কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৩, ০১:২৭ পিএম
অনলাইন সংস্করণ

ছাত্রলীগ নেতাকে নির্যাতনকারী পুলিশ সদস্যরা ছিলেন মুখোশধারী

বাঁ থেকে আহত ছাত্রলীগ নেতা নাঈম ও এডিসি হারুন। ছবি: সংগৃহীত
বাঁ থেকে আহত ছাত্রলীগ নেতা নাঈম ও এডিসি হারুন। ছবি: সংগৃহীত

ডিএমপির রমনা জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশীদের উপস্থিতিতে ছাত্রলীগ নেতা আনোয়ার হোসেন নাঈমকে ১০-১২ জন পুলিশ সদস্য নির্যাতন করেন। তারা সবাই ছিলেন মুখোশধারী এবং তাদের পোশাক থেকে সরানো ছিল নেমপ্লেট।

নাঈম সংবাদমাধ্যমকে বলেন, ‘আমি রাজনৈতিক কারণে অনেক পুলিশ কর্মকর্তাকে চিনি। আর শাহবাগ থানার তো প্রায় সবাই চেনা। কিন্তু ওই রাতে আমি এডিসি হারুন ছাড়া কাউকে চিনতে পারছিলাম না।’

তিনি বলেন, এডিসি হারুন ছাড়া সবাই ছিলেন পোশাক পরা। কারও নেমপ্লেট ছিল না পোশাকে। ‍হয়তো খুলে রাখা হয়েছিল। মুখোশে ও বড় মাস্কে ছিল সবার মুখ ঢাকা। আমি মুখোশ টেনে ওসি তদন্ত মোস্তফাকে চিনতে পারি।

ছাত্রলীগ নেতা বলেন, জ্ঞান হারানোর আগে আমি নিজের পরিচয় দিই। বলি আমি ছাত্রলীগ করি। আমি কেন্দ্রীয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। ফজলুল হক হল শাখা ছাত্রলীগ সভাপতি। পরিচয় দেওয়ার পর এডিসি হারুন আরও ক্ষিপ্ত হয়ে ওঠে। ছাত্রলীগকে গালাগাল করে মারতে থাকেন। ১০-১২ পুলিশ সদস্য আমার ওপর ঝাঁপিয়ে পড়েন। তারা ১০-১৫ মিনিট বুট দিয়ে আমাকে মারতে থাকেন।

থানার কক্ষে ঢোকার পরই এডিসি হারুন নিজেই প্রথম মারধর শুরু করে। তবে বেশি মারধর করেছে ওসি তদন্ত। মার খেতে খেতে আমি ফ্লোরে পড়ে যাই। এডিসি হারুন ওসি তদন্তকে উদ্দেশ করে বলেছিলেন, ওরে ধর, আমার গায়ে হাত দিয়েছিল। অথচ আমি কিছুই করিনি, বলেন নাঈম।

তিনি বলেন, কেউ কেউ হাত-পা দিয়েও মারতে থাকে। এর মধ্যে এডিসি হারুন নিজের পিস্তল দিয়ে আঘাত করে আমার মুখ থেঁতলে দেন। মার খেতে খেতে আমি একটা সময় জ্ঞান হারাই।

এ ঘটনার পর আহত নাঈমকে প্রথমে ঢামেক হাসপাতাল, এরপর মালিবাগের ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে রোববার (১০ সেপ্টেম্বর) রাতেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডেন্টাল বিভাগে ভর্তি করা হয় তাকে।

এদিকে নির্যাতনের অভিযোগে এডিসি হারুনকে প্রত্যাহার করা হয়েছে। প্রত্যাহার করে তাকে পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট ( পিওএম) বিভাগে সংযুক্ত করা হয়েছে বলে কালবেলাকে নিশ্চিত করেছেন ডিএমপির এক কর্মকর্তা।

এ ছাড়া নির্যাতনের ঘটনায় তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে ডিএমপি। এ কমিটিকে আগামী দুদিনের মধ্যে তদন্ত করে ডিএমপি কমিশনার বরাবর প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এর আগে শনিবার (৯ সেপ্টেম্বর) রাতে রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে পুলিশ নির্মমভাবে পিটিয়ে আহত করা হয় বলে অভিযোগ ওঠে।

আহত ব্যক্তিরা হলেন- ছাত্রলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসেন এবং ছাত্রলীগের কেন্দ্রীয় বিজ্ঞানবিষয়ক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সাধারণ সম্পাদক শরীফ আহমেদ।

ছাত্রলীগ সূত্র জানায়, এডিসি হারুন শনিবার (৯ সেপ্টেম্বর) রাতে আরেক নারী পুলিশ কর্মকর্তার সঙ্গে বারডেম হাসপাতালে আড্ডা দিচ্ছিলেন। ওই সময় নারী কর্মকর্তার স্বামী কেন্দ্রীয় ছাত্রলীগের দুই নেতাকে সঙ্গে নিয়ে সেখানে যান। নারী কর্মকর্তার স্বামীও একজন সরকারি কর্মকর্তা। তার সঙ্গে এডিসি হারুনের বাগ্‌বিতণ্ডা হয়। পরে এডিসি হারুন দুই কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাকে শাহবাগ থানায় তুলে নিয়ে অমানুষিক নির্যাতন করেন। এরপর অবস্থা শোচনীয় হয়ে পড়লে ওই দুজনকে হাসপাতালে পাঠানো হয়। অবশ্য পুরো ঘটনাই অস্বীকার করেন এডিসি হারুন। তিনি কালবেলাকে বলেন, ‘আমি এসব কিছু জানি না।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এআই কী বিপদে ফেলবে?

চীনে রহস্যময় পিরামিড পাহাড় এলো কোথা থেকে?

দুর্গাপূজা নিরাপদ রাখতে যেসব পরামর্শ দিলেন পুলিশ দপ্তর

বিদ্যুৎ বিভাগের সচিব হলেন ফারজানা মমতাজ

রূপগঞ্জে শ্রমিকলীগ ও ছাত্রলীগের দুই নেতা গ্রেপ্তার

সাকিবের ব্যর্থতায় হেরেছে দল

মন্তব্য পরিবেশ উপদেষ্টার / উন্নত দেশগুলো বড় বড় কথা বলে, টাকা দেয় না

বিবিসির বিশ্লেষণ / সর্বাত্মক যুদ্ধের কিনারায় মধ্যপ্রাচ্য

মেসির প্রসঙ্গ টেনে রোনালদোকে নির্লজ্জ বললেন ভক্তরা

শ্বশুরবাড়িতেও ঠাঁই হলো না শহীদ নূর আলমের স্ত্রী খাদিজার

১০

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

১১

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

১২

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

১৩

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

১৪

ব্রাজিল কোচের মাথায় হাত!

১৫

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

১৬

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

১৭

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

১৮

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

১৯

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

২০
X