কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৩ মে ২০২৪, ০৯:০০ পিএম
অনলাইন সংস্করণ

জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর পরিচালনা করবে জাতীয় জাদুঘর

শহীদ জননী জাহানারা ইমামের ব্যবহৃত খাট। ছবি : সংগৃহীত
শহীদ জননী জাহানারা ইমামের ব্যবহৃত খাট। ছবি : সংগৃহীত

রাজধানীর এলিফ্যান্ট রোডের শহীদ জননী জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর পরিচালনা করবে বাংলাদেশ জাতীয় জাদুঘর। শহীদ জননী জাহানারা ইমাম ছিলেন ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক, শিক্ষাবিদ, লেখক, কথাসাহিত্যিক।

একাত্তরের স্মৃতি কথা নিয়ে তার উল্লেখযোগ্য গ্রন্থ ‘একাত্তরের দিনগুলি’ দেশজুড়ে পাঠক নন্দিত। জাহানারা ইমাম ও তার ছেলে শহীদ রুমির স্মৃতি সংরক্ষণে এলিফ্যান্ট রোডে নিজ বাড়িতে গড়ে তোলা হয় শহীদ জননী জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর।

তরুণ প্রজন্মকে জাহানারা ইমামের বিভিন্ন সংগ্রাম ও আত্মত্যাগের কথা জানানোর উদ্দেশে জাহানারা ইমামের ছোট ছেলে সাইফ ইমাম জামি ২০০৭ সালে সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে জাদুঘরটি গড়ে তুলেছিলেন।

ইতোমধ্যে শহীদ জননীর পরিবারের তরফে জাদুঘরটিকে ‘দানমূল্যে’ লিখে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জাতীয় জাদুঘরের কিপার মোহাম্মদ মনিরুল হক।

তিনি কালবেলাকে বলেন, ‘শহীদ জননী জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে জাতীয় জাদুঘর পরিচালনা পর্ষদ একটি কমিটি করে দেয়। সেই কমিটি সরেজমিনে গিয়ে একটি রিপোর্ট তৈরি করে। পরবর্তীতে পরিচালনা পর্ষদের সভায় ‘শাখা জাদুঘর’ করার সিদ্ধান্ত চূড়ান্ত হয় এবং মন্ত্রণালয় থেকেও অনুমোদন হয়। এটি এখন জাতীয় জাদুঘরের নবম ‘শাখা জাদুঘর’।

আগামী শনিবার এক অনুষ্ঠানের মাধ্যমে হস্তান্তর প্রক্রিয়ার আনুষ্ঠানিকতা সারা হবে বলে জানান জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের কিপার (চলতি দায়িত্ব) মনিরুল।

এ বিষয়ে শুক্রবার (৩ মে) সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরা হয়।

এর আগেও জাতীয় জাদুঘরের ‘শাখা জাদুঘর’ হিসেবে যুক্ত হয়েছে আটটি প্রতিষ্ঠান, যার মধ্যে আছে-স্বাধীনতা জাদুঘর, আহসান মঞ্জিল, ওসমানী জাদুঘর, জিয়া স্মৃতি জাদুঘর, শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা, পল্লী কবি জসীমউদ্‌দীন জাদুঘর, কাঙাল হরিনাথ জাদুঘর, নবাব ফয়জুন্নেছা জমিদার বাড়ি জাদুঘর।

মুক্তিযুদ্ধে জাহানারা ইমামের গৌরবময় অবদান জাতির সামনে তুলে ধরার জন্য তার বাড়িটি জাদুঘর হিসেবে রূপান্তর করা হয়। এতদিন সপ্তাহের প্রতি শনিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকলেও এখন নতুন নিয়ম পরিচালিত হবে জাদুঘরটি।

লেখক জাহানারা ইমামের জন্ম ১৯২৯ সালের ৩ মে। ১৯৭১ সালে নিজের বড় ছেলে শাফী ইমাম রুমীকে মুক্তিযুদ্ধে পাঠিয়েছিলেন তিনি। ঢাকায় গেরিলা হামলা পরিচালনাকারী ‘ক্র্যাক প্লাটুনের’ সদস্য রুমীকে পাকিস্তানি বাহিনী ধরে নিয়ে যাওয়ার পর আর তার সন্ধান মেলেনি। পাকিস্তানি বাহিনীর নির্যাতনের শিকার রুমীর বাবাও একাত্তরে মারা যান।

জাহানারা ইমাম স্মৃতি জাদুঘরটি স্থাপন করেন জাহানারা ইমামের ছেলে ও শহীদ রুমীর ছোট ভাই সাইফ ইমাম জামী। কনিকা নামের বাড়িটির দোতলায় একটি বড় হল রুম ও অফিস রুম আছে। ইমাম পরিবারের নানা স্মৃতিচিহ্ন ও ব্যবহার্য জিনিসপত্র প্রদর্শনীর জন্য রাখা আছে সেখানে।

শহীদ রুমী ও জাহানারা ইমামের আলোকচিত্রের পাশাপাশি তাদের বিভিন্ন সম্মাননা, রুমীর জন্মদিনের উপহার, এয়ারগান, ব্যবহৃত তবলা, স্কুলজীবনের ছবি, নিজের মাকে নিয়ে করা নানা উক্তিও সাজানো আছে ঘরের বিভিন্ন স্থানে।

জাতীয় জাদুঘরের কর্মকর্তারা জানান, শনিবার বেলা ১১টায় মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জাদুঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন।

এছাড়া জাহানারা ইমামের ছেলে সাইফ ইমাম জামী, সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান, বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক সংগঠক নাসির উদ্দীন ইউসুফ উপস্থিত থাকবেন। স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ জাতীয় জাদুঘরে মহাপরিচালক কামরুজ্জামান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এক সপ্তাহে ৯ শতাংশ বেড়েছে তেলের দাম

সারা দেশে ভারি বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা চট্টগ্রামে

আ ব ম আব্দুল মালেক, একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি

দেশবাসী সত্যিকার একটি আইনের শাসনের সরকার চায় : রিজভী 

খানসামা সাংবাদিক ফোরামের আহ্বায়ক মাসুদ, সদস্যসচিব জসিম

মাশরাফীকে মুশফিকের শুভেচ্ছা

বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২

প্রেমের টানে ইন্দোনেশিয়ান তরুণী কুমিল্লায়

বিজয়কে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : সেলিম উদ্দিন

অর্ধেক বয়সের নায়িকার সঙ্গে এবার রণবীরের রোমান্স

১০

পূজার খোঁজখবর নিতে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন সেনাপ্রধান

১১

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

১২

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

১৩

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবিপ্রধান

১৪

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

১৫

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

১৬

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

১৭

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

১৮

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

১৯

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

২০
X