কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩, ০৬:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

মার্কিন ভিসানীতি গণমাধ্যমের ওপর অযাচিত হস্তক্ষেপের শামিল

জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক প্রতিবাদী সমাবেশে সাংবাদিক নেতারা আমেরিকার ভিসানীতির সমালোচনা করেন। ছবি : কালবেলা
জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক প্রতিবাদী সমাবেশে সাংবাদিক নেতারা আমেরিকার ভিসানীতির সমালোচনা করেন। ছবি : কালবেলা

বাংলাদেশের গণমাধ্যমের ওপর যুক্তরাষ্ট্রের ভিসানীতি প্রয়োগ হতে পারে- সম্প্রতি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের এমন মন্তব্য স্বাধীন সাংবাদিকতার ওপর চাপ তৈরি করছে বলে মনে করেন সাংবাদিক নেতারা। তারা বলছেন, ভিসানীতির নামে গণমাধ্যমে সরাসরি হস্তক্ষেপ বরদাশত করা হবে না। তা ছাড়া এমন বক্তব্য গণমাধ্যমের ওপর অযাচিত হস্তক্ষেপের শামিল। এই বক্তব্য যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীর বরখেলাপ বলেও মনে করেন তারা।

মঙ্গলবার (৩ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক প্রতিবাদী সমাবেশে সাংবাদিক নেতারা এসব কথা বলেন। ‘ভিসানীতির নামে সংবাদমাধ্যমে মার্কিন চাপের প্রতিবাদে’ এই সাংবাদিক সমাবেশের আয়োজন করে ‘জাস্টিস ফর জার্নালিস্ট’ নামের একটি সংগঠন। সমাবেশটি প্রথমে প্রেস ক্লাব প্রাঙ্গণে শুরু হয়। বৃষ্টির কারণে পরে সমাবেশটি ক্লাবের তিন তলায় আবদুস সালাম মিলনায়তনে শেষ হয়।

সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক তথ্য উপদেষ্টা ও সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস দেশের গণমাধ্যমের স্বাধীন ভূমিকা ও মর্যাদা নিয়ে অনাকাঙ্ক্ষিত বক্তব্য দিয়েছেন। তার বক্তব্য স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণমাধ্যমের ওপর অযাচিত হস্তক্ষেপের শামিল। ভিসানীতির নামে হস্তক্ষেপ বরদাশত করা হবে না। আমরা প্রভু চাই না, বন্ধু চাই।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, রাষ্ট্রদূত পিটার হাসের বক্তব্য স্বাধীন সাংবাদিকতার ওপর চাপ। এটি যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীরও বরখেলাপ।

প্রতি বছর বাংলাদেশ থেকে মার্কিন ভিসার জন্য প্রায় এক লাখ মানুষ আবেদন করেন- এ কথা উল্লেখ করে তিনি বলেন, আবেদনকারীদের মধ্যে ভিসা পান প্রায় ২৭ হাজার মানুষ। তার মানে এক ধরনের ভিসানীতি যুক্তরাষ্ট্রের আছেই। আজকে তারা (যুক্তরাষ্ট্র) ভিসানীতিকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে চায়। সংবাদপত্রের স্বাধীনতার জন্য যে কোনো ধরনের লোভ ও হুমকি থেকে রক্ষা পেতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া বলেন, মার্কিন সাম্রাজ্যবাদের কথা উঠলেই ’৭১ সালের কথা মনে পড়ে। খুনিদের সরদার আমেরিকা। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কীভাবে কলুষিত করা যায়, সেই চেষ্টা করছে। রাজাকারের বন্ধু আমেরিকা। ভিসানীতি দিয়ে আমাদের ভয় দেখাচ্ছে। বাঙালি জাতিকে ভয় দেখানো সহজ নয়। আমাদের ঐক্যবদ্ধ হতে হবে বাঙালি জাতিকে বাঁচাতে হলে। গণতন্ত্রকে রক্ষার জন্য সাংবাদিকদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন জাস্টিস ফর জার্নালিস্টের সহসভাপতি ওবায়দুল হক খান। বক্তব্য রাখেন, সাংবাদিক নেতা কুদ্দুস আফ্রাদ, লায়েকুজ্জামান, মানিক লাল ঘোষ, খায়রুল আলম, আবু সাঈদ, শাহীন বাবু, শাহজাহান সাজু, গোলাম মর্তুজা ধ্রুব প্রমুখ।

প্রসঙ্গত, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন নিশ্চিতের লক্ষ্যে গত ২৪ মে নতুন ভিসানীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এ ঘোষণার প্রায় চার মাস পর গত ২২ সেপ্টেম্বর ভিসা বিধিনিষেধ আরোপের পদক্ষেপ শুরু হয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্র। সম্প্রতি বেসরকারি টেলিভিশন চ্যানেল ২৪-এর সঙ্গে সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেন, গণমাধ্যমও মার্কিন ভিসানীতির আওতায় আসতে পারে। যদিও দেশটির পররাষ্ট্র দপ্তর এ ব্যাপারে দ্বিমত পোষণ করেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

‘হাসিনা ও তার দোসরদের বিচারের আওতায় আনতে হবে’

সন্ত্রাসীদের গডফাদারদের আটক করতে হবে : ব্যারিস্টার খোকন

ধর্ম যার যার, নিরাপত্তা পাবার অধিকার সবার : তারেক রহমান

‘ভাত তারা দিতে চায়, আমি খাই না’

ঢাকা দক্ষিণ সিটিকে মশার ওষুধ সরবরাহ করবে উত্তর সিটি

মশা নিয়ন্ত্রণ কার্যক্রম প্রতিদিন গণমাধ্যমকে জানাবে ডিএসসিসি

অন্তর্বর্তী সরকারের কাজে ডাবল ইঞ্জিনের গতি আনা জরুরি : সাইফুল হক

বিয়ের দাবিতে রানার বাড়িতে চাচির অনশন

মানবসম্পদ উন্নয়নে পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠার সুপারিশ

১০

গতিশীল নেতৃত্বে সংকটকাল কাটিয়ে উঠছে খুলনা বিশ্ববিদ্যালয়

১১

লেবানন যোদ্ধাদের রকেট হামলায় জ্বলছে গোলান মালভূমি

১২

ঢাবিতে হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

১৩

কুমিল্লায় দাঁড়িয়ে থাকা অটোতে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ২

১৪

মিরসরাইয়ে রাতের আঁধারে বিএনপির কার্যালয় ভাঙচুর

১৫

মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ঢাবি

১৬

অর্জিত স্বাধীনতা রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব : বুলবুল

১৭

জলবায়ু সুরক্ষায় অর্থ বরাদ্দের দাবি

১৮

শেখ হাসিনা সরকারের গণহত্যা ক্ষমার অযোগ্য : আ স ম রব

১৯

রাষ্ট্র সংস্কার ফ্যাসিবাদকে রুদ্ধ করবে : আ স ম রব 

২০
X