কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৪, ০৬:৩৮ পিএম
আপডেট : ১৭ অক্টোবর ২০২৪, ০৬:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

ন্যায্যমূল্যে কৃষিপণ্য বিক্রির কার্যক্রম উদ্বোধন করলেন উপদেষ্টা আসিফ

কারওয়ান বাজারস্থ টিসিবি চত্বরে ন্যায্যমূল্যে অত্যাবশ্যকীয় কৃষিজাত দ্রব্যাদি বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন উপদেষ্টা আসিফ মাহমুদ। ছবি : সংগৃহীত
কারওয়ান বাজারস্থ টিসিবি চত্বরে ন্যায্যমূল্যে অত্যাবশ্যকীয় কৃষিজাত দ্রব্যাদি বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন উপদেষ্টা আসিফ মাহমুদ। ছবি : সংগৃহীত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া আজ ঢাকা মহানগরের কারওয়ান বাজারস্থ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চত্বরে ফসল ডট কম লিমিটেড কর্তৃক ন্যায্যমূল্যে অত্যাবশ্যকীয় কৃষিজাত দ্রব্যাদি বিক্রয় কার্যক্রম উদ্বোধন করেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক আতিয়া সুলতানা এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. নূর আলম স্বাক্ষরিত যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ফসল ডট কম লিমিটেডের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, কৃষি মন্ত্রণালয়ের আওতায় সাশ্রয়ী মূল্যে কৃষি পণ্য বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে। ফসল ডট কম এই অভিনব উদ্যোগের মাধ্যমে প্রান্তিক কৃষক থেকে ভোক্তা পর্যায়ে হাত বদল ও সিন্ডিকেট বাদ দিয়ে যে মহতি উদ্যোগ নিয়েছে তাকে আমি সাধুবাদ জানাচ্ছি।

এ ছাড়া তিনি বলেন, সরকার এক্ষেত্রে সার্বিক সহযোগিতা করবে। বাজারে দীর্ঘদিনের যে অসাধু চর্চা চলে এসেছে তা দূর করার জন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। এ সমস্যা সমাধানের টেকসই সমাধান হিসেবে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রয় করার এ ধরনের উদ্যোগকে সরকার সব সময় উৎসাহিত করবে। জনদুর্ভোগ কমাতে এ ধরনের উদ্যোগ ইতিবাচক প্রভাব ফেলবে। এ ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের পাশাপাশি এ ধরনের উদ্যোগ চলমান থাকুক এই প্রত্যাশা ব্যক্ত করেন।

উপদেষ্টা আরও বলেন, এই সরকার নিত্যপ্রয়োজনীয় পণ্য ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে আনার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। অতঃপর সকলকে সংযম থাকা ও তথ্য উপাত্ত দিয়ে সরকারকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব এ এইচ এম সফিকুজ্জামান বলেন, বর্তমানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সরকারের অন্যতম প্রধান বিবেচ্য বিষয়।

তিনি আরও বলেন, বর্তমানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাজার সিন্ডিকেট ও চাঁদাবাজি বড় চ্যালেঞ্জ যার কারণে দ্রব্যমূল্য প্রায় ৩০% বৃদ্ধি পায়। এ ক্ষেত্রে কৃষক সবচেয়ে কম মূল্য পান এবং ভোক্তা সবচেয়ে বেশি মূল্যে পণ্য ক্রয় করেন।

এ ছাড়া তিনি বলেন, তৃণমূল পর্যায় থেকে পণ্য সরাসরি ক্রয় করে এনে শহরে বিক্রির ব্যবস্থা করা হলে অর্থাৎ সমবায় ভিত্তিক বিপণন ব্যবস্থা গড়ে তোলা হলে উৎপাদক ও ভোক্তাগণ সুফল পাবেন। এ ক্ষেত্রে তিনি ফসক ডট কম লিমিটেডের এই ধরনের উদ্যোগের প্রশংসা করেন।

পাশাপাশি তিনি বলেন, সরকার এ ধরনের উদ্যোগের ক্ষেত্রে লজিস্টিক সার্পোট (যেমন : নিরাপত্তা প্রদান করা, চাঁদাবাজি সম্মুখীন হলে ব্যবস্থা গ্রহণ করা) প্রদান করবে। এই ধরনের উদ্যোগ বাজার সিন্ডিকেটের প্রতি একটি সর্তক বার্তা যার ফলে ব্যবসায়ীগণ ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করতে বাধ্য হবে বলে তিনি মনে করেন।

তা ছাড়া তিনি জানান, ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য সিটি করপোরেশনের মার্কেটগুলোতে একটি নির্দিষ্ট জায়গা থাকবে। পরিশেষে তিনি বৈষম্যহীন জনগণের রাষ্ট্র হবে বাংলাদেশ, এই প্রত্যাশা ব্যক্ত করে তার বক্তব্য শেষ করেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব মোহা. সেলিম উদ্দিন বলেন, বর্তমান সময়ে বাংলাদেশের প্রধান চ্যালেঞ্জ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ। ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বেশ কিছু কৃষিপণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের প্রায় ২০টি জেলা বন্যা ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে কৃষি পণ্যের ক্ষতি হয়েছে।

তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয় আমদানি সহজ করার লক্ষ্যে ডিম, আলু, পেঁয়াজ, চিনি ও তেল এর শুল্ক হ্রাস করেছে। কৃষিজ পণ্যের ক্ষেত্রে পচনশীল আইটেম হওয়ার পাশাপাশি হাত বদলের সুবিধা গ্রহণ করেছে কিছু অসাধু ব্যবসায়ী। ফসল ডট কম লিমিটেড সোশ্যাল বিজনেস এর আইডিয়া থেকে এ ধরনের কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেছে। ভোক্তাস্বার্থে এ ধরনের মহৎ উদ্যোগ কেউ গ্রহণ করলে বাণিজ্য মন্ত্রণালয় তাদের উৎসাহ দেবে।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের জেলার টাস্ক কোর্স কমিটিতে দুজন ছাত্র প্রতিনিধি রয়েছে বলেও জানান তিনি।

তিনি সাংবাদিকদের প্রতি পণ্যের সাপ্লাই চেইনে কোনো সমস্যা পেলে বাণিজ্য মন্ত্রণালয়কে অবহিত করার অনুরোধ জানান। সকলে সম্মিলিতভাবে ভোক্তাস্বার্থে কাজ করবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোহাম্মদ আলীম আখতার খান ফসল ডট কম লিমিটেডের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এ উদ্যোগের আওতায় ঢাকার ৫০টি স্পটে ১৫টি কৃষি পণ্য প্রায় ২৫-৩০% কম মূল্যে বিক্রয় করা হবে। বর্তমান প্রেক্ষাপটে প্রাকৃতিক দুর্যোগের এই ক্রান্তিকালে এ ধরনের মহতি উদ্যোগ ভোক্তাকে স্বস্তি প্রদানে সহায়ক হবে।

ফসল ডট কম লিমিটেডের নিকট ন্যায্যমূল্যে কৃষিপণ্য বিক্রয়ের স্পট সংখ্যা বাড়ানোর অনুরোধ জানিয়ে তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে অধিদপ্তর অভিযান পরিচালনার পাশাপাশি এই ধরনের মহতি উদ্যোগকে সহযোগিতা করবে। তিনি মহতি এ উদ্যোগ চলমান রাখার অনুরোধ জানান।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব মোহা. সেলিম উদ্দিন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোহাম্মদ আলীম আখতার খান এবং টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা ইকবাল, এএফডব্লিউসি, পিএসসি, ফসল ডট কম লিমিটেডের সদস্যরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফুলবাড়ীতে বউ মেলা, ঢুকতে পারেননি পুরুষরা

রাতের মধ্যে ১০ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

আশুলিয়ায় ছাত্রদল নেতাসহ ২১ আসামিকে আদালতে প্রেরণ

অভ্যাসগত দূষণকারীদের বিনিয়োগ করবেন না : পরিবেশ উপদেষ্টা

ইতা‌লি গমনেচ্ছুদের জন্য বড় দুঃসংবাদ

বগুড়ায় বর্ণিল আয়োজনে দৈনিক কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালন

ছাত্র রাজনীতির গুণগত পরিবর্তনে ছাত্রদলের ৩৮ টিম

তবে কি গাজার যোদ্ধাদের নতুন প্রধানও নিহত?

‘দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে কালবেলা’

ভারতীয় ব্যাটারদের দুঃস্বপ্নের দিনে কোহলির বিব্রতকর রেকর্ড

১০

তত্ত্ব ও পদ পরিবেশনে লালন সাঁইজিকে স্মরণ

১১

আদমদীঘিতে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১২

৭ মার্চের তাৎপর্য অনুধাবনের সীমাবদ্ধতা হবে আত্মঘাতী : রব

১৩

‘৭ মার্চ’ বাতিল বিবেচনাপ্রসূত নয় : সাইফুল হক

১৪

যে কোনো মূল্যে লিভারপুলের ডিফেন্ডারকে চায় মাদ্রিদ

১৫

শিশুদের জন্য নতুন বাংলাদেশ গড়ার আহ্বান

১৬

হাতি সংরক্ষণে দীর্ঘমেয়াদি কার্যক্রম গ্রহণ করা হবে : পরিবেশ উপদেষ্টা

১৭

আ.লীগ আগামী ৫০ বছরেও ক্ষমতায় আসতে পারবে না : টুকু

১৮

ইসরায়েলের হামলায় পরিবারের ৯ সদস্যসহ ফিলিস্তিনি ফুটবলার নিহত

১৯

ডেঙ্গুতে আরও ৮ জনের মৃত্যু

২০
X