শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ০৬:১৫ পিএম
আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ০৬:২৩ পিএম
অনলাইন সংস্করণ

১০ মাসে ৬৯৫ নারী ও কন্যাশিশুকে হত্যা

সহিংসতার শিকার নারী ও শিশুদের জন্য আলাদা অধিদপ্তর গঠনের আহ্বান
জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘নারী ও কন্যাশিশুদের প্রতি নির্যাতন বন্ধে প্রয়োজন যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে বক্তারা। ছবি : কালবেলা
জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘নারী ও কন্যাশিশুদের প্রতি নির্যাতন বন্ধে প্রয়োজন যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে বক্তারা। ছবি : কালবেলা

জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি বলেছেন, ২০২৩ সালের জানুয়ারি থেকে অক্টোবর এই ১০ মাসে ৬৯৫ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে, এদের মধ্যে নারী ৫০২ জন এবং ১৯৩ জন কন্যাশিশু।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘নারী ও কন্যাশিশুদের প্রতি নির্যাতন বন্ধে প্রয়োজন যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০২৩ উপলক্ষে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের আয়োজনে ও এডুকো বাংলাদেশের সহযোগিতায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন চাইল্ড রাইটস স্পেশালিস্ট অ্যান্ড অ্যাক্টিভিস্ট টনি মাইকেল গোমেজ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সহসভাপতি ও নারীমৈত্রী নির্বাহী পরিচালক শাহীন আক্তার ডলি, অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু, এডুকো বাংলাদেশের ডিরেক্টর অব প্রোগ্রামস ফারজানা খান, গুডনেইবারস বাংলাদেশের হেড অব এডুকেশন অ্যান্ড হেলথের রাজিয়া সুলতানা।

মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি বলেন, নারী অগ্রগমন এবং অর্জনে ইতোমধ্যে বাংলাদেশ অনেক ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন করেছে। রাষ্ট্র পরিচালনার সর্বোচ্চ পদসমূহে নারী নেতৃত্বের উপস্থিতি সারা বিশ্বে একটি উজ্জ্বল উদাহরণ। সরকারি পর্যায়ে নারী নেতৃত্বের এই উত্তরণের হাত ধরে বিগত তিন দশকে নারীর ক্ষমতায়ন নিশ্চিতের লক্ষ্যে বিভিন্ন আইন প্রণীত হয়েছে। তারপরও, স্বাধীনতার ৫২ বছরে নারীর অধিকার ও ক্ষমতায়নে কাঙ্ক্ষিত অর্জন নিশ্চিত হয়নি। আমাদের নারী এবং কন্যাশিশুদের এখনও বঞ্চনা-বৈষম্য এবং নিপীড়নের থেকে মুক্তি ঘটেনি, বরং তাদের প্রতি সহিংসতা যেন ক্রমাগত বাড়ছে।

নাছিমা আক্তার জলি বলেন, ২০২৩ সালের জানুয়ারি থেকে অক্টোবর এই ১০ মাসে ৬৯৫ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে, এদের মধ্যে নারী ৫০২ জন এবং ১৯৩ জন কন্যাশিশু। আত্মহত্যা করেছে ৫৯০ জন (৩৪৭ জন নারী এবং ২৪৩ জন কন্যাশিশু), গৃহের অভ্যন্তরে সহিংসতার শিকার হয়েছে ১৭৯ জন নারী এবং ২০ জন কন্যাশিশু। পাচার এবং অপহরণের শিকার ৩২ জন নারী এবং ১৩৬ জন কন্যাশিশু, ধর্ষণের শিকার হয়েছেন মোট ১,০২২ জন, এদের মধ্যে ৩৬২ জন নারী এবং ৬৬০ জন কন্যাশিশু এবং ধর্ষণের চেষ্টা করা হয়েছিল আরও ৫৩ জন নারী এবং ১৩৬ জন কন্যাশিশুকে। ধর্ষণ-পরবর্তী হত্যার শিকার হয়েছেন ১৩ জন নারী এবং ৩৪ জন কন্যাশিশু। যৌন হয়রানির শিকার হয়েছেন মোট ৩৫২ জন, যার মধ্যে ৯৬ জন নারী এবং ২৫৬ জন কন্যাশিশু। পুলিশ সদর দপ্তর থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, সারা দেশের থানায় বিগত পাঁচ বছরে (২০১৮-২২) ২৭ হাজার ৪৭৯টি ধর্ষণের মামলা হয়েছে। নারী নির্যাতনের মামলা হয়েছে ৫৯ হাজার ৯৬০টি।

তিনি বলেন, সহিংসতা, যৌন হয়রানির ঘটনার এই ভয়াবহ বাস্তবতার পেছনে যথাযথ বিচার না হওয়ার বিষয়টি বড় ভূমিকা রাখে। আমরা আরও মনে করি, যৌন হয়রানির ঘটনার বিচারের জন্য সুনির্দিষ্ট আইন না থাকা ন্যায়বিচার পাওয়ার পথে একটি বড় প্রতিবন্ধক। এই সমস্যার কার্যকর সমাধানের জন্য প্রয়োজন একটি যথাযথ আইন। এই বাস্তবতায় দাঁড়িয়ে আমরা দেশের সব রাজনৈতিক দলের কাছে যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়নে ভূমিকা রাখার আহ্বান জানাই।

তিনি আরও বলেন, ২০২৪ সালের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরকম একটি প্রেক্ষাপটে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম মনে করে, সংসদ নির্বাচনের পূর্বে সকল রাজনৈতিক দলসমূহের কাছে নারী ও কন্যাশিশুদের সমস্যার ব্যাপকতা তুলে ধরা প্রয়োজন, যাতে দলসমূহ তাদের নিজ নিজ নির্বাচনী ইশতেহারে নারী ও কন্যাশিশুদের কল্যাণে প্রয়োজনীয় প্রতিশ্রুতি ও পদক্ষেপ তুলে ধরে এবং বিজয়ী দল সেগুলো বাস্তবায়ন করতে পারে।

শাহীনা আক্তার ডলি বলেন, জাতীয় নির্বাচনের আগে রাজনৈতিক দলের প্রতি আমরা ফোরামের পক্ষ দুটো দাবি তুলে ধরেছি। যৌন হয়রানি প্রতিরোধ আলাদা একটি আইন প্রণয়নের প্রণয়নের লক্ষ্যে উপরোক্ত আইনের খসড়া প্রণয়ন করেছি, আইনটি পাসের জন্য সরকারের সঙ্গে অ্যাডভোকেসি করেছি। শিশুদের জন্য আলাদা একটি অধিদপ্তর গড়ে তোলাও আমাদের দীর্ঘদিনের দাবি।

ওয়াহিদা বানু বলেন, নারী উন্নয়নে বাংলাদেশে যত আইন ও নীতিমালা আছে, পৃথিবীর অন্য দেশে আরও কম আছে। কিন্তু আইনগুলোর যথাযথ বাস্তবায়ন হয় না। বিভিন্ন পরিসংখ্যানে আমরা দেখছি যে নারী ও কন্যাশিশুদের প্রতি নির্যাতন অব্যাহত রয়েছে। বর্তমানে দেশে ৪৩ লাখ মামলা চলমান রয়েছে, তার মধ্যে ১১ লাখ মামলা শিশুসংক্রান্ত। আমরা মনে করি, জাতীয় নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোকে তাদের নির্বাচনী ইশতেহারে সু¯স্পষ্টভাবে অঙ্গীকার করতে হবে যে তারা নারী ও কন্যাশিশুদের কল্যাণে কী কী পদক্ষেপ নেবে। ফারজানা খান বলেন, আজকে আমাদের কন্যাশিশুরা আগের মতো নিরাপদ নয়। এর বড় কারণ হলো আমাদের মানসিকতা। তাই আমাদের মানসিকতারও উন্নতি ঘটাতে হবে। আজকে নারী ও কন্যাশিশুদের প্রতি যেহেতু নির্যাতনের পরিমাণ বেড়ে গেছে, তাই ঘরে-বাইরে, নারী-পুরুষ নানানভাবে ব্যাখ্যা করে বলতে হচ্ছে তাদের প্রতি কতভাবে নির্যাতন করা হয়। আমরা মনে করি, নারীর প্রতি নির্যাতন রোধে যুগোপযোগী আইন প্রণয়ন ও আইনের যথাযথ প্রয়োগ দরকার।

রাজিয়া সুলতানা বলেন, রাজনৈতিক দলের মাধ্যমেই দেশের উন্নয়ন নিশ্চিত হয়। তাই আমরা আশা করি, নারী ও শিশুদের কল্যাণে রাজনৈতিক দলগুলো সদিচ্ছা প্রদর্শন করবে। যৌন হয়রানি রোধে নির্বাচিত সরকার যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা আইন প্রণয়ন ও পাস করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক

১০

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

১১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

১২

গণপিটুনির ঘটনায় / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

১৩

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

১৪

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

১৫

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

১৬

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

১৭

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

১৮

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৯

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

২০
X