রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৪, ১০:০১ পিএম
অনলাইন সংস্করণ

জুলাইয়ের বিপ্লবের মধ্য দিয়ে আমাদের মুক্তি ঘটেছে : আসিফ নজরুল

লালন সাঁইজির ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উপদেষ্টা ড. আসিফ নজরুল। ছবি : কালবেলা
লালন সাঁইজির ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উপদেষ্টা ড. আসিফ নজরুল। ছবি : কালবেলা

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, আমাদের বাংলাদেশে শুধু রাজনৈতিক চর্চা না, অর্থনৈতিক চর্চা না, সমস্ত সংস্কৃতি চর্চাটাও একটি পরিবার, একজন ব্যক্তির বন্দনার মধ্যে সীমাবদ্ধ করে ফেলেছিল। ছাত্র-জনতার ঐতিহাসিক জুলাইয়ের বিপ্লবের মধ্য দিয়ে আমাদের শৃঙ্খলের মুক্তি ঘটেছে। আজকে আমরা বাংলাদেশে সংস্কৃতি চর্চা করছি। আমরা যদি বাংলাদেশে সংস্কৃতির চর্চা করি তাহলে আমাদের অনিবার্যভাবে লালনের কথা বলতে হবে।

শনিবার (১৯ অক্টোবর) নানা আয়োজনের মধ্য দিয়ে লালন সাঁইজির ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ৩ দিনব্যাপী ‘লালন স্মরণোৎসব’ ২০২৪-এর সমাপনী অনুষ্ঠান দুটি পর্বের মধ্যে ২য় পর্বে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে লালন স্মরণোৎসব ‘ধরো মানুষ রূপ নেহারে’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, লালন একটা মহাকাব্যিক জীবনযাপন করেছেন। এটা সাধারণ মানুষের জীবন না। উনাকে খুব অল্প বয়সে মৃত ভেবে একটা তীর্থযাত্রায় তার সঙ্গীরা ফেলে দিয়েছিলেন। তারপর তিনি অলৌকিকভাবে বেঁচে উঠেছিলেন। এটার মধ্য দিয়ে বড় কিছু একটা করার আভাস ছিল। উনার মৃত্যু একটা মহাকাব্যিক মৃত্যু। উনি ১১৪ বছরের মতো বেঁচে ছিলেন, ভোর পাঁচটা পর্যন্ত গান করেছেন, তারপর শিষ্যদের বলেছিলেন, ‘আমি চললাম।’ তারপর মৃত্যুবরণ করেছেন।

এ ছাড়া তিনি বলেন, লালন একজন অসাধারণ মানবতাবাদী মানুষ ছিলেন। উনার গানের মধ্যে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মানুষের প্রতি যে ভালোবাসা, সেটা বেশি স্পষ্ট ছিল। আমরা একটা বৈষম্যহীন রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠার কথা বলি, সেক্ষেত্রেও অত্যন্ত মানবতাবাদী মানুষ হিসেবে লালন স্মরণীয় হয়ে থাকবেন। উনি শুধু বাউল বা ঋষি টাইপের মানুষ ছিলেন সেটা না, উনার মধ্যে একটা প্রতিবাদী সত্তা ছিল। তিনি ঠাকুরবাড়ির বিপক্ষে প্রজা নিপীড়নের বিরুদ্ধে কথা বলতে গিয়ে কঠোর মূল্য দিয়েছেন। তাদের বিরুদ্ধে তিনি যুদ্ধ করেছেন। কাঙ্গাল হরিনাথকে রক্ষা করেছেন, কৃষক বিপ্লবে অংশ নিয়েছেন। একজন বাউল যখন সত্য ও ন্যায়ের পক্ষে কথা বলেন তখন তার চরিত্রের ব্যাপ্তিটা অনেক বড় হয়ে উঠে। লালনের সৃজনশীলতা, গানে রবীন্দ্রনাথ-নজরুল পর্যন্ত প্রভাবিত হয়েছেন। পাশাপাশি উপদেষ্টা বলেন, সংস্কৃতি চর্চার প্রধান জায়গা হতে পারে লালন চর্চা। লালনের গানের মধ্যে আত্মঅনুসন্ধান করা, তার গানে মনের ভিতরের ময়লা, ক্লেদ, গ্লানি দূর হয়ে যায়। একটা দার্শনিক ব্যাপার আছে। লালন চর্চায় যে কোনো পদক্ষেপ নিলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

বিকাল ৪টায় নাট্যশালার সেমিনার কক্ষে ১ম পর্বে ‘জাতিসত্তার প্রশ্ন এবং বাউল-ফকির পরিবেশনার রাজনীতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান আয়োজিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক আব্দুল্লাহ আল মামুন। আলোচনায় অংশগ্রহণ করেন বাংলা একাডেমির মহাপরিচালক ড. মোহাম্মদ আজম, লেখক ও সাংবাদিক এবং পিআইবির মহাপরিচালক ফারুক ওয়াসিফ, নাট্যকার, লেখক ও গবেষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শাহমান মৈশান। সভাপতির বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক আব্দুল্লাহ আল মামুন। তার প্রবন্ধে দ্বিতীয় পর্বে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক ও কথা সাহিত্যিক মাহবুব মোর্শেদ। সভাপতির বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যব্যক্তিত্ব সৈয়দ জামিল আহমেদ। সাংস্কৃতিক পর্বের শুরুতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির কণ্ঠশিল্পীরা সমবেত কণ্ঠে সাঁইজির ভাববাণী পরিবেশন করেন। এরপর লালন ভাববাণীগুচ্ছ নিয়ে খণ্ডনৃত্য (সহজ মানুষ) পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা। তারপর ধারাবাহিকভাবে লালন সাঁইজির ভাববাণী পরিবেশন করেন বিশিষ্ট সংগীতশিল্পী ফরিদা পারভীন, লালন গবেষক ও কণ্ঠশিল্পী সরদার হীরক রাজা, বাংলাদেশ শিল্পকলা একাডেমির কণ্ঠশিল্পী আবিদা রহমান সেতু, আব্দুল্লাহেল রাফি তালুকদার, রোকসানা আক্তার রূপসা এবং বিশিষ্ট বাউলশিল্পী বাউল শফি মণ্ডল। এরপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির কণ্ঠশিল্পীদের সমবেত কণ্ঠে সাঁইজির ভাববাণী পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কণ্ঠশিল্পী মনি কিশোরে মরদেহ উদ্ধার

সংস্কারের নামে বছরের পর বছর চাকুরী জনগণ মানবে না : ডা.তাহের

১০০ টাকায় দেখা যাবে শান্ত-মার্করামদের লড়াই

চোর ধরিয়ে দিলে পুরস্কার ঘোষণা বেরোবি প্রক্টরের

লেবানন থেকে দেশে ফিরছেন ৫৪ প্রবাসী

রাজনীতিতে যুক্ত না হতে যবিপ্রবি শিক্ষার্থীদের শপথ পাঠ

‘১৫ বছরে কথিত বুদ্ধিজীবীরা আত্মা বিক্রি করে দাসত্বকে মেনে নিয়েছে’

গোপালগঞ্জে বিএনপি নেতা মেজবাহর মতবিনিময় সভা 

নিউক্লিয়াস পার্টিতে নতুন দুই মুখ

রাতেই ৭ অঞ্চলে তীব্র ঝড়ের শঙ্কা

১০

ভারত সীমান্তে আ.লীগের সরকার গঠনের গুঞ্জনে বিক্ষোভ

১১

মানুষের সাথে ‘ধানের শীষের’ শুভেচ্ছা বিনিময় যুবদল সভাপতির

১২

নির্বাচন দিয়ে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন : আব্দুল কাদের

১৩

নাটোরে ট্রাকচাপায় ব্যাংক কর্মকর্তা নিহত

১৪

হাজারও শহীদের রক্তে অর্জিত বিজয় ধরে রাখতে হবে : এমরান চৌধুরী

১৫

ফোনালাপ ফাঁসের ঘটনায় রাবি ছাত্রদলের দুই নেতাকে অব্যাহতি

১৬

ইরানের ডাকে সাড়া দিয়ে যুদ্ধজাহাজ নিয়ে হাজির রাশিয়া

১৭

কালীগঞ্জে শিক্ষককে মারধরের অভিযোগ স্বেচ্ছাসেবক দল নেতার বিরুদ্ধে

১৮

আ.লীগের এই দেশে আর রাজনীতি করার অধিকার নেই : এলডিপি

১৯

জুলাইয়ের বিপ্লবের মধ্য দিয়ে আমাদের মুক্তি ঘটেছে : আসিফ নজরুল

২০
X