কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২০ আগস্ট ২০২৩, ০২:৩২ এএম
অনলাইন সংস্করণ

সেনাপ্রধানের সভাপতিত্বে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের চতুর্থ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের চতুর্থ বার্ষিক সাধারণ সভায় অতিথিরা। ছবি : কালবেলা
বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের চতুর্থ বার্ষিক সাধারণ সভায় অতিথিরা। ছবি : কালবেলা

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের চতুর্থ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৯ আগস্ট) ঢাকার গুলশানস্থ বাংলাদেশ শ্যূটিং স্পোর্ট ফেডারেশন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে বেলা ১১টায় সভার কার্যক্রম আরম্ভ হয়। সভার শুরুতেই গত ১১ ডিসেম্বর ২০২১ হতে ১৮ আগস্ট ২০২৩ পর্যন্ত যে সকল ক্রীড়াব্যক্তিত্ব পরলোকগমণ করেছেন তাদের স্মরণে ও সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভাপতি সভার প্রারম্ভে উপস্থিত সকল সদস্যদেরকে ধন্যবাদ এবং শুভেচ্ছা জানিয়ে তার স্বাগত বক্তব্য প্রদান করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক তাকে সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ এবং বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে মনোনীত করায় তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। একইসঙ্গে ২০২১ সালে বিওএর সভাপতি হিসেবে তাকে নির্বাচিত করায় সাধারণ পরিষদের সকল সদস্যদের প্রতিও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

এ সময় সভাপতি সম্প্রতি বিওএ কর্তৃক আয়োজিত জাতীয় পর্যায়ে দেশের সর্ববৃহৎ ক্রীড়া প্রতিযোগিতা ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’ সফলভাবে আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বাংলাদেশের ক্রীড়াঙ্গনে নারী ক্রীড়াবিদদের অংশগ্রহণ উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় এবং এ লক্ষ্যে উপযুক্ত পরিবেশ ও সুযোগ সুবিধা সৃষ্টির ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য ফেডারেশনসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

পরে মহাসচিব সৈয়দ শাহেদ রেজা ২০২১-২০২২ এবং ২০২২-২০২৩ দুই অর্থবছরে বিওএ কর্তৃক সম্পাদিত কার্যক্রমের উপর বিস্তারিত একটি প্রতিবেদন উপস্থাপন করেন। এ সময় সকল কার্যক্রমের উপর একটি ভিডিও চিত্র দেখানো হয়। মহাসচিব সফলভাবে সকল কার্যক্রম বাস্তবায়নে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীসহ মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদের কর্মকর্তা, বিওএ কার্যনির্বাহী কমিটি, সাধারণ পরিষদের সকল সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সভায় বিস্তারিত আলোচনান্তে নিম্নোক্ত বিষয়সমূহ অনুমোদিত হয়-

১। বিওএ-র ২০২১-২০২২ এবং ২০২২-২০২৩ অর্থ বছরের নিরীক্ষা প্রতিবেদনটি সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। ২। ২০২৩-২০২৪ অর্থ বছরের জন্য নির্ধারিত কর্মসূচী এবং বিওএ’র প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য প্রস্তাবিত ৭৬.৯৫ কোটি (ছিয়াত্তর কোটি পঁচানব্বই লক্ষ) টাকার বাজেট সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

৩। ২০২৩-২০২৪ অর্থ বছরের হিসাব নিরীক্ষার জন্য মেসার্স মসিহ মুহিত হক এন্ড কোং কে নিরীক্ষক হিসেবে নিয়োগের প্রস্তাব অনুমোদিত হয়।

৪। বিওএ’র গঠনতন্ত্রের Article 4 (i) উল্লেখিত ROA (Regional Olympic Association) এর সংজ্ঞা অনুযায়ী ৬টি বিভাগীয় ক্রীড়া সংস্থা (ঢাকা, খুলনা, বরিশাল, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট) বিওএ’র সাধারণ পরিষদে অন্তর্ভুক্ত রয়েছে। এক্ষেত্রে অন্যান্য বিভাগীয় ক্রীড়া সংস্থা সমূহকেও ROA (Regional Olympic Association) হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য গঠনতন্ত্রের Article 4 (i) উল্লেখিত ROA (Regional Olympic Association) এর সংজ্ঞায় প্রয়োজনীয় সংশোধনী আনয়নের প্রস্তাব সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

৫। বিওএ’র পরবর্তী সাধারণ সভা ২০২৪ সালের সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে আয়োজনের তারিখ নির্ধারনের বিষয়টি অনুমোদিত হয়।

৬। বিবিধ আলোচনায় সাধারণ পরিষদের সদস্যদের প্রতি সভাপতি ক্রীড়া উন্নয়ন কার্যক্রম পরিচালনায় কোন সুপারিশ বা মতামত থাকলে তা উপস্থাপনের অনুরোধ করেন। এ প্রেক্ষিতে সাধারণ পরিষদের সদস্যগণের বিভিন্ন প্রস্তাব এবং মতামতের প্রেক্ষিতে সভাপতি নিম্নবর্ণিত মতামত এবং সিদ্ধান্ত প্রদান করেন- ক। খেলাধুলার উন্নয়নে সংশ্লিষ্ট সকলের মতামত গ্রহণ এবং তার ভিত্তিতে উন্নয়ন কার্যক্রম পরিচালনার বিষয়ে সভাপতি বিশেষ গুরুত্বারোপ করেন। এ লক্ষ্যে ভবিষ্যতে বার্ষিক সাধারণ সভা এবং কার্যনির্বাহী কমিটির সভার পাশাপাশি কাউন্সিলরদের নিয়ে বৎসরে একাধিক মত বিনিময় সভা আয়োজনের প্রচেষ্টা নেয়া হবে বলে তিনি মতামত ব্যক্ত করেন।

খ। পরবর্তী আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য দল নির্বাচনের ক্ষেত্রে বিভিন্ন খেলার জনপ্রিয়তা, পদক অর্জনের সম্ভাবনা এবং পূর্ববর্তী আন্তর্জাতিক প্রতিযোগিতায় পদক অর্জনের বিষয়টিকে প্রাধান্য দেয়া হবে। এছাড়া প্রত্যেকটি ফেডারেশন নিজ নিজ খেলায় স্বল্প মেয়াদী, মধ্য মেয়াদী এবং দীর্ঘ মেয়াদী প্রশিক্ষনের কর্মসূচী প্রণয়ন তা বাস্তবায়ন এবং ধারাবাহিক মূল্যায়নের প্রতি গুরুত্ব আরোপ করা হয়।

গ। অর্থনৈতিকভাবে দূর্বল ফেডারেশনসমূহকে আর্থিক সহযোগিতার বিষয়ে স্পন্সর সংগ্রহে সহায়তা এবং বিওএ’র আর্থিক সামর্থ বৃদ্ধির লক্ষ্যে নতুন নতুন আয়ের উৎস অনুসন্ধানের প্রচেষ্টা নেওয়া হবে বলে সভাপতি আশ্বাস প্রদান করেন।

ঘ। বিভিন্ন খেলার প্রসার এবং খেলোয়াড়দের আর্থিক নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে সার্ভিসেস সংস্থাসমূহকে সম্ভাবনাময় নতুন নতুন খেলা সংযোজনের জন্য সভাপতি সভায় উপস্থিত বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের গুরুত্ব সহকারে বিষয়টি বিবেচনার অনুরোধ জানান।

ঙ। সভাপতি সভাটি সুষ্ঠভাবে আয়োজনের জন্য বিওএ’র সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান এবং একই সাথে সভা আয়োজনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশ শ্যূটিং ফেডারেশনের সভাপতি এবং মহাসচিবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিওএ’র সার্বিক কার্যক্রম পরিচালনায় সার্বিক সহযোগিতার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী, সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদের সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের প্রতি ও তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।

৭। পরিশেষে বিওএ’র সভাপতি হিসেবে দায়িত্ব পালনে সার্বিক সকল সহযোগিতা এবং পরামর্শ দানের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আবারও ধন্যবাদ জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না : সুলতান সালাউদ্দিন টুকু

টিসিবির পণ্যসহ আটক বিএনপির সেই সভাপতিকে অব্যাহতি

বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল ভারত

রাজশাহী মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার

শেরপুরে বন্যাকবলিত মানুষের পাশে বিজিবি

চট্টগ্রামে ফের তেলের ট্যাংকারে ভয়াবহ আগুন

আসিয়ানে অন্তর্ভুক্ত হতে মালয়েশিয়ার সমর্থন চায় বাংলাদেশ

খুলনায় সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪ নেতাকে বহিষ্কার

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৫ পরিচালকের যোগদান

দুর্গাপূজার প্রতিমা ভাঙচুর, বাকেরগঞ্জ থানার ওসি প্রত্যাহার

১০

আন্দোলনে নিহত ৩ যুবকের মরদেহ উত্তোলনের নির্দেশ

১১

মালয়েশিয়ায় আরও জনশক্তি পাঠাতে সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

১২

সিলেটে পিকআপ চাপায় প্রাণ গেল পুলিশ কর্মকর্তার

১৩

খুলনায় বিএনপির সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

১৪

চবির হলে আসন বরাদ্দে বৈষম্য, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

১৫

মসজিদে তালা দিয়ে দোকানে দুর্বৃত্তের হামলা

১৬

‘নারী অধিকার কমিশন’ গঠনের দাবিতে সংহতি সমাবেশ

১৭

দলীয়করণমুক্ত ক্রীড়াঙ্গন গড়তে চাই : আমিনুল হক

১৮

লেবানন-ফিলিস্তিন নিয়ে অবশেষে হুঁশ ফিরল সৌদির?

১৯

ইসরায়েলে হামলা চালিয়ে নেতানিয়াহুর ফাঁদে পা দিল ইরান!

২০
X