কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ০৮:১৭ পিএম
আপডেট : ২৩ অক্টোবর ২০২৪, ০৮:৪৯ পিএম
অনলাইন সংস্করণ

ঘূর্ণিঝড় ‘দানা’র গতিপথ কোন দিকে, আঘাত কখন

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে মঙ্গলবার থেকেই সৃষ্টি হয় গভীর নিম্নচাপের। বুধবার তা ‘দানা’ নাম নিয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়। ঘূর্ণিঝড়টি শক্তি বাড়িয়ে বৃহস্পতিবার সকাল নাগাদ তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আবহাওয়াবিদরা বলছেন, ঘূর্ণিঝড় যখন চূড়ান্ত রূপ ধারণ করবে তখন এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটার হতে পারে।

উইন্ডিডটকম জানিয়েছে, ঘূর্ণিঝড় ‘দানা’ এখন যে অবস্থায় আছে সেভাবে থাকলে তা বৃহস্পতিবার রাত ১১টার পর উপকূলে পৌঁছবে। এটি মূলত ভারতে ওপরে আছড়ে পড়বে। তবে বাংলাদেশের উপকূলে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে।

বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর ঘূর্ণিঝড় ‘দানা’ নিয়ে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে বলা হয়, ঘূর্ণিঝড় ‘দানা’ বুধবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৫০ কিলােমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কিলােমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৫৮৫ কিলােমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫৫ কিলােমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলােমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলােমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘন্টায় ৮৮ কিলােমিটারপর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা, ট্রলারগুলোকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এখন পর্যন্ত ঘূর্ণিঝড় দানার যে গতিবিধি, তাতে এটি ভারতের ওডিশা উপকূলমুখী। ধামারা বন্দরের দিকেই এটি উপকূল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড় দানা নিয়ে ঝুঁকি কোথায়, এর উত্তরে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ঘূর্ণিঝড়টির অতিক্রম করার যে এলাকা, সেখান থেকে বাংলাদেশের উপকূল ডান দিকে। আর ডান দিকে থাকার কারণে বাংলাদেশের উপকূলে এর প্রভাব থাকবে অপেক্ষাকৃত বেশি। বাঁ দিকে থাকলে সাধারণত কম থাকে।

তিনি বলেন, দানা যদি উপকূল অতিক্রম করার জন্য দীর্ঘ সময় নেয়, তবে এর প্রভাবও দীর্ঘ সময় ধরে অনুভূত হবে। আবার বাতাসের গতিবেগ তখন কেমন আছে, তার ওপরও বাংলাদেশের উপকূলে এর সম্ভাব্য প্রভাব নির্ভর করবে।

এদিকে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ২৪ অক্টোবর রাত থেকে ২৫ অক্টোবর সকালের মধ্যে ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার গতির বাতাস নিয়ে উপকূলে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়বে। এসময় ঝড়ের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটারে পৌঁছাতে পারে।

ঘূর্ণিঝড় ‘দানা’ বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর থেকে সন্ধ্যার মধ্যে ভারতের পুরি ও সাগরদ্বীপের মাঝামাঝি এলাকা দিয়ে উত্তর উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে। তখন বাতাসের গতি থাকতে পারে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর আবহাওয়া ও মহাসাগরবিজ্ঞান কমান্ডের তথ্য অনুসারে, ঘূর্ণিঝড়ের সময় সমুদ্রে ঢেউয়ের উচ্চতা সর্বোচ্চ ১৮ ফুট হতে পারে।

কলকাতা আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকালের মধ্যে পূর্ব মেদিনীপুরে হাওয়ার গতি বেড়ে ১২০ কিলোমিটার হতে পারে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপ, সুন্দরবন এলাকায় বৃহস্পতিবার রাত থেকে ঝড়ের গতি হতে পারে ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলি এবং বাঁকুড়ায় শুক্রবার পর্যন্ত ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর আবহাওয়া ও মহাসাগরবিজ্ঞান কমান্ডের তথ্য অনুসারে, ঘূর্ণিঝড়টি বাংলাদেশে প্রবেশ করবে না। তবে এর প্রভাব বলয়ের মধ্যে বাংলাদেশের সুন্দরবনের একাংশ রয়েছে। এর প্রভাবে খুলনা ও বরিশাল উপকূলে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি হতে পারে।

সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী এ অঞ্চলের ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘দানা’। কাতারের দেওয়া এই নামের অর্থ, অতি সুন্দর ও মূল্যবান মুক্তা। আন্তর্জাতিক আবহাওয়া সংস্থা ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও) আরএসএমসির সঙ্গে সমন্বয় করে ২০০৪ সাল থেকে ঘূর্ণিঝড়ের নামকরণ করছে।

ইংরেজি বর্ণমালা কিউ, এক্স, ওয়াই ও জেড-এই ৫টি অক্ষর বাদ দিয়ে ইংরেজি বর্ণমালার ২১টি অক্ষর ব্যবহার করে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়। এগুলো সাধারণত এক বছরের জন্য পর্যায়ক্রমিকভাবে করা হয়। তবে কোনো বছর ২১টির বেশি ঘূর্ণিঝড় দেখা দিলে নামগুলোর সঙ্গে গ্রিক বর্ণমালা যুক্ত করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় দানা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পলায়নকারীদের পদত্যাগপত্রের মূল্য নেই : রাশেদ প্রধান

বৈষম্যবিরোধী সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি সাঈদ, সেক্রেটারি দেলোয়ার

ডেঙ্গু নিয়ে সরকারকে আরও সতর্ক হওয়া উচিত ছিল : আমিনুল হক 

‘বৈষম্য দূর হলে মানুষ শান্তিতে থাকবে’

’৭২-এর সংবিধান বাতিল-রাষ্ট্রপতির অপসারণের দাবিতে জাতীয় ঐক্যের ডাক

যে আইনে নিষিদ্ধ ছাত্রলীগ

সৌদি আরবে গিয়ে ২ দিনের মাথায় লাশ হলেন কবির

শেখ হাসিনা ছাত্রলীগকে ‘সন্ত্রাসী বাহিনীতে’ পরিণত করেছিলেন : টুকু

‘পাঠ্যপুস্তক থেকে ভাসানীর জীবনী প্রত্যাহার ইতিহাসের বিকৃতি’

বগুড়ায় ২৫ কোটি টাকা মূল্যের দেবোত্তর সম্পত্তি বেদখল

১০

ছাত্রলীগ নিষিদ্ধের প্রজ্ঞাপনে যা বলা আছে 

১১

উত্তর গাজায় ক্ষুধা নিবারণের পানি নেই, মানবিক বিপর্যয়ের আশঙ্কা : ইসরায়েলি সংস্থা

১২

‘শিশুদের জন্য একটি সুন্দর ও নিরাপদ ভবিষ্যৎ গাড়তে হবে’

১৩

অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপ বাছাই / ফিলিপাইনের বিপক্ষে বাংলাদেশের জয়

১৪

বাংলাদেশে আসছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

১৫

নিষিদ্ধ হলো ছাত্রলীগ

১৬

কবি শামসুর রাহমানের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা অনুষ্ঠান

১৭

ঘূর্ণিঝড় দানা মোকাবিলায় ঝালকাঠিতে প্রস্তুত ৮৮৫ আশ্রয়কেন্দ্র

১৮

মুন্সীগঞ্জে রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দফা দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

১৯

লেবানন থেকে ফিরলেন ৬৫ বাংলাদেশি : রাতে ফিরছেন আরও ৩১ 

২০
X