কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২৩, ০৮:৩০ পিএম
অনলাইন সংস্করণ

রাজধানীতে জলাধার ২০ শতাংশ থেকে কমে ৩ শতাংশে নেমেছে

বুধবার বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) আয়োজিত সংবাদ সম্মেলনে জলাধার ভরাট সংক্রান্ত গবেষণা প্রবন্ধ তুলে ধরা হয়। ছবি : কালবেলা
বুধবার বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) আয়োজিত সংবাদ সম্মেলনে জলাধার ভরাট সংক্রান্ত গবেষণা প্রবন্ধ তুলে ধরা হয়। ছবি : কালবেলা

রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ২৮ বছরের ব্যবধানে জলাধারের পরিমাণ সাড়ে ২০ শতাংশ থেকে কমে ৩ শতাংশেরও নিচে নেমে এসেছে। এ সময়ে ফাঁকা জায়গা ও সবুজও ব্যাপক মাত্রায় কমেছে। বিপরীতে নির্মিত এলাকার পরিধি বেড়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) রাজধানীর বাংলামোটরের প্ল্যানার্স টাওয়ারে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) আয়োজিত সংবাদ সম্মেলনে মূল গবেষণা প্রবন্ধে এ চিত্র তুলে ধরা হয়। গবেষণা প্রবন্ধটি উপস্থাপন করেন ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্টের (আইপিডি) নির্বাহী পরিচালক ড. আদিল মুহাম্মদ খান। সংবাদ সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘ড্যাপ বাস্তবায়নে প্রতিবন্ধকতা: বিএডিসি ও অন্যান্য সরকারি প্রতিষ্ঠান কর্তৃক জলাশয় ভরাট প্রসঙ্গে’।

প্রবন্ধে বলা হয়, ১৯৯৫ সালে দুই সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় জলাধার ও জলাভূমি ছিল ২০ দশমিক ৫৭ শতাংশ। ২০০৫ সালে সেটা ৮ দশমিক ০৪ শতাংশ হয়। ২০১৫ সালে আরও কমে ৩ দশমিক ২১ শতাংশে নামে। ২০২৩ সালে ২ দশমিক ৯১ শতাংশে এসে দাঁড়ায়। একইভাবে ১৯৯৫ সালে সবুজ এলাকা ছিল ২০ দশমিক ০২ শতাংশ। ২০০৫ সালে হয় ১৫ দশমিক ৮৭ শতাশ। ২০১৫ সালে হয় ১৪ দশমিক ১৮ শতাংশ। ২০২৩ সালে হয়েছে ৯ দশমিক ১২ শতাংশ। ১৯৯৫ সালে ফাঁকা জায়গা ছিল ১৩ দশমিক ৪৯ শতাংশ। আর ২০২৩ সালে হয়েছে ১০ দশমিক ৯৯ শতাংশ। ১৯৯৫ সালে নির্মিত এলাকা ছিল ৪৩ দশমিক ৭২ শতাংশ। ২০২৩ সালে সেটা হয়েছে ৭৬ দশমিক ৭৮ শতাংশ।

সংবাদ সম্মেলনে বলা হয়, জলাধার, সবুজ ও উন্মুক্ত স্থান সংকোচিত হওয়ার ফলে রাজধানী বাসযোগ্যতা হারাচ্ছে।

সংবাদ সম্মেলনে সরকারি প্রতিষ্ঠানের দ্বারা পাঁচটি জলাধার ভরাটের চিত্র তুলে ধরা হয়। এর মধ্যে গাবতলীতে একটি জলাশয় ভরাট করে সেখানে অবকাঠামো তৈরি করছে সরকারি প্রতিষ্ঠান বিএডিসি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বর্তমান ভবনটিও জলাশয় ভরাট করে গড়ে তোলা হয়েছে। কুড়িলে রেলওয়ের মালিকানাধীন জলাধার ভরাট করে অবকাঠামো তৈরির সুযোগ দেওয়া হয়েছে মিলেনিয়াম হোল্ডিং নামের একটি প্রতিষ্ঠানকে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কর্তৃপক্ষ হাতিরঝিলের কিছু অংশ ভরাট করেছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ আশকোনায় জলাধার ভরাট করে আবাসন প্রকল্প বাস্তবায়ন করছে। খোদ সরকারি প্রতিষ্ঠানের দ্বারা এ রকম জলাশয় ভরাটের তীব্র সমালোচনা করা হয় সংবাদ সম্মেলনে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, দেশে আইনের শাসন এত দুর্বল যে কেউ আইন মেনে চলার কথা চিন্তাই করে না। দেশে আইন মেনে চলার সংস্কৃতি দরকার। কিন্তু যারা আইন মানছে না তাদের পক্ষে জলাশয় ভরাট ছাড়া আরও অনেক নেতিবাচক কাজ করা সম্ভব।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বিএডিসি জলাধার ভরাট করে যে অবকাঠামো তৈরি করছে সেখানে অর্থায়ন করছে দাতা সংস্থা বিশ্ব ব্যাংক ও ইফাদ। ওখানে যে জলাশয় ছিল সেটা হয়তো তাদের জানানো হয়নি। এটা জানলে হয়তো তারা এই প্রকল্পে অর্থায়ন করত না। আর জেনেশুনে করে থাকলে দাতা সংস্থাও এই অনিয়মের অংশীদার।

বিআইপির সভাপতি ফজলে রেজা সুমনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বিআইপির ফেলো সালমা এ সফি, বাপার সভাপতি ড. নূর মোহাম্মদ তালুকদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোলাম মর্তুজা প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী মারা গেছেন

ময়মনসিংহে মায়ের হাতে মেয়ে খুন

কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না : সুলতান সালাউদ্দিন টুকু

টিসিবির পণ্যসহ আটক বিএনপির সেই সভাপতিকে অব্যাহতি

বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল ভারত

রাজশাহী মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার

শেরপুরে বন্যাকবলিত মানুষের পাশে বিজিবি

চট্টগ্রামে ফের তেলের ট্যাংকারে ভয়াবহ আগুন

আসিয়ানে অন্তর্ভুক্ত হতে মালয়েশিয়ার সমর্থন চায় বাংলাদেশ

খুলনায় সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪ নেতাকে বহিষ্কার

১০

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৫ পরিচালকের যোগদান

১১

দুর্গাপূজার প্রতিমা ভাঙচুর, বাকেরগঞ্জ থানার ওসি প্রত্যাহার

১২

আন্দোলনে নিহত ৩ যুবকের মরদেহ উত্তোলনের নির্দেশ

১৩

মালয়েশিয়ায় আরও জনশক্তি পাঠাতে সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

১৪

সিলেটে পিকআপ চাপায় প্রাণ গেল পুলিশ কর্মকর্তার

১৫

খুলনায় বিএনপির সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

১৬

চবির হলে আসন বরাদ্দে বৈষম্য, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

১৭

মসজিদে তালা দিয়ে দোকানে দুর্বৃত্তের হামলা

১৮

‘নারী অধিকার কমিশন’ গঠনের দাবিতে সংহতি সমাবেশ

১৯

দলীয়করণমুক্ত ক্রীড়াঙ্গন গড়তে চাই : আমিনুল হক

২০
X