কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:২৮ পিএম
আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩০ পিএম
অনলাইন সংস্করণ

মরণোত্তর বিপিএম পদক পেলেন জালাল উদ্দীন আহম্মদ

জালাল উদ্দীন আহম্মদ। সৌজন্য ছবি
জালাল উদ্দীন আহম্মদ। সৌজন্য ছবি

সর্বোচ্চ আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ অতিরিক্ত পুলিশ সুপার জালাল উদ্দীন আহম্মদকে মরণোত্তর ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’ পদকে ভূষিত করা হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে ‘স্মার্ট পুলিশ স্মার্ট দেশ, শান্তি প্রগতির বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ‘পুলিশ সপ্তাহ-২০২৪’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের পুলিশ সপ্তাহের প্রথম দিন সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে সর্বাধিক সংখ্যক ৪০০ পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পরিয়ে দেন প্রধানমন্ত্রী।

এ সময় জীবন উৎসর্গকারী পরিবারের সদস্যদের হাতে মরণোত্তর বিপিএম পদক তুলে দেন শেখ হাসিনা।

মরহুম জালাল উদ্দীন আহম্মদ, পিপিএম

বিপি-৬৫৮৭১০৪৯৬৮ অতিরিক্ত পুলিশ সুপার, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-১, ঢাকা

মরহুম জালাল উদ্দীন আহম্মদ, পিপিএম গত ১০ জানুয়ারি ১৯৮৭ তারিখ বাংলাদেশ পুলিশ বাহিনীতে এসআই (নিরস্ত্র) পদে যোগদান করেন। তিনি গত ১৫/১০/২০২৩ তারিখ হতে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-১ এ অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে যোগদান করেন। তিনি গত ১৫/১০/২০২৩ তারিখ হতে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-১ এ কর্মরত থেকে নিম্নবর্ণিত প্রশংসনীয় কর্মকাণ্ড সম্পাদন করেছেন:

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি: গত ২১/০৬/২০২৩ খ্রিঃ হতে ০৫/১০/২০২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত মরহুম জালাল উদ্দীন, পিপিএম ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪, নারায়ণগঞ্জে কর্মরত ছিলেন। এ সময় তিনি উক্ত ইউনিটের আওতাধীন এলাকায় শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখেন। বিভিন্ন স্টেকহোল্ডারদের চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ বিষয়ে সচেতনতা গড়ে তোলেন। চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় করণীয় এবং স্টেকহোল্ডারদের সক্ষমতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখেন।

শিল্পঘন এলাকায় কমিউনিটি পুলিশিং কার্যক্রম যোগদানের পর হতে গত ১২/০৬/২০২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত মরহুম জালাল উদ্দীন, পিপিএম ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-২, গাজীপুর কর্মরত ছিলেন। এ সময় শিল্পাঞ্চলে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে বেগবান করেন এবং শিল্প-কারখানায় ছোট ছোট বিরোধসমূহ নিষ্পত্তি লক্ষ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

শ্রমিক অসন্তোষ নিরসন: গত ২৮/১০/২০২৩ খ্রিঃ তারিখে দেশে চলমান অবরোধ ও শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিক অসন্তোষ চলাকালীন ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-২, গাজীপুরে চরম শ্রম অসন্তোষ, শ্রমিকদের রাস্তা অবরোধ, কারখানা ভাঙচুর ও অগ্নিসংযোগ নির্বাপন কালে মরহুম জালাল উদ্দীন আহম্মদ, পিপিএম ঘটনাস্থলে সরেজমিনে উপস্থিত থেকে সাহসিকতার সাথে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে সহস্রাধিক কারখানা, জান-মাল ও যানবাহন ক্ষতির হাত থেকে রক্ষা করেন। গত ০৪/১১/২০২৩ খ্রিঃ তারিখ আইন-শৃংখলা রক্ষা ডিউটি সার্বিক তদারকীতে নিয়োজিত থাকা অবস্থায় হঠাৎ শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে তাকে তাৎক্ষণিক অ্যাম্বুলেন্সযোগে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঢাকায় প্রেরণ করা হয়। হাসপাতালে জালাল উদ্দীন আহমেদ এর শারীরিক বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর সকাল ০৭.৫০ ঘটিকার সময় কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পদত্যাগ করলেন ইউজিসি সদস্য অধ্যাপক আলমগীর

‘শিক্ষার উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণে সবাইকে এগিয়ে আসতে হবে’

বিএনপির অনুষ্ঠানে এসে যুবদল নেতার মৃত্যু

ভালুকায় এল এসকোয়্যার কারখানায় তিন শতাধিক শ্রমিক অসুস্থ

কুমিল্লায় পরকীয়া প্রেমিকের টাকা না দেওয়ায় ট্রিপল মার্ডার

সাগরে নিম্নচাপের আশঙ্কা, ৩ নম্বর সংকেত

৯ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

‘বউয়ের অত্যাচার সহ্য করতে না পেরে চলে গেলাম’

ইসরায়েলে রকেট হামলা, ব্যাপক ক্ষয়ক্ষতি

ভিয়েতনামেও আছড়ে পড়ল সুপার টাইফুন ‘ইয়াগি’, মৃত্যু ৪

১০

ওএসডি হলেন অতিরিক্ত সচিব সায়লা ফারজানা 

১১

জাতীয় নাগরিক কমিটির আত্মপ্রকাশ ঘটছে আজ

১২

অভিজ্ঞতা ছাড়াই ১৫০০ জনবল নেবে দারাজ

১৩

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

১৪

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

১৫

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

১৬

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৭

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

১৮

আজকের নামাজের সময়সূচি

১৯

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

২০
X