কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৪, ১২:৪৩ এএম
অনলাইন সংস্করণ

অন্তর্বর্তী সরকার ও সংস্কার এজেন্ডায় ব্যক্তিমালিকানাধীন খাত উপেক্ষিত : টিআইবি

টিআইবির লোগো। ছবি : সংগৃহীত
টিআইবির লোগো। ছবি : সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদে ব্যক্তিমালিকানাধীন খাতের সক্রিয় অংশগ্রহণ নেই এবং সরকারের চলমান নীতিসংস্কার কার্যক্রমেও এই খাত প্রাধান্য পায়নি, যা উদ্বেগজনক বলে মনে করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রোববার (২০ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এই কথা বলেছে।

টিআইবি আরও বলে, দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তিকে বাদ দিয়ে সংস্কার ভাবনা কিংবা এ খাতে নিয়োজিত শ্রমশক্তির জন্য বৈষম্যহীন ও অংশগ্রহণমূলক উন্নয়ন-ব্যবস্থা গড়ে তোলা সত্যিই অসম্ভব।

এমন বাস্তবতায় উপদেষ্টা পরিষদে ব্যক্তিমালিকানাধীন ব্যবসা খাতের প্রতিনিধির অন্তর্ভুক্তি নিশ্চিত করার পাশাপাশি এ খাতের স্বচ্ছতা নিশ্চিতে ব্যবসায় শুদ্ধাচার কৌশল প্রণয়নে কমিশন গঠনেরও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণমাধ্যমের তথ্যানুযায়ী, বিভিন্ন খাতে সংস্কার উদ্যোগের অংশ হিসেবে দ্বিতীয় পর্যায়ে স্বাস্থ্য, গণমাধ্যম, শ্রমিক ও নারী অধিকার-বিষয়ক চারটি সংস্কার কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

অন্তর্বর্তীকালীন সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, এক্ষেত্রে আমাদের মনে রাখতে হবে, আমাদের দেশে কর্তৃত্ববাদ বিকাশের অন্যতম স্তম্ভ ছিল ব্যক্তিমালিকানাধীন খাতের একাংশের হাতে নীতিকাঠামো দখলসহ রাজনৈতিক ও আমলাতান্ত্রিক যোগসাজশে অনিয়ম, দুর্নীতি, অর্থপাচারসহ ব্যবসায়ী ক্ষমতার জবাবদিহিহীন অপব্যবহার। যার বিচার নিশ্চিত করা যেমন অপরিহার্য, তেমনি বৈষম্যহীন বাংলাদেশের স্বপ্নপূরণে একটি গুরুত্বপূর্ণ খাতের অংশগ্রহণ উপেক্ষা করে কার্যকর ফলাফল পাওয়ার আশা সত্যিই অসম্ভব। এ পরিস্থিতি সামাল দিতে অন্তর্বর্তীকালীন সরকার ব্যবস্থায় এ খাতের প্রতিনিধিত্ব নিশ্চিত করা জরুরি।

একইসঙ্গে ব্যক্তিমালিকানাধীন খাতে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে অন্তর্বর্তীকালীন সরকারকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে ড. জামান বলেন, পতিত কর্তৃত্ববাদী সরকার ও ব্যক্তিমালিকানাধীন খাতের একাংশ পারস্পরিক সহযোগিতার মাধ্যমে যে লুটেরাতন্ত্র প্রতিষ্ঠা করেছিল, তা একদিকে যেমন পুরো অর্থনীতির সম্ভাবনাকে গলা টিপে ধরেছিল, তেমনি ব্যক্তিখাতের স্বাভাবিক বিকাশকে বাধাগ্রস্ত করছিল। ভবিষ্যতে এমন পরিস্থিতি মোকাবিলায় এবং একটি টেকসই অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তুলতে, ব্যক্তিমালিকানাধীন ব্যবসা খাতে শুদ্ধাচার চর্চার কৌশল প্রণয়ন ও বাস্তবায়নের পথরেখা নির্ধারণ অপরিহার্য। প্রয়োজনে বিশেষ কমিশন গঠন করার আহ্বান জানাচ্ছি।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, রাষ্ট্রে যেনো আর কর্তৃত্ববাদের জন্ম বা পুনরুত্থান না ঘটে, সে লক্ষ্যে আর্থিক, সামাজিক, রাজনৈতিক কাঠামো সংস্কারের উদ্যোগ প্রশংসনীয়। একইসঙ্গে অন্তর্বর্তীকালীন সরকারের কার্যক্রমকে আরও বেগবান করতে উপদেষ্টা পরিষদের কলেবর বাড়ানোর চিন্তা সাধুবাদ পাবে। তবে আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, রাষ্ট্রসংস্কার কার্যক্রমে দেশের কর্মসংস্থানের সবচেয়ে বড় অংশীদার ব্যক্তিমালিকানাধীন খাত পুরোপুরি উপেক্ষিত। অথচ ব্যক্তিমালিকানাধীন খাতে সংস্কার এবং চলমান সংস্কার কার্যক্রমে এ খাতের অংশগ্রহণ নিশ্চিত করা অনস্বীকার্য। নয়তো বাজার ব্যবস্থার নৈরাজ্য থেকে শুরু করে অর্থনৈতিক ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনা পরাহত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ছাত্রদের ওপর হামলার ঘটনায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

বিওএ মহাসচিব শাহেদ রেজাকে সতর্কতামূলক পত্র এনএসসির

ব্যাংক কর্মকর্তার ঝুলন্ত মরদেহ উদ্ধার

শেখ হাসিনাসহ আ.লীগের ৯ শতাধিক নেতাকর্মীর নামে মামলা

কবজি দিয়ে লেখা মিনারার ভর্তি নিশ্চিতের আশ্বাস বেরোবি উপাচার্যের

নাটোরে ফ্যাসিবাদের বিরুদ্ধে মশাল মিছিল

সিকৃবির ভিসি পদে ড. আলিমুল ইসলামের যোগদান

শেখ হাসিনা ফিরবেন ফাঁসিতে ঝুলতে : উপদেষ্টা নাহিদ

সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ গ্রেপ্তার

মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ

১০

কিউইদের প্রথম বিশ্বকাপ জয়

১১

মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা, নিহত ২

১২

মাইকে ঘোষণা দিয়ে আ.লীগ নেতার বাড়িতে হামলা

১৩

অন্তর্বর্তী সরকার ও সংস্কার এজেন্ডায় ব্যক্তিমালিকানাধীন খাত উপেক্ষিত : টিআইবি

১৪

ছিনতাই করতে ব্যবসায়ীকে গুলি করল পুলিশ-বিজিবির ৩ সদস্য

১৫

৪০০ সন্ত্রাসী ছাত্রলীগের বিরুদ্ধে মামলা হবে : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

১৬

সাফ নারী চ্যাম্পিয়নশিপ / শেষ মুহূর্তের গোলে বাংলাদেশের রক্ষা

১৭

চুয়াডাঙ্গায় হত্যাচেষ্টার মামলায় গ্রেপ্তার আ.লীগ নেতা কারাগারে

১৮

সালিশে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩০

১৯

হরিণের মাংসসহ দুই শিকারি আটক

২০
X