কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ০৮:৩১ পিএম
আপডেট : ০২ নভেম্বর ২০২৩, ০৮:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

‘ধীরেন্দ্রনাথ দত্ত বাঙালি জাতিসত্তার সঙ্গে গভীরভাবে মিশে আছেন’

ধীরেন্দ্রনাথ দত্তের ১৩৭তম জন্মবার্ষিকী উপলক্ষে একক বক্তৃতানুষ্ঠানে বক্তব্য রাখেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ছবি : কালবেলা
ধীরেন্দ্রনাথ দত্তের ১৩৭তম জন্মবার্ষিকী উপলক্ষে একক বক্তৃতানুষ্ঠানে বক্তব্য রাখেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ছবি : কালবেলা

ধীরেন্দ্রনাথ দত্ত বাঙালি জাতিসত্তার সঙ্গে গভীরভাবে মিশে আছেন। তিনি শুধু বীর ভাষাসংগ্রামীই নন, মহান মুক্তিযুদ্ধের সেই বীর শহিদ যিনি তার জীবন দিয়ে মাতৃভাষা ও মাতৃভূমির ঋণ শোধ করে গেছেন।

বাংলা একাডেমি আয়োজিত আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) সকাল ১১টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ভাষাসংগ্রামী ধীরেন্দ্রনাথ দত্তের ১৩৭তম জন্মবার্ষিকী উপলক্ষে একক বক্তৃতানুষ্ঠানে কথাসাহিত্যিক সেলিনা হোসেন এসব কথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত স্মরণ শীর্ষক অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিকের লিখিত বক্তব্য তার অনুপস্থিতিতে পাঠ করেন বাংলা একাডেমির উপপরিচালক ড. সাহেদ মন্তাজ। আলোচনায় অংশগ্রহণ করেন শহিদ ধীরেন্দ্রনাথ দত্তের পৌত্রী, জাতীয় সংসদ সদস্য আরমা দত্তএমপি। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব কাজী নূরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলা একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) ড. সরকার আমিন।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, তৎকালীন পাকিস্তান জাতীয় পরিষদে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদার কথা প্রথম উত্থাপন করে ধীরেন্দ্রনাথ দত্ত মহান ভাষা আন্দোলনের বীজ বপন করেন। সেই পথ ধরে বঙ্গবন্ধুর নেতৃত্বে অর্জিত হয়েছে আমাদের প্রিয় স্বাধীনতা।

শান্তিরঞ্জন ভৌমিক বলেন, ১৯৪৮ সালের ২৩ ফেব্রুয়ারি পাকিস্তান গণপরিষদের অধিবেশন শুরু হয়। অধিবেশনে খসড়া-নিয়ন্ত্রণ-প্রণালীর ২৯নং ধারায় উল্লেখ ছিল- ‘পরিষদের প্রত্যেক সদস্যকে উর্দু বা ইংরেজিতে বক্তৃতা করতে হবে।’ তখন পূর্ববাংলার কংগ্রেস দলের প্রতিনিধি ধীরেন্দ্রনাথ দত্ত একটি সংশোধনী প্রস্তাব উত্থাপন করেন। তার প্রস্তাবটি ছিল ‘উর্দু ও ইংরেজির সঙ্গে বাংলাকেও পরিষদের সরকারি ভাষা করা হোক। যুক্তি হলো- পাকিস্তানের ৬ কোটি ৯০ লক্ষ অধিবাসীর মধ্যে বাংলাভাষীর সংখ্যা ৪ কোটি ৪০ লক্ষ। সুতরাং সংখ্যাগরিষ্ঠের কথিত ভাষাই রাষ্ট্রের ভাষা হওয়া উচিত। বাংলা সেজন্য পাকিস্তানের রাষ্ট্রভাষা হওয়া উচিত।

তিনি বলেন, ধীরেন্দ্রনাথ দত্তের প্রস্তাব যতই যৌক্তিক হোক না কেন, তা পাকিস্তানের গণপরিষদের সংখ্যাগরিষ্ঠ মুসলমান সদস্যরা সাম্প্রদায়িক কারণে মেনে নিতে পারেননি। পরিষদে পূর্ব-পাকিস্তানের বাংলাভাষী সদস্যরাও এ ব্যাপারে নিশ্চুপ ছিলেন। দেশপ্রেমিক ধীরেন্দ্রনাথ দত্ত এ প্রস্তাবের জন্য ‘রাষ্ট্রবিরোধী’র তকমা পেয়েছেন, তার বিরুদ্ধে নানা বিষোদ্গার করা হয়েছে। তবে ধীরেন্দ্রনাথ দত্তের সে প্রস্তাব ক্রমেই পূর্ববাংলার মানুষের গণদাবিতে পরিণত হয়েছে; যার পরিপ্রেক্ষিতে ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন এবং রাষ্ট্রভাষা হিসেবে বাংলার ঐতিহাসিক প্রতিষ্ঠা লাভ।

আরমা দত্ত এমপি বলেন, ধীরেন্দ্রনাথ দত্ত দেশ ও ভাষার জন্য লড়াই করেছেন এবং সেই বাংলার মাটিতেই যেন তার রক্তাক্ত দেহ ছড়িয়ে আছে। স্বাধীন বাংলাদেশে ধীরেন্দ্রনাথ দত্তকে যথাযথভাবে স্মরণ করা স্বাভাবিক হলেও আমরা এ ক্ষেত্রে চরম উদাসীনতার পরিচয় দিয়েছি। ধীরেন্দ্রনাথ দত্তের জীবন ও কর্মের প্রতি নতুন প্রজন্মকে যথাযথভাবে অবহিত করাই আমাদের আশু কর্তব্য।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১০

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১১

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১২

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৩

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৪

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৫

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৬

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৭

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৮

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৯

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

২০
X