কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩, ০৫:২৪ পিএম
আপডেট : ১৫ ডিসেম্বর ২০২৩, ০৫:৩৪ পিএম
অনলাইন সংস্করণ

তিন কারণে দেরিতে ছাড়ছে ট্রেন

পুরোনো ছবি
পুরোনো ছবি

রাজধানী ঢাকা থেকে তিন কারণে বিলম্বে ছাড়ছে বিভিন্ন গন্তব্যের ট্রেন। গতকাল ছুটির দিনে এক থেকে তিন ঘণ্টা পর্যন্ত বেশিরভাগ ট্রেন ঢাকা রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায়। রেলওয়ে সংশ্লিষ্টরা জানিয়েছেন, আসতে বিলম্ব হওয়া, নাশকতা আশঙ্কায় গতি কমানো, ঘন কুয়াশা ও গুরুত্বপূর্ণ লাইনগুলোতে পাইলট ইঞ্জিন যাওয়ায় ট্রেন বিলম্বে যাচ্ছে।

এতে সময় ক্ষেপণের পাশাপাশি ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদের। তবুও রেলওয়ের পক্ষ থেকে ট্রেন আসা ও ছাড়ার বিষয়ে স্পষ্ট নির্দেশনা না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন যাত্রীরা। সব মিলিয়ে রেলে সিডিউল বিপর্যয় দেখা দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ আনোয়ার হোসেন কালবেলাকে বলেন, ট্রেনগুলো ঢাকায় দেরিতে পৌঁছেছে বলে দেরিতে ছেড়ে যাচ্ছে। এ ছাড়া নাশকতার আশঙ্কায় গুরুত্বপূর্ণ লাইনগুলোতে যাত্রীবাহী ট্রেন ছাড়ার আগে পাইলট ইঞ্জিন যাচ্ছে। আসতে সময় লাগছে।

তিনি বলেন, আমরা চেষ্টা করছি যাত্রীদের দুর্ভোগ কমাতে। কিন্তু নানা কারণে কিছুটা সমস্যা হচ্ছে। শুক্রবার বেশিরভাগ ট্রেন কমলাপুর থেকে বিলম্বে ছেড়ে যাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, খুব কমসংখ্যক ট্রেন সময়মতো ছেড়েছে। শুক্রবার ঢাকা রেলওয়ে স্টেশনের অনবোর্ড স্ক্রিনে সকাল ৭টা ২০ মিনিটে দেখা যায়, রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস ভোর ৬টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি ছেড়ে যায়নি। তেমনি সিলেটগামী পারাবত এক্সপ্রেস সাড়ে ৬টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি ছাড়েনি; চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেস সকাল ৭টায় ছাড়ার কথা থাকলেও সেটি ছাড়েনি। সাড়ে ৮টার সময় দেখা যায়, কিশোরগঞ্জগামী এগার সিন্দুর প্রভাতী সকাল ৭টা ১৫ মিনিটে ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি ছাড়েনি; দেওয়ানগঞ্জ বাজারগামী তিস্তা এক্সপ্রেস সকাল সাড়ে ৭টায় ছাড়ার কথা থাকলেও সেটি ছাড়েনি; মোহনগঞ্জগামী মহুয়া কমিউটার সকাল ৮টা ১৫ মিনিটে ছেড়ে যাওয়ার কথা কিন্তু সেটি ছাড়েনি। এদিকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী সকাল ৭টা ৪৫ মিনিটে ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি ঢাকা ছাড়ে ৮টা ২৫ মিনিটে। সকাল ৯টা ৪৫ মিনিটে দেখা যায়, মহুয়া কমিউটার তখনো ছাড়েনি। রংপুরগামী রংপুর এক্সপ্রেস (৭৭১) ৯টা ১০ মিনিটে ছাড়ার কথা থাকলেও সেটি ছাড়েনি; ব্রাহ্মণবাড়িয়াগামী তিতাস কমিউটার (৩৪) ৯টা ৪৫ মিনিটে ছাড়ার কথা থাকলেও সেটি ছাড়েনি। অন্যদিকে ৩৫ মিনিট বিলম্বে ঢাকা ছাড়ে পঞ্চগড়গামী একতা এক্সপ্রেস।

এদিকে বর্তমান রাজনৈতিক সহিংসতার কারণ দেখিয়ে রাতে ট্রেনের গতি কমিয়ে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারের মধ্যে রেখে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। বৃহস্পতিবার বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী সই করা এক পত্রে বিষয়টি জানা যায়।

তাতে বলা হয়, চলমান বিরূপ রাজনৈতিক পরিস্থিতিতে নিরাপদ ট্রেন পরিচালনার জন্য পূর্বাঞ্চলের ৯টি সেকশনে নিয়মিত ট্র্যাক পেট্রোলিং করতে হবে। একইসঙ্গে রাত্রিকালীন সময়ে অর্থাৎ রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত চলাচলরত ট্রেনগুলো নিয়ন্ত্রিত গতিতে অর্থাৎ ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার গতিতে ট্রেন পরিচালনা করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ভুগতে হয় মায়েদের’ 

ঠাকুরগাঁওয়ে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

খাস্তগীরকে পোল্যান্ডে রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত বা‌তিল

জবিতে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ভাবনা’ শীর্ষক আলোচনা সভা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

আজমিরীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার 

গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৪

রাষ্ট্রীয় মর্যাদায় স্কোয়াড্রন লিডার মো. সাইফুল মনিরের দাফন সম্পন্ন

সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক ৩

ধর্মীয় অনুভূতিতে আঘাত : হেলেনা ও রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

১০

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য : নাহিদ ইসলাম

১১

টেন হাগের পরিবর্তে ম্যানচেস্টার ইউনাইটেডের নজরে জাভি!

১২

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম আটক

১৩

তিন পার্বত্য জেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

১৪

ব্র্যাক এন্টারপ্রাইজে চাকরির সুযোগ

১৫

ঘরে স্বামী-স্ত্রীর মরদেহ, পাশে ছিল শাবল ও চিরকুট

১৬

কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার : র‍্যাব

১৭

‘ছাত্র রাজনীতির প্রয়োজন আছে তবে প্রচলিত কালচার পরিবর্তন করতে হবে’

১৮

৭ অক্টোবর সামনে রেখে / গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে বিশ্বব্যাপী হাজার হাজার মানুষের মিছিল

১৯

রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান গ্রেপ্তার

২০
X