কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১১:০৭ পিএম
আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৫ এএম
অনলাইন সংস্করণ

হারুন ও তার পরিবারের রাজনৈতিক পরিচয়

বাঁ থেকে এডিসি হারুন অর রশিদ ও তার বাবা জামালউদ্দীন গাজী। ছবি: কালবেলা
বাঁ থেকে এডিসি হারুন অর রশিদ ও তার বাবা জামালউদ্দীন গাজী। ছবি: কালবেলা

ছাত্রলীগ নেতাদের থানায় ধরে নিয়ে পিটিয়ে আবারও আলোচনায় এসেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের সদ্য সাবেক অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদ।

কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাদেরকে নির্মম নির্যাতনের ঘটনা জানাজানি হতেই বিভিন্ন মহল থেকে এডিসি হারুনের একের পর এক বিতর্কিত কর্মকাণ্ডের ঘটনা সামনে আসছে। এরই মধ্যে আলোচনায় এসেছে তার পরিবারের সদস্যদের রাজনৈতিক সম্পৃক্ততা নিয়ে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) কালবেলার পক্ষ থেকে হারুনের গ্রামের বাড়ি সাতক্ষীরার আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নের থানাঘাটা এবং আশপাশের এলাকা ঘুরে দেখা গেছে, হারুনের ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনই এখন এলাকার মানুষের আলোচনার কেন্দ্রে।

জানা গেছে, হারুনের বাবা জামালউদ্দীন গাজীর বাড়ি ছিল বালিয়াখালী গ্রামে। তবে ছেলেদের জন্মের আগ থেকে তারা থানাঘাটা গ্রামে বসবাস শুরু করেন। জামালউদ্দীন গাজী মাড়িয়ালা মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষক ছিলেন। বর্তমানে তিনি অবসরপ্রাপ্ত। হারুনের মা শেফালী বেগম একজন গৃহিণী।

বাবার কর্মস্থল মাড়িয়ালা মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন হারুন। পরে সাতক্ষীরা ও ঢাকায় পড়াশোনা করেন তিনি। বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সময় ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা কমিটির (টিপু-বাদশা কমিটি) বন ও পরিবেশবিষয়ক উপসম্পাদক ছিলেন হারুন। তার ছোট ভাইয়ের নাম শরীফুল ইসলাম। তিনি সাইফুর রহমান সোহাগের নেতৃত্বাধীন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির ক্রীড়াবিষয়ক উপ-সম্পাদক ছিলেন। শরীফুল বর্তমানে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সেকশন কর্মকর্তা। তবে তার পরিবারের আর কেউ সরাসরি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত নন।

এ বিষয়ে আশাশুনি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শ্রীউলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রভাষক দীপঙ্কর বাছাড় বলেন, হারুন ও তার ভাই ছাত্রলীগের সঙ্গে সম্পৃক্ত ছিলেন, তবে তার নানা হাজরাখালী গ্রামের বাবর আলী সানা মুসলিম লীগ ও জামায়াতের রাজনীতি করতেন। তাদের পরিবারের অন্যরা বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

হারুনের নিজগ্রাম থানাঘাটার বীর মুক্তিযোদ্ধা আব্দুল বারী মোড়ল বলেন, হারুন চাকরি পাওয়ার পর থেকে বেপরোয়া হয়ে ওঠেন।

নাম প্রকাশ না করার শর্তে গ্রামের এক বাসিন্দা বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর প্রথম বর্ষে হারুন জিয়া হল ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাকের ছত্রছায়ায় থেকে গণহলে অবস্থান করতেন।’ তবে হারুন সরাসরি ছাত্রদল করতেন কিনা এমন প্রশ্নের জবাব দিতে পারেননি তিনি।

এদিকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী একটি ফেসবুক পোস্টে দাবি করেন, এডিসি হারুন ছাত্রদলকর্মী ছিলেন এবং তার পরিবারের সদস্যরা বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত।

তবে বরখাস্ত হওয়া এডিসি হারুন যখন সাতক্ষীরায় পড়াশুনা করতেন সে সময়কার জেলা ছাত্রলীগের সভাপতি ও বর্তমান সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাজী আখতার হোসেন বলেন, ‘এডিসি হারুন ও তার ছোট ভাই সাতক্ষীরা ডে নাইট কলেজে লেখাপড়া করত। সে সময় ওই কলেজে ছাত্রলীগের কমিটি ছিল না। তবে তারা দুই ভাই আমার সঙ্গে ছাত্রলীগের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করত। এরপর তারা কেন্দ্রীয় ছাত্রলীগের কমিটিতে দায়িত্ব পালন করেছে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: এডিসি হারুন-সানজিদাকান্ড
  • সর্বশেষ
  • জনপ্রিয়

১০০০ গোলের আরও কাছে রোনালদো

এআই কী বিপদে ফেলবে?

চীনে রহস্যময় পিরামিড পাহাড় এলো কোথা থেকে?

দুর্গাপূজা নিরাপদ রাখতে যেসব পরামর্শ দিলেন পুলিশ দপ্তর

বিদ্যুৎ বিভাগের সচিব হলেন ফারজানা মমতাজ

রূপগঞ্জে শ্রমিকলীগ ও ছাত্রলীগের দুই নেতা গ্রেপ্তার

সাকিবের ব্যর্থতায় হেরেছে দল

মন্তব্য পরিবেশ উপদেষ্টার / উন্নত দেশগুলো বড় বড় কথা বলে, টাকা দেয় না

বিবিসির বিশ্লেষণ / সর্বাত্মক যুদ্ধের কিনারায় মধ্যপ্রাচ্য

মেসির প্রসঙ্গ টেনে রোনালদোকে নির্লজ্জ বললেন ভক্তরা

১০

শ্বশুরবাড়িতেও ঠাঁই হলো না শহীদ নূর আলমের স্ত্রী খাদিজার

১১

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

১২

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

১৩

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

১৪

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

১৫

ব্রাজিল কোচের মাথায় হাত!

১৬

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

১৭

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

১৮

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

১৯

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

২০
X