কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ : ০৩ নভেম্বর ২০২৩, ১২:৩৪ এএম
অনলাইন সংস্করণ
ইসলামে নারী সম্মেলনে অন্যতম প্রধান বক্তা শেখ হাসিনা

রোববার সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরোনো ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরোনো ছবি

ইসলামী সহযোগী সংস্থা ও সৌদি সরকারের যৌথ উদ্যোগে জেদ্দায় অনুষ্ঠেয় ‘ইসলামে নারী : মর্যাদা ও ক্ষমতায়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী রোববার সৌদি আরব যাবেন।

আগামী ৫-৮ নভেম্বর অনুষ্ঠেয় এ সফরে সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি ওমরাহ করবেন সরকারপ্রধান। সফরে দ্বিপাক্ষিক আলোচনায় গুরুত্ব পাবে শ্রমবাজার ও বিনিয়োগ ইস্যু।

বৃহস্পতিবার (২ নভেম্বর) প্রধানমন্ত্রীর সৌদি সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব তথ্য জানান। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও মহাপরিচালক (জনকূটনীতি) সেহেলী সাবরীন, মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থা) ওয়াহিদা আহমেদ এবং মহাপরিচালক (পশ্চিম এশিয়া) মো. শফিকুর রহমান উপস্থিত ছিলেন।

সৌদি নারী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী অন্যতম প্রধান বক্তা থাকবেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৬ নভেম্বর সন্ধ্যায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়ন নিয়ে তার সরকারের গৃহীত নানা উদ্যোগ তুলে ধরবেন। প্রধানমন্ত্রী গাজায় ফিলিস্তিনের জনগণের ওপর ইসরায়েলের বর্বরোচিত নৃশংসতার বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন।

তিনি জানান, দুদিনের এ সম্মেলনে নারীর অধিকার ও মর্যাদা রক্ষায় ইসলামের ইতিবাচক ভূমিকা নিয়ে আলোচনা হবে। একইসঙ্গে ইসলামের সূচনালগ্ন থেকে মুসলিম নারীরা সম্মানের সঙ্গে যে অবদান রেখেছেন তা তুলে ধরা হবে। বিশ্বের ক্রমবর্ধমান ইসলামোফোবিয়া থেকে মুসলিম নারীদের কীভাবে রক্ষা করা যায় তা আলোচিত হবে বলে আশা করা যাচ্ছে। সম্মেলনে মূলত ৫টি প্রতিপাদ্যের ওপর আলোচনা হবে। সম্মেলন শেষে ইসলামে নারীর অধিকারের সকল দিকে আলোচনা করে সম্মেলনে ‘ইসলামে নারী বিষয়ক জেদ্দা দলিল’ শীর্ষক একটি প্রকাশনা প্রকাশিত হবে। ওই ফোরামে ইরান ও বেনিনের উপরাষ্ট্রপতি, স্বাগতিক সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের পররাষ্ট্র মন্ত্রীসহ অনেক মন্ত্রী, জাতিসংঘের উপ-মহাসচিব, আরব লীগের মহাসচিব, সৌদি সরকারের বেশ কয়েকজন মন্ত্রী অংশগ্রহণ করবেন।

ড. মোমেন জানান, সম্মেলনের সাইড লাইনে ইরানের নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ইনিশ খাজালি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া ইসলামী সহযোগী সংস্থার মহাসচিব এবং ওআইসির নারী উন্নয়ন সংস্থার (ডব্লিউডিও) নির্বাহী পরিচালক প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ- সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করবেন। বৈঠককালে সৌদি প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ, ব্যবসা বাণিজ্য বৃদ্ধি ও যৌথ বিনিয়োগ সংক্রান্ত বিষয়সমূহ গুরুত্ব পাবে।

সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী মক্কা শরীফে পবিত্র ওমরাহ পালন ও মদিনা শরিফে মহানবির (সা.) রওজা মোবারক জিয়ারত করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১০

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১১

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১২

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৩

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৪

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৫

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৬

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৭

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৮

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৯

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

২০
X