কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৩, ০৪:২৬ পিএম
আপডেট : ১৩ অক্টোবর ২০২৩, ০৪:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

বাংলা একাডেমিতে কবি আসাদ চৌধুরীর স্মরণসভা

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে কবি আসাদ চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত হয়। ছবি : কালবেলা
বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে কবি আসাদ চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত হয়। ছবি : কালবেলা

কবি আসাদ চৌধুরী চারণের মতো সারা বাংলাদেশ ঘুরে বেড়িয়েছেন, মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িকতার কথা নতুন প্রজন্মের কাছে তুলে ধরেছেন বলে জানিয়েছেন বিশিষ্টজনরা। বাংলা কবিতার অতি আপনজন আসাদ চৌধুরী বাংলাদেশে উর্দু কবিতাচর্চার ইতিহাসেও স্মরণীয় হয়ে থাকবেন বলে জানান তারা।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকাল ১১টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে দেশবরেণ্য লেখক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বীর মুক্তিযোদ্ধা ও বাংলা একাডেমির সম্মানিত ফেলো কবি আসাদ চৌধুরীর প্রয়াণে স্মরণসভা অনুষ্ঠানে বিশিষ্টজনরা এসব কথা বলেন।

তারা বলেন, মহান মুক্তিযুদ্ধে যেমন আসাদ চৌধুরীর গৌরবজনক অবদান রয়েছে তেমনি আমৃত্যু তিনি মেহনতি মানুষের জন্য একটি সুষম সমাজ ও স্বদেশ গড়ার স্বপ্ন দেখে গেছেন। সেই স্বপ্ন বাস্তবায়িত হলে আসাদ চৌধুরীর আত্মা শান্তি লাভ করবে।

শুরুতে প্রয়াত কবির স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। স্মরণসভায় আসাদ চৌধুরীকে নিয়ে তার জামাতা নাদিম ইকবাল নির্মিত একটি তথ্যচিত্র এবং তাকে নিবেদিত কবিতাচিত্র প্রদর্শিত হয়। আসাদ চৌধুরী রচিত ‘বারবারা বিডলার-কে’ কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী, বাংলা একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) ড. শাহাদাৎ হোসেন নিপু। প্রবাসে অবস্থানকালে ১৯৮৮ সালে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্তির সংবাদকে কেন্দ্র করে রচিত আসাদ চৌধুরীর ‘পুরস্কার’ রচনার অংশবিশেষ পাঠ করেন কবি পিয়াস মজিদ।

সূচনা বক্তৃতা প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। স্মৃতিচারণ ও মূল্যায়নমূলক আলোচনা অংশ নেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. মিজানুর রহমান, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, নাট্যজন মামুনুর রশীদ, বাংলা একাডেমির সাবেক পরিচালক, কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া, শিল্পী কল্যাণী ঘোষ, কবি বিমল গুহ, কবি আসাদ মান্নান, গবেষক সিরাজউদ্দিন আহমেদ, লেখক-প্রকাশক রবীন আহসান, লেখক হরষিত বালা, বাংলা একাডেমির সাবেক পরিচালক ড. জালাল আহমেদ, রহিমা আখতার কল্পনা এবং নূরুন্নাহার খানম, একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) ড. আমিনুর রহমান সুলতান এবং ড. সরকার আমিন, উপপরিচালক ড. তপন বাগচী প্রমুখ। কানাডা থেকে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য প্রদান করেন কবি আসাদ চৌধুরীর পুত্র আসিফ চৌধুরী এবং কন্যা নুসরাত জাহান চৌধুরী শাঁওলী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

সূচনা বক্তৃতায় কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, আসাদ চৌধুরী বাংলা একাডেমি পরিবারের অবিচ্ছেদ্য অংশ এবং বাংলা কবিতার অনিবার্য কবি। তিনি আমাদের ভালোবাসার মানুষ। মৃত্যুতে এই ভালোবাসা নিঃশেষ হয়নি বরং আরও প্রগাঢ় হয়েছে।

স্মৃতিচারণ ও মূল্যায়নমূলক আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন শ্রেণিপেশার বিশিষ্টজন এবং তার সহকর্মীরা বলেন, আসাদ চৌধুরীর কবিতা যেমন সহজাত সৌন্দর্যে ভাস্বর তেমনি ব্যক্তি আসাদ চৌধুরী ছিলেন মাটিলগ্ন সহজ মানুষ। তিনি তার কর্তব্যে কখনও অবহেলা করেননি। সততই উদ্ভাবনশীলতায় মুখর ছিল তার কবি ও কর্মী-আত্মা।

পরিবারের সদস্যরা বলেন, বাংলা একাডেমি চিরকালই আসাদ চৌধুরী এবং তার পরিবারের কাছে এক প্রিয় গন্তব্যের নাম। আমরা বাংলা একাডেমি ও বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ, কারণ যে অভূতপূর্ব ভালোবাসা তিনি জীবদ্দশায় এবং মৃত্যুত্তর লাভ করেছেন; তার কোনো তুলনা নেই।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, আসাদ চৌধুরী বাংলাদেশের সাহিত্যের এক ধ্রুবতারার নাম। তিনি কবিতা, প্রবন্ধ-নিবন্ধ, শিশুসাহিত্য, অনুবাদ এবং বিচিত্র ধরনের রচনার মধ্য দিয়ে পাঠকের হৃদয় জয় করেছেন এবং তার অনিন্দ্যসুন্দর ব্যক্তিত্বের মধ্য দিয়ে সাধারণ মানুষের মনের মণিকোঠায় বিশেষ স্থান অধিকার করে আছেন।

স্মরণসভাকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে আসাদ চৌধুরী রচিত গ্রন্থের প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ ছাড়া তার স্মরণে শোকবই খোলা হয়। স্মরণসভা সঞ্চালনা করেন বাংলা একাডেমির উপপরিচালক সায়েরা হাবীব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১০

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১১

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১২

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৩

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৪

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৫

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৬

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৭

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৮

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৯

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

২০
X