কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ০৬:৩১ পিএম
অনলাইন সংস্করণ

প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপানে নারী-শিশু বেশি ক্ষতিগ্রস্ত

তামাকবিরোধী মায়েদের ফোরামের আলোচনা সভা। ছবি : সংগৃহীত
তামাকবিরোধী মায়েদের ফোরামের আলোচনা সভা। ছবি : সংগৃহীত

প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপানের প্রভাবে নারী ও শিশু বেশি ক্ষতিগ্রস্ত হয়। মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিতকরণে তামাক নিয়ন্ত্রণ আইনের প্রস্তাবিত সংশোধনী দ্রুত পাসের দাবি জানিয়েছে তামাকবিরোধী মায়েদের ফোরাম।

বুধবার (২৩ অক্টোবর) সকাল ১১টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশে ২০ জন মায়েদের নিয়ে নারী মৈত্রী আয়োজিত ‘তামাকবিরোধী মায়েদের ফোরাম’ গঠনবিষয়ক সভায় এ দাবি জানান তারা।

নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহীন আকতার ডলির সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশ এর প্রোগ্রামস ম্যানেজার মো. আব্দুস সালাম মিয়া। এ সময় উপস্থিত ছিলেন, তামাকবিরোধী মায়েদের ফোরাম এর আহ্বায়ক ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব শিবানী ভট্টাচার্য্য। সংগঠনের যুগ্ম আহ্বায়ক ও প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য শাহনাজ পলি ও শিক্ষিকা আফসানা নওরিন।

অনুষ্ঠানের মূল বিষয় উপস্থাপন করেন নারী মৈত্রীর প্রোজেক্ট কো-অর্ডিনেটর নাছরিন আকতার। তিনি বলেন, বাংলাদেশে ৩ কোটি ৭৮ লাখ লোক তামাক ব্যবহার করে এবং তামাক ব্যবহারজনিত রোগে প্রতিদিন ৪৪২ জন মানুষ মারা যায়। তাই জনস্বাস্থ্য সুরক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইনের প্রস্তাবিত সংশোধনী দ্রুত পাস করা প্রয়োজন। বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনকে এফসিটিসির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক প্রণীত খসড়ায় যে বিষয়গুলো প্রস্তাব করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো- অধূমপায়ীদের সুরক্ষার জন্য সব পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা। তামাক পণ্যের প্রচার বন্ধ করার জন্য বিক্রয় কেন্দ্রে তামাক পণ্যের প্রদর্শন নিষিদ্ধ করা। তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা। ই-সিগারেট বা ইমার্জিং হিটেড টোব্যাকো প্রোডাক্ট আমদানি, ব্যবহার ও বাজারজাতকরণ নিষিদ্ধ করা। তামাক পণ্যের সব ধরনের খুচরা ও খোলা বিক্রয় বন্ধ করা ও সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৯০ শতাংশ করা। দেশকে তামাকের ভয়াবহ ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য আজকের এই তামাক বিরোধী মায়েদের ফোরাম কার্যকর ভূমিকা পালন করতে পারেন যা তামাকমুক্ত সুন্দর বাংলাদেশ গড়তে সহায়তা করবে।

তামাকমুক্ত বাংলাদেশ গড়তে ফোরামের সদস্যরা যথাযথ ভূমিকা রাখবেন বলে মনে করেন ফোরামের আহ্বায়ক শিবানী ভট্টাচার্য্য। তিনি বলেন, ধূমপান না করেও পরোক্ষভাবে ধূমপানের শিকার হয় ৩ কোটি ৮৪ লাখ মানুষ। যার মধ্যে বেশি ক্ষতির শিকার হন নারী ও শিশুরা। পরোক্ষ ধূমপানের কারণে নারীদের অকাল গর্ভপাত, অপরিণত শিশুর জন্ম, স্বল্প ওজনের শিশু, গর্ভকালীন রক্তক্ষরণ, প্রসবের সময় অতিরিক্ত রক্তক্ষরণ, মৃত শিশুর জন্ম দেওয়াসহ নানা সমস্যা দেখা দেয়।নারী ও শিশু স্বাস্থ্য রক্ষায় এই ফোরাম তামাক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের প্রস্তাবিত সংশোধনী দ্রুত পাসের দাবিতে নিরলস সমর্থন ও পরামর্শ দিবে। পাশাপাশি নিজের পরিবারকে তামাকের প্রভাবমুক্ত রাখবে এবং অন্যান্য মায়েদের সাথে এই বিষয়ে কথা বলবে। এ ছাড়া, তামাক কোম্পানির কূটকৌশল বা তামাক নিয়ন্ত্রণ আইনকে বাধাগ্রস্ত করার বিরুদ্ধে সক্রিয় অবস্থান গ্রহণ করবে বলে আশ্বাস জানান তিনি।

যুবসমাজকে তামাকের ভয়াল ছোবল থেকে রক্ষায় মায়েরা বিশেষ ভূমিকা রাখতে পারে বলে মনে করেন আবদুস সালাম মিয়া। তিনি বলেন, ‘তামাকের প্রতি আসক্তি যুবসমাজকে ঠেলে দিচ্ছে অন্ধকার জগতে। গ্লোবাল ইয়ুথ টোব্যাকো জরিপ এ ১৩ থেকে ১৫ বছর বয়সীদের মধ্যে পরিচালিত প্রতিবেদনে দেখা যায় ভারত, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশে ধূমপান আসক্ত কিশোর-কিশোরীর হার সবচেয়ে বেশি। বাংলাদেশে প্রায় ১২ শতাংশ কিশোর-কিশোরী নিয়মিত ধূমপানে আসক্ত। তাই প্রত্যেক মায়েদের এই বিষয়ে সোচ্চার এবং তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রুত পাশের জন্য নিজ অবস্থান থেকে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তারা।

এ ছাড়াও ফোরামের অন্যান্য সদস্যগণ তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী প্রস্তাব দ্রুত পাশের জোর দাবি জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লেখক ও কলামিস্ট স্বপ্না রেজা, ভিউজ বাংলাদেশের নিউজ এডিটর মারিয়া সালাম, ইত্তেফাকের সিনিয়ির রিপোর্টার রাবেয়া হোসেন বেবী এবং খেয়া মহিলা ও শিশু উন্নয়ন সংস্থার প্রেসিডেন্ট ফারজানা শাম্মিসহ বিভিন্ন পেশার মায়েরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপ বাছাই / ফিলিপাইনের বিপক্ষে বাংলাদেশের জয়

বাংলাদেশে আসছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

নিষিদ্ধ হলো ছাত্রলীগ

কবি শামসুর রাহমানের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা অনুষ্ঠান

ঘূর্ণিঝড় দানা মোকাবিলায় ঝালকাঠিতে প্রস্তুত ৮৮৫ আশ্রয়কেন্দ্র

মুন্সীগঞ্জে রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দফা দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

লেবানন থেকে ফিরলেন ৬৫ বাংলাদেশি : রাতে ফিরছেন আরও ৩১ 

এল ক্লাসিকোর আগে রিয়াল শিবিরে জোড়া ধাক্কা

গাজায় যুদ্ধবিরতি না হলে চাকরি ছাড়ার হুমকি দিলেন ইসরায়েলি সেনারা

তথ্য মন্ত্রণালয়ের নতুন সচিব মাহবুবা ফারজানা

১০

‘রাষ্ট্রপতি সাহাবুদ্দিন সাংবিধানিক সংকট তৈরি করতে চাচ্ছেন’

১১

মাওলানা শামসুল ইসলামকে দেখতে হাসপাতালে জামায়াত আমির

১২

সাবেক এমপি লাবু চৌধুরীসহ আ.লীগের ৭৭ নেতাকর্মীর নামে হত্যা মামলা

১৩

জীবন থাকতে আ.লীগের রাজনীতি পুনঃপ্রতিষ্ঠা করতে দেব না : উপদেষ্টা নাহিদ

১৪

ভারতকে উড়িয়ে গ্রুপসেরা বাংলাদেশ

১৫

ছাত্রলীগ নিষিদ্ধে ২৪ ঘণ্টার আল্টিমেটাম ছাত্র অধিকার পরিষদের

১৬

কর্তারপুর করিডর / ভিসা ছাড়াই ভারতীয় শিখদের পাকিস্তান ভ্রমণের সুযোগ বাড়ল

১৭

সাগর-রুনি হত্যা মামলার তদন্তে টাস্কফোর্স গঠন

১৮

রাতের মধ্যেই ঢাবি থেকে ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি হাসনাতের

১৯

আ.লীগ-জাপাসহ ১৪ দলকে নিষিদ্ধের দাবি বিপ্লবী ছাত্র পরিষদের

২০
X