কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ০২:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

নাগরিক সেবার মানোন্নয়নে ‘ন্যাশনাল ডায়লগ অন ফিডব্যাক লুপ-২০২৩’

ন্যাশনাল ডায়লগ অন ফিডব্যাক লুপ-২০২৩। ছবি : সৌজন্য
ন্যাশনাল ডায়লগ অন ফিডব্যাক লুপ-২০২৩। ছবি : সৌজন্য

'নাগরিকদের সক্রিয় অংশগ্রহণে নাগরিক সেবার সার্বিক মানোন্নয়ন,' এই লক্ষ্যকে সমানে রেখে ইয়ুথ পলিসি ফোরাম (ওয়াইপিএফ) এবং দি এশিয়া ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে গত ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার হোটেল বেঙ্গল ব্লুবেরি(গুলশান-২) তে আয়োজিত হয় ❝ন্যাশনাল ডায়লগ অন ফিডব্যাক লুপ-২০২৩❞।

এই সংলাপের মাধ্যমে বক্তারা খুঁজে বের করার চেষ্টা করেছেন নাগরিক ও নীতি নির্ধারকদের মধ্যে ফিডব্যাক লুপ তৈরির মাধ্যমে পারস্পরিক তথ্য বিনিময় ও সহযোগিতায় কীভাবে তথ্য-উপাত্তের ভিত্তিতে নাগরিক সেবার সার্বিক মানোন্নয়নে ভূমিকা রাখা যায়।

সংলাপের প্রথম অংশে স্বাগত বক্তব্য রাখেন ওয়াইপিএফ এর নির্বাহী পরিচালক, জনাব আমের মোস্তাক আহমেদ ও প্রধান উপদেষ্টা, জনাব সৈয়দ আখতার মাহমুদ। পরবর্তী পর্যায়ে ওয়াইপিএফ এর উপস্থাপনায় ফিডব্যাক লুপ কী এবং ওয়াইপিএফ উল্লেখিত বিষয়ে কি কাজ করছে তার একটি তথ্যচিত্র উপস্থাপন করেন ওয়াইপিএফ এর চিফ অপারেটিং অফিসার গোলাম মোস্তফা শুভ এবং হেড অব কমিউনিকেশন জনাব শাহ মিনহাজ নূর চৌধুরী।

তথ্যচিত্র উপস্থাপনার ভিত্তিতে জানা যায়, ইয়ুথ পলিসি ফোরাম তাদের লোকাল ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ (এলডিআই) প্রকল্পের আওতায় দেশের দুইটি সংসদীয় এলাকায় শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থা, নাগরিক অধিকার, পরিবেশ এবং সামাজিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে মাঠপর্যায়ে গবেষণা চালিয়েছিলো এবং এর-ই প্রেক্ষিতে এই অঞ্চলগুলোর জনপ্রতিনিধিদের কাছে প্রায় ২৬ টি নীতি-বিষয়ক সুপারিশ তুলে ধরে এবং ধারাবাহিক ভাবে স্থানীয় সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ গুলোর কার্যকারিতা পর্যালোচনা করে।

সংলাপটির দ্বিতীয় পর্বে আয়োজন করা হয় ❝ফিডব্যাক লুপ টু ইম্প্রুভ সার্ভিস ডেলিভারি: লেসন শেয়ারিং বাই এক্সপার্টস এন্ভ অর্গানাইজেশন❞ নামের একটি প্যানেল আলোচনার যেখানে ওয়াইপিএফ এর পলিসি অ্যাডভোকেসি লিড আতিয়া সুলতানার সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন জনাব মির্জা এম হাসান (হেড অব গভার্নেন্স এন্ড পলিটিক্স ক্লাস্টার অব বিআইজিডি, ব্র্যাক ইউনিভার্সিটি), রুমানা শারমিন (রিসার্চ এনালিস্ট, ইউএনডিপি) এবং জনাব মুনতাসীর কামাল (রিসার্চ ফেলো, সিপিডি)। তাদের আলোচনায় উঠে আসে সরকারি ও বেসরকারি বিভিন্ন ফিডব্যাক টুল কার্যকরভাবে বাস্তবায়ন না হওয়ার পেছনের কারণ গুলো। পাশাপাশি উঠে আসে কীভাবে মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন টুলকিট গুলোকে আমরা ফিডব্যাক লুপে পরিণত করতে পারি, কীভাবে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা ও প্রতিনিধিত্বকারী মনোভাব তৈরি করা যায়, এই টুলগুলোর প্রতি সাধারণ মানুষের আস্থা কীভাবে বৃদ্ধি করা যায় এর মতো আরও অন্যান্য বিষয়াদি। পাশাপাশি আলোচনা করা হয় সমগ্র বাংলাদেশের ৩০০-টি সংসদীয় আসনে এই ডেভেলপমেন্ট টুলকিটগুলোর সফল প্রয়োগ ঘটাতে হলে এর সরলীকরণ এর গুরুত্ব সম্পর্কে।

এই সংলাপের তৃতীয় পর্বে আয়োজিত হয় একটি গোলটেবিল বৈঠক যার আলোচ্য বিষয় ছিলো ❝টুওয়ার্ডস সিটিজেন-পলিসিমেকার ফিডব্যাক লুপ: দ্যা রোডম্যাপ❞। এই গোলটেবিল বৈঠকে ওয়াইপিএফ এর সম্মানিত উপদেষ্টা জনাব আসিফ এম. শাহান এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন দেশের স্বনামধন্য থিঙ্ক ট্যাংক, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি, নীতি উদ্দোক্তা, শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, উন্নয়ন সহযোগী ও শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

আলোচনার শুরুতে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের কাছে প্রশ্ন রাখা হয়, বাংলাদেশের রাজনৈতিক বাস্তবতায় ফিডব্যাক লুপ এর প্রয়োজনীয়তা রাজনীতিবিদরা কতোটা অনুভব করেন তা নিয়ে! এই প্রশ্নের জবাবে, পার্লামেন্টারিয়ান ককাস অন মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট এর সেক্রেটারি জেনারেল মাহজাবিন খালেদ এই বিষয়ের গুরুত্ব নিয়ে কথা বলেন এবং এটি বাস্তবায়নে তরুণদের সম্পৃক্ততা জরুরি কেনো তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তাছাড়া উপস্থিত অন্যান্য রাজনীতিবিদরা জনগণ এবং নীতিনির্ধারকদের মধ্যে ফিডব্যাক বা সেবা বিষয়ক মতামত এর চক্র তৈরীর গুরত্ব নিয়ে কথা বলেন।

তারপর প্রশ্ন রাখা হয়, ফিডব্যাক লুপকে মসৃণ ভাবে পরিচালনা করার জন্য রাজনৈতিক ও আর্থ-সামাজিক সহাবস্থান প্রয়োজন কিন্তু সেই পরিস্থিতি আছে কিনা আমাদের দেশে। এই প্রশ্নের জবাবে সুইজারল্যান্ড দূতাবাসের প্রতিনিধি লিরা শিরিন সুলতানা বলেন, “নীতি প্রণয়ণের ক্ষেত্রে যাদের জন্য নীতি প্রণয়ন হচ্ছে তাদের কথাগুলো উঠে আসছে কিনা সেটি পর্যালোচনা করা খুবই গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি নিশ্চিত করতে হবে তৃণমূল পর্যায়ে তরুণরা যেন তাদের মতামত গুলো তুলে ধরার সুযোগ পায়। তাহলেই সহাবস্থান নিশ্চিত করা যাবে।"

পরবর্তীতে আরও জানতে চাওয়া হয়, বর্তমানে সরকার বিভিন্নভাবে ফিডব্যাক লুপ বা চক্র তৈরি করার চেষ্টা করছে, ফিডব্যাকও আসছে কিন্তু এই ফিডব্যাকগুলোকে কেন একটি ধারাবাহিকতার মধ্যে আনা যাচ্ছে না এবং কোন জায়গাটিতে আমরা সমস্যার সম্মুখীন হচ্ছি। এই প্রশ্নের জবাবে মাননীয় সংসদ সদস্য, রানা মোহাম্মদ সোহেল (নীলফামারী-৩) বলেন, ”বেশকিছু সমস্যা আছে কিন্তু আমাদের সেগুলোকে সাথে নিয়েই দীর্ঘমেয়াদী পরিকল্পনায় যেতে হবে।"

দ্যা কনফ্লুয়েন্স এর প্রতিষ্ঠাতা শাহ আলী ফরহাদ গুরুত্ব দেন জাতীয় পর্যায়ে ফিডব্যাক লুপ তৈরির উপর। তিনি বলেন, “স্থানীয় সরকার থেকে যেই সুপারিশ গুলো যায় সেগুলো মাঠপর্যায়ে জনগণের ফিডব্যাক এর উপর নির্ভর করেই যায় কিন্তু সমস্যা হচ্ছে এটি যখন জাতীয় সংসদে যায় কিংবা পলিসি ফর্মুলেশন এর কথা ভাবা হয় তখন মাঠপর্যায়ের সুপারিশগুলো উঠে আসে না, দেখা যায় খসড়ার অনেক কিছুই বদলে গেছে।”

এছাড়াও এই সংলাপ থেকে উঠে আসে দাপ্তরিক জবাবদিহিতা, ফিডব্যাক ট্র্যাকিং সিস্টেম ও সচ্ছতার অভাব এবং রাজনীতিতে মধ্যসত্বভোগীদের দৌরাত্ম ও তাদের থামাতে না পারার ব্যর্থতা ফিডব্যাক লুপ তৈরির প্রচেষ্টা অনেকাংশেই অকার্যকর করে দিচ্ছে। আমাদের এই লুপ বা চক্র সচল করতে হবে আর তাই ফিডব্যাক লুপে জনগণের অংশগ্রহন নিশ্চিতকরন এবং এই লুপের প্রতিবন্ধকতাগুলো দূর করায় গুরুত্ব দিতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১০

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১১

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১২

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৩

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৪

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৫

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৬

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৭

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৮

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৯

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

২০
X