কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ মার্চ ২০২৪, ০৯:৪৬ এএম
আপডেট : ১৬ মার্চ ২০২৪, ০৯:৪৯ এএম
অনলাইন সংস্করণ

তাজিকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

পরিচয়পত্র পেশ অনুষ্ঠানে তাজিকিস্তানের রাষ্ট্রপতি ইমোমালি রহমানে সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম। ছবি : সংগৃহীত
পরিচয়পত্র পেশ অনুষ্ঠানে তাজিকিস্তানের রাষ্ট্রপতি ইমোমালি রহমানে সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম। ছবি : সংগৃহীত

তাজিকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত (তাসখন্দ, উজবেকিস্তানে আবাসিক) ড. মোহাম্মদ মনিরুল ইসলাম আনুষ্ঠানিকভাবে তাজিকিস্তানের রাষ্ট্রপতি এমোমলি রাহমোনের কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন। শুক্রবার (১৫ মার্চ) রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানের পরিচয়পত্র পেশ করেন তিনি।

এ সময় তাজিকিস্তানের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে তার শুভেচ্ছা পৌঁছে দেওয়ার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

বাংলাদেশ ও তাজিকিস্তানের মধ্যে বিরাজমান সুযোগ ও সম্ভাবনাসমূহকে কার্যকরী ও ফলপ্রসূ করতে তিনি দ্বিপাক্ষিক মেকানিজমসমূহকে প্রাতিষ্ঠানিক রূপ প্রদানের ওপর গুরুত্বারোপ করেন। জলবায়ু পরিবর্তনসহ বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করার ক্ষেত্রে বিশ্বের সব দেশের সঙ্গে একসঙ্গে কাজ করার বিষয়ে তিনি তার সরকারের প্রত্যয় ও অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত ড. ইসলামকে অভিনন্দন জানিয়ে তার কর্মকালীন বাংলাদেশ-তাজিকিস্তান সম্পর্কে এক নতুন গতির সঞ্চার হবে বলে আশাবাদ প্রকাশ করেন।

তাজিকিস্তান রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করার পূর্বে রাষ্ট্রদূত ড. ইসলাম তাজিকিস্তানের শিল্প ও টেকনোলজি মন্ত্রী শের আলি কোবির এবং উপপররাষ্ট্রমন্ত্রী ফারহোদ সেলিমের সঙ্গে বৈঠক করেন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় করেন। উভয় বৈঠকে রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থসামাজিক অর্জন ও সাফল্যের চিত্র তুলে ধরেন।

বাংলাদেশ ও তাজিকিস্তানের মধ্যকার সাংস্কৃতিক, ধর্মীয় ঐতিহ্য, সম্প্রীতি এবং পারস্পরিক উন্নয়ন আকাঙ্ক্ষা ও পরিকল্পনার ওপর আলোকপাত করে রাষ্ট্রদূত ড. ইসলাম দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সহযোগিতাকে আরও সম্প্রসারিতকরণের লক্ষ্যে তাজিকিস্তানের ব্যবসায়ী প্রতিনিধিকে উৎসাহিত করতে শিল্প ও টেকনোলজি মন্ত্রীকে অনুরোধ করেন।

তারা উভয়ই বস্ত্র, ঔষধ, কৃষি ও পর্যটন খাতে সহযোগিতার অপার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তা যথাযথভাবে কাজে লাগানোর ব্যাপারে একমত পোষণ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ বিভাগে ভর্তির ব্যবহারিক পরীক্ষা স্থগিত

কোচকে পাত্তাই দেন না ব্রাজিলের ফুটবলাররা!

বৃক্ষরোপণের মহোৎসব / ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

গাজায় ইসরায়েলি মেজর নিহত

সৌদি আরবে নিহত শ্রমিকের মরদেহ দেশে আনতে চান পরিবার

বিতর্ক পিছু ছাড়ছে না বিএনপির সাংগঠনিক সম্পাদক শিরিনের

রাক্ষুসে পদ্মা গিলে খেতে বসেছে শতশত বসতবাড়ি-দোকানপাট

৮ জুলাই : নামাজের সময়সূচি

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১০

আজ চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

১১

যান্ত্রিকতার যুগে বিলুপ্ত প্রায় গরু দিয়ে হাল চাষ

১২

হাসপাতালে খালেদা জিয়া

১৩

হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

১৪

দশ লাখ টাকার মাছ জব্দ, এতিমখানায় বিতরণ

১৫

হঠাৎ অসুস্থ খালেদা জিয়া, নেওয়া হবে হাসপাতালে

১৬

গলা পানি পেরিয়েও ত্রাণ পেলেন না তারা

১৭

ক্রুসকে ক্ষমা করে দিয়েছেনে পেদ্রি

১৮

চিনি ও মোটরসাইকেলের চালান ধরে ফেলল ছাত্রলীগ

১৯

বাংলাদেশকে নিয়ে পরিকল্পনা আঁকছেন গিলেস্পি

২০
X