কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

বাংলাদেশের গণতন্ত্রকে হত্যা করেছে খায়রুল হক : কামাল

ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে রাখেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল। ছবি : কালবেলা
ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে রাখেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল। ছবি : কালবেলা

শেখ হাসিনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বিচারপতি খায়রুল হক দেশের গণতন্ত্র, সংবিধান, নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করেছিল বলে মন্তব্য করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল।

শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর এফডিসিতে জুলাই হত্যাকাণ্ডে শহীদদের আত্মার শান্তিতে দোষীদের শাস্তি প্রদান নিয়ে আয়োজিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল এসব কথা বলেন।

তিনি আরও বলেছেন, বাংলাদেশের স্বাধীনতাত্তোর ইতিহাসে বিচারপতি খায়রুল হকের মতো জ্ঞানপাপী আর দ্বিতীয় কেউ নেই। তার মতো দেশের এত ক্ষতি আর কেউ করেনি। তাকে গ্রেপ্তার করে অতি দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। তাকে আগেই গ্রেপ্তার করা উচিত ছিল। তার শাস্তি এখন সময়ের দাবি।

ছায়া সংসদ অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। ব্যারিস্টার কায়সার কামাল বলেন, বর্তমান সরকার সংস্কারের যে উদ্যোগ নিয়েছে তার সঙ্গে বিএনপি একাত্মতা প্রকাশ করে সর্বোচ্চ সহযোগিতা করছে। তবে সাধারণ মানুষের প্রত্যাশা যৌক্তিক সময়ের মধ্যে জাতীয় নির্বাচন দিয়ে জনগণের প্রতিনিধির কাছে ক্ষমতা হস্তান্তর করার ব্যাপারে অন্তর্বর্তী সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

ব্যারিস্টার কায়সার কামাল বলেন, বন্দি বিনিময় চুক্তির মাধ্যমে শেখ হাসিনাসহ অন্যান্য অপরাধীদের দেশে ফিরিয়ে এনে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ন্যায়বিচার সুনিশ্চিত করতে হবে। শেখ হাসিনা সারা বিশ্বে ফ্যাসিস্ট রেজিমের মুখপাত্র। এদেশের মানুষ গণহত্যার বিচারের লক্ষ্যে ভারত থেকে শেখ হাসিনাকে ফেরত চায়। আশা করি ভারত সরকার শেখ হাসিনাকে ফেরত পাঠাতে সর্বাত্মক সহযোগিতা করবে। শেখ হাসিনাসহ বিগত স্বৈরশাসকের বিচার করা না গেলে আন্তর্জাতিক পরিমণ্ডলে এ দেশের মর্যাদা ক্ষুণ্ন হবে।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, জুলাই-আগস্ট গণহত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পূর্বে গত মাসে শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয় রয়টার্সকে বলেছিলেন, তার মা কোনো অন্যায় করেনি। বিচারের মুখোমুখি হতে প্রস্তুত শেখ হাসিনা। তার এই বক্তব্য অনুযায়ী ধরে নেওয়া যেতে পারে ১৮ নভেম্বরের মধ্যে গণহত্যায় অভিযুক্ত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরে এসে আইনের মুখোমুখি হয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করবেন।

তিনি আরও বলেন, আর তিনি যদি দেশে ফিরে না এসে বিচারের মুখোমুখি না হন তাহলে আমরা আশা করব আদালত তথা সরকারের পক্ষ থেকে শেখ হাসিনাসহ পালিয়ে থাকা অন্যান্য আসামিদের দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে। তা না হলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদদের আত্মা শান্তি পাবে না।

ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ‘জুলাই হত্যায় জড়িত দোষীদের উপযুক্ত শাস্তি প্রদান করতে পারলেই শহীদদের আত্মা শান্তি পাবে’ শীর্ষক ছায়া সংসদে ঢাকা সিটি কলেজের বিতার্কিকদের পরাজিত করে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল বাংলাদেশের প্রসিকিউটর অ্যাডভোকেট গাজী মোনাওয়ার হুসাইন তামিম, অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম, সাংবাদিক বাবু কামরুজ্জামান, সাংবাদিক মো. আতিকুর রহমান ও সাংবাদিক মো. আব্দুল্লাহ আল রাফি। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্বাস্থ্য শিক্ষা বিভাগের দুই যুগ্ম সচিবের দুর্নীতি-অনিয়মের অভিযোগ

সাকিবকে দেশে ফিরতে নিষেধ করার কারণ জানালেন আসিফ

গাজা যুদ্ধ কি দ্রুতই শেষ হচ্ছে?

ক্ষুধার্তদের খাবার না দিয়ে সংস্কার করলে হবে না : সাইফুল হক

১ লাখ ৪০ হাজার ছাড়াল সোনার ভরি

জলবায়ু পরিবর্তনের চেয়ে রোধে কাজ করা জরুরি : ড. আদিল

প্রধান উপদেষ্টাকে ২৩ দফা জাতীয়তাবাদী সমমনা জোটের

‘সংস্কারের নামে বছরের পর বছর চাকরি জনগণ মানবে না’

‘রাষ্ট্র গঠনে সাধারণ শিক্ষার্থীদের মতামত নিচ্ছে ছাত্রদল’

প্রশাসনকে দোসরমুক্ত না করলে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : ডা. রফিক

১০

সিনওয়ারকে হত্যার পর যুদ্ধ বন্ধে চাপের মুখে নেতানিয়াহু

১১

সিরিজ শুরুর আগে কোচ বদলানো আদর্শ নয়: প্রোটিয়া কোচ

১২

দ্রুত নির্বাচনের রাস্তা তৈরির আহ্বান আমিনুল হকের  

১৩

আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদের মতবিনিময়

১৪

হয়রানিমূলক মামলা করলে ব্যবস্থা নেওয়া হবে : স্বরাষ্ট্র উপদেষ্টা 

১৫

গর্ভপাতের অধিকার নিয়ে গণভোট যুক্তরাষ্ট্রে

১৬

নাসিরনগরে বর্ণাঢ্য আয়োজনে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১৭

তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহাল করে নির্বাচন দিন : ইশরাক হোসেন

১৮

ভাষা আন্দোলনের নেতা অলি আহাদের মৃত্যুবার্ষিকী কাল

১৯

সেন্টমার্টিনে রাতযাপন নিষিদ্ধ করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

২০
X