কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪৭ পিএম
আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০৯ পিএম
অনলাইন সংস্করণ

ইসির নিবন্ধন পেল দেশীয় ৬৬ পর্যবেক্ষক সংস্থা

দেশীয় ৬৬ পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দিল ইসি। ছবি : সংগৃহীত
দেশীয় ৬৬ পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দিল ইসি। ছবি : সংগৃহীত

আগামী জাতীয় নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের (ইসি) চূড়ান্ত নিবন্ধন পেল দেশীয় ৬৬টি পর্যবেক্ষক সংস্থা। তাদের মেয়াদ হবে আগামী পাঁচ বছর। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ইসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই সাথে পর্যবেক্ষক সংস্থা বাড়াতে নতুন করে আবারও আবেদন আহ্বান করেছে ইসি। এ জন্য আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে। ফলে প্রথম ধাপে নিবন্ধন না পাওয়া পর্যবেক্ষক সংস্থাগুলো চাইলেই ইসির নিবন্ধনের জন্য আবেদন করতে পারবে।

ইসি কর্মকর্তারা জানান, নির্ধারিত সময়ের মধ্যে ও পরে ১৯৯টি ও ১১টি সংস্থা পর্যবেক্ষক হওয়ার আবেদন জানায়। গত ৮ আগস্ট প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ ৬৮টি সংস্থার তালিকা প্রকাশ করে আপত্তি আহ্বান করে সংস্থাটি।

জানা গেছে, প্রাথমিকভাবে চূড়ান্ত করা ৬৮টি বেসরকারি সংস্থার মধ্য রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ ও হিউম্যান রাইটস ওয়াচ কমিশন চূড়ান্ত নিবন্ধন থেকে বঞ্চিত হয়েছে। তাদের কিছু শর্ত দিয়েছে ইসি। সেটা পূরণ হলে তাদেরও নিবন্ধন দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।

ইসির নিবন্ধন পাওয়া ৬৬ পর্যবেক্ষক সংস্থা

মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থা (মওসুস); সেবা সোশ্যাল ফাউন্ডেশন; অগ্রদূত সংস্থা (এএস); এক্টিভিটি ফর রিফরমেশন অফ বেসিক নিডস (আরবান); হাইলাইট ফাউন্ডেশন; মুভ ফাউন্ডেশন; ডেমোক্রেসি ওয়াচ; জানিপপ-জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ; ডিসএ্যাবিলিটি ইনকুজিশন এক্টিভিটিস (দিয়া); আজমপুর শ্রমজীবী উন্নয়ন সংস্থা (আসাস); আব্দুল মমেন মেমোরিয়াল ফাউন্ডেশন; এসডাপ; বিবি আছিয়া ফাউন্ডেশন; লুৎফর রহমান ভূঁইয়া ফাউন্ডেশন (এলআরবি); সমাজ উন্নয়ন প্রয়াস; যুব উন্নয়ন সংস্থা; শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র (এসপিবিকে); বঞ্চিতা সমাজ কল্যাণ সংস্থা; কেরানীগঞ্জ হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট সোসাইটি; এস কে কল্যাণী ফাউন্ডেশন; সোসাইটি ফর সোস্যাল অ্যাডভান্সমেন্ট অফ রুরাল পিপল (সার্প); সেতু রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি (এসআরডিএস); সোসাইটি ফর ট্রেনিং এন্ড রিহেবিলিটেশন (স্টার); রুরাল এসোসিয়েশন ফর সোস্যাল অ্যাডভান্সমেন্ট (রাসা); ডেভেলপমেন্ট হেল্পিং কী (ডিএইচকে); তালতলা যুব উন্নয়ন সংগঠন (টাইডা); স্বাস্থ্য শিক্ষাসেবা ফাউন্ডেশন (সেফ); বাঁচতে শেখা; ডপস ফাউন্ডেশন; এসোসিয়েশন ফর সোশ্যাল ডেভলপমেন্ট অফ বাংলাদেশ; ইনস্টিটিউট ফর এনভায়রমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি); ভলান্টরি অর্গানাইজেশন ফর সোশ্যাল ডেভলপমেন্ট (ভোসড); ক্রিয়েটিভ সোশ্যাল ডেভলপমেন্ট সেন্টার (সিএসডিসি); জেন্ডার এন্ড এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট সোসাইটি (জেমস); ডেপ (ডেভলপমেন্ট এডুকেশন এন্ড পিস); বেসিক/BASIC; হিউম্যান রাইটস ভয়েস; সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে); রাজবাড়ী উন্নয়ন সংস্থা (রাস); ডেভেলপমেন্ট পার্টনার (ডিপি); গরিব উন্নয়ন সংস্থা (জিইউকে); সমাহার-মাল্টি ডিসিপ্লিনারি রিচার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন; সামাজিক উন্নয়ন সংস্থা (সাস); হাফেজ্জী চ্যারিটেবল সোসাইটি ফর বাংলাদেশ; ডেভেলপমেন্ট অব মহিলা সোসাইটি (ডিএমএস); সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডিও); সোশ্যাল ইকুয়ালিটি ফর ইফেক্টিভ ডেভেলপমেন্ট (সিড); ইন্টিগ্রেটেড সোসাইটি ফর রেইজ অব হোপ (রিশ); সমন্বিত নারী উন্নয়ন সংস্থা (এসএসইউএস); পল্লী একতা উন্নয়ন সংস্থা (রুডো); শিল্ড- সোসাইটি ফর হিউম্যান ইম্প্রুভমেন্ট এন্ড লাস্টিং ডেভেলপমেন্ট; সেঁজুতি হেলথ এন্ড এডুকেশন ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (সিডফ); এসো জাতি গড়ি (এজাগ); ওয়াসভা (WESDA); সোশ্যাল অ্যাডভান্সমেন্ট এন্ড কো-অপারেশন অর্গানাইজেশন (সাকো); ফোরাম ফোর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (এফএফডিএ); প্রকাশ গণকেন্দ্র (PGK); রুরাল অ্যান্ড আরবান ডেভলপমেন্ট অর্গানাইজেশন (রাউডো); সার্ভিসেস ফর ইকুইটি এন্ড ইকোনমিক ডেভেলপমেন্ট (সিড); তৃণমূল উন্নয়ন সংস্থা; হিউম্যান ইকোনমিক ডেভেলপমেন্ট সোসাইটি- হিডস; রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি ফর বাংলাদেশ-র্যাক বাংলাদেশ; গ্রাম উন্ন্নয়ন কর্ম (গাক); ইকো-কনসার্ন এসোসিয়েশন; গণউন্নয়ন কেন্দ্র (GUK) এবং এসো বাঁচতে শিখি (এবাস)।

ইসি সূত্র জানায়, নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০০৮ সালে স্থানীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের পদ্ধতি চালু করা হয়। বিষয়টি জাতীয় নির্বাচনসংক্রান্ত আইন গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে সংযোজন করা হয় এবং ইসি একটি স্থানীয় পর্যবেক্ষক নীতিমালা তৈরি করে। ২০০৮ সালে প্রথমবারের মতো ১৩৮টি সংস্থাকে পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন দিয়েছিল ইসি। এর মধ্যে ৭৫টি সংস্থার ১ লাখ ৫৯ হাজার ১১৩ জন পর্যবেক্ষক নবম জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করেছিলেন। ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ছিল ৮১টি দেশীয় পর্যবেক্ষক সংস্থা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

১০

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

১১

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

১২

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১৩

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১৪

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১৫

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৬

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৭

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৮

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৯

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

২০
X