বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ০৯:২৬ পিএম
অনলাইন সংস্করণ

উৎসব ব্যয়ের হিসাব তুলে ধরা হবে ওয়েবসাইটে : জামিল আহমেদ

‘লালন স্মরণোৎসব’ ২০২৪ নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংবাদ সম্মেলন। ছবি : সংগৃহীত
‘লালন স্মরণোৎসব’ ২০২৪ নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংবাদ সম্মেলন। ছবি : সংগৃহীত

শিল্পকলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ বলেন, ‘তিনদিনব্যাপী আয়োজনের ব্যয় একাডেমি ওয়েবসাইটে তুলে ধরা হবে।’ উৎসবের জমজমাট আয়োজনের প্রচারে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন তিনি।

বুধবার (১৬ অক্টোবর) বিকেলে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘লালন স্মরণোৎসব’ ২০২৪ নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংবাদ সম্মেলনে মহাপরিচালক উৎসব ব্যয়ের হিসাব তুলে ধরা হবে ওয়েবসাইটে এ কথা বলেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) থেকে বর্ণাঢ্য আয়োজনে শুরু হচ্ছে তিনদিনব্যাপী ‘লালন স্মরণোৎসব’ ২০২৪। মহাত্মা লালন সাঁইজির ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষে রাজধানীতে আয়োজিত উৎসব নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ, একাডেমির বিভিন্ন বিভাগের নবনিযুক্ত পরিচালক ও কর্মকর্তারা। ১৭-১৯ অক্টোবর তিনদিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে বিস্তারিত তুলে ধরা হয়। পরে বিভাগভিত্তিক ৩ দিনের আয়োজনের বিস্তারিত তুলে ধরেন পরিচালকরা। পরে নাট্য নির্দেশক ও শিক্ষক ড. সৈয়দ জামিল আহমেদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিদ্যমান ও নির্মানাধীন ৭ মিলনায়তনের নামকরণের জন্য সাংবাদিকদের কাছে ৭ গুণী ব্যক্তিত্বের নাম আহ্বান করেছেন। এছাড়া প্রশাসনিক স্বচ্ছতা, আর্থিক ক্ষেত্রে সচ্ছতা এবং কর্মচাঞ্চল্যতা ফিরিয়ে আনার মাধ্যমে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৩টি লক্ষ্য বাস্তবায়নের বিষয় তুলে ধরেন মহাপরিচালক।

পরে সাংবাদিকদের প্রশ্নোত্তর পর্বে স্পষ্ট করা হয়, তাৎক্ষণিক রেজিস্ট্রেশন ভিত্তিতে স্মরণোৎসবে সাধারণ দর্শনার্থীদের প্রবেশাধিকার উন্মুক্ত থাকবে। লালন স্মরণোৎসবের মধ্যে দিয়েই রাজধানীকেন্দ্রিক সাংস্কৃতিক স্থবিরতা কিছুটা কাটবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়। এই উৎসবের মধ্য দিয়ে মহাত্মা লালন সাঁইয়ের অসাম্প্রদায়িক দর্শন, জাতিভেদ বিরোধী ভাবধারা তরুণ প্রজন্মসহ সকলের মধ্যে ছড়িয়ে পড়বে সেই প্রত্যাশার কথাও উঠে আসে। পরে সকল শ্রেণিপেশার দর্শকদের উপস্থিতি কামনা করে সংবাদ সম্মেলন শেষ করা হয়। উদ্বোধনী আয়োজনে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন অনুষ্ঠিত হবে। ‘আশাসিন্ধু তীরে’ শীর্ষক প্রথম দিনের আয়োজন উদ্বোধন করবেন সমাজকল্যাণ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ। স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোস্তফা জামান।

গানে ও তত্ত্বে ফকির লালন সাঁইকে উপস্থাপন করবেন শিল্পী অরূপ রাহী ও জহুরা ফকিরানী। দ্বিতীয় দিন ১৮ অক্টোবর ২০২৪, শুক্রবার সন্ধ্যা ৬টায় একাডেমির নন্দনমঞ্চে আয়োজন করা হবে সাধুমেলা ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দিবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক মেহজাবীন রহমান। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।

তৃতীয় দিন শনিবার বিকাল ৪টায় নাট্যশালার সেমিনার কক্ষে ১ম পর্বে ‘জাতিসত্তার প্রশ্ন এবং বাউল-ফকির পরিবেশনার রাজনীতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান আয়োজিত হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দিবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক আল মামুন। আলোচনা করবেন বাংলা একাডেমির মহাপরিচালক ড. মোহাম্মদ আজম; লেখক ও সাংবাদিক এবং পিআইবির মহাপরিচালক ফারুক ওয়াসিফ নাট্যকার, লেখক ও গবেষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শাহমান মৈশান। সভাপতির বক্তব্য দিবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।

২য় পর্বে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে দেশবরেণ্য শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে লালন স্মরণোৎসব 'ধরো মানুষ রূপ নেহারে’ শীর্ষক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল। স্বাগত বক্তব্য দিবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সাংবাদিক ও কথা সাহিত্যিক মাহবুব মোর্শেদ এবং সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যব্যক্তিত্ব সৈয়দ জামিল আহমেদ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সংখ্যানুপাতিক নির্বাচনের দাবি জানালেন ভিপি নূর

কালবেলায় সংবাদ প্রকাশ : এফএএস ফাইন্যান্সের পর্ষদ পুনর্গঠন

অন্তবর্তী সরকারকে সময় দিতে চায় ইসলামি আন্দোলন বাংলাদেশ

মিরসরাইয়ে লোকালয় অজগর, বনে অবমুক্ত

ভালুকায় কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

কুড়িগ্রামে নানা আয়োজনে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

আখাউড়ায় কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

‘সবার আগে কালবেলার খবর দেখে মানুষ’

‘কালবেলা সাধারণ মানুষের মণিকোঠায় জায়গা করে নিয়েছে’

মুন্সীগঞ্জে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১০

লালমনিরহাটে হত্যা মামলায় আ.লীগ নেতাসহ ৩ জনের যাবজ্জীবন

১১

সিলেটে বর্ণিল আয়োজনে কালবেলার দ্বিতীয় প্রতিবার্ষিকী উদযাপন

১২

 ‘ইসলামী রাষ্ট্র বিনির্মাণে আইনজীবীদের ভূমিকা রাখতে হবে’ 

১৩

বরিশালে উৎসবমুখর পরিবেশে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

১৪

পলিথিন তৈরি-বিক্রির দায়ে প্লাস্টিক কারখানাকে জরিমানা

১৫

রাস্তার পাশে পড়ে ছিল শতবর্ষী বৃদ্ধের মরদেহ

১৬

১৬ দিন পর দেশে এলো প্রবাসীর কফিনবন্দি লাশ

১৭

কুয়‌াকাটায় কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১৮

মতিয়া চৌধুরীর মৃত্যুতে ‘খেলাঘর’র শোক

১৯

নিরাপদ বাংলাদেশ গড়ার জন্য এ সরকারকে আনা হয়েছে : লায়ন ফারুক

২০
X