সে দায়িত্বরত ছিলেন। দোকান কর্মচারী মো. বেলাল জানান, নিউমার্কেট এলাকার চন্দ্রিমা সুপার মার্কেটের সামনের রাস্তা দিয়ে যাওয়ার সময় দেখি রাস্তায় পড়ে আছেন ওই ব্যক্তি। আর তাকে ঘিরে আছেন অনেক লোকজন এবং মাথায় পানি ঢালা হচ্ছে। তখন ওই ব্যক্তিকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে যাওয়া হয়।

শ্রেণিকক্ষে ২৫ শিক্ষার্থী অসুস্থ: কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় তীব্র গরমে শ্রেণিকক্ষে ২৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। বৃহস্পতিবার দুপুর ২টার উপজেলার হোসেনপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। অসুস্থ ২৫ শিক্ষার্থীদের মধ্যে একজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেবেকা সুলতানা বলেন, ক্লাস করার সময় কয়েক শিক্ষার্থী হঠাৎ করে মাথা ঘুরে পরে যায়। গরমে তাদের শ্বাসকষ্ট হচ্ছিল। আমরা তাদেরকে মাথায় পানি ঢালাসহ প্রাথমিক সেবা দেয়। অসুস্থ এক শিক্ষার্থী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে। পরে স্কুল ছুটি দেওয়া হয় বলে জানান প্রধান শিক্ষক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনিন্দ্য মণ্ডল বলেন, গরমে কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছিল। এ ছাড়া আগে থেকেই কয়েকজনের জ্বর ছিল। কয়েকজন আতঙ্কিত হয়ে অসুস্থ হয়ে পড়ে থাকতে পারে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক তানভীর হাসান জিকু বলেন, বিদ্যালয়টি ঘনবসতিপূর্ণ আবদ্ধ পরিবেশে অবস্থিত। গরমে কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হওয়ার পাশাপাশি কয়েকজন আতঙ্কিত হয়ে অসুস্থ হয়ে পড়ে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১০

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১১

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১২

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১৩

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১৪

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৫

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১৬

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১৭

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১৮

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১৯

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

২০
X