কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৪, ০৮:১৩ পিএম
অনলাইন সংস্করণ
বৃষ্টি চলবে সপ্তাহজুড়ে

শেরপুর-ময়মনসিংহে বন্যা পরিস্থিতি উন্নতির আভাস

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

রাজশাহী ছাড়া দেশের সব বিভাগেই সপ্তাহজুড়ে কম-বেশি বৃষ্টির আভাস দিয়ে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এরপর গরম কিছুটা বাড়বে। আর বৃষ্টি-গরমের এই পর্ব শেষে নভেম্বরের মাঝামাঝি সময় থেকে শীতের দেখা মিলতে পারে দেশে।

এদিকে ময়মনসিংহ ও রংপুর বিভাগের দুই নদীর পানি বাড়লেও শেরপুর, ময়মনসিংহ জেলার ভোগাই নদীর আশপাশের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। বর্তমানে নেত্রকোনার সোমেশ্বরী নদী কলমাকান্দা এবং জামালপুর জেলার জিঞ্জিরাম নদী, গোয়ালকান্দা পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, রাজশাহীতে একটু কম বৃষ্টি হতে পারে। এছাড়া সব বিভাগেই আগামী ১১ অক্টোবর পর্যন্ত প্রতিদিনই এক পশলা-দুই পশলা করে বৃষ্টিপাত হবে। এরপর কিছুটা গরম পড়বে। তবে, বৃষ্টির পরপরই শীত পড়ার আভাস নেই। নভেম্বরের মাঝামাঝি সময় থেকে দেশে শীত নামতে শুরু করবে।

সোমবার (৭ অক্টোবর) আবহাওয়ার নিয়মিত বুলেটিনে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। এর অক্ষের বর্ধিতাংশ ভারতের বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় আছে। এর প্রভাবে মঙ্গল ও বুধবার রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সারা দেশ থেকে বিদায় নিতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গেল ২৪ ঘণ্টায় টাঙ্গাইলে দেশের সর্বোচ্চ ১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া ঢাকা, রাজশাহী, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, মৌলভীবাজার, সিলেট, ফেনী, নোয়াখালী কক্সবাজার ও পটুয়াখালীতে সামান্য বৃষ্টি হয়েছে। এই সময়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে- ৩৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়- ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এদিকে ময়মনসিংহে কয়েক দিন ধরে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়া ভুগাই নদীর পানি নিচে নামলেও নতুন করে সোমেশ্বরী নদী বিপৎসীমার উপর দিয়ে বইছে। পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নিয়মিত বুলেটিনে বলা হয়েছে, ময়মনসিংহ বিভাগের জিঞ্জিরাম ও পুরাতন ব্রহ্মপুত্র নদ-নদীর পানি বাড়ছে। অপরদিকে, ভুগাই ও সোমেশ্বরী নদীর পানি সমতল কমছে এবং কংস নদীর পানি স্থিতিশীল রয়েছে।

সোমবার নেত্রকোনা জেলার সোমেশ্বরী নদীর পানি ২৪ ঘণ্টায় ৩৪ সেন্টিমিটার বেড়ে কলমাকান্দা পয়েন্টে বিপৎসীমার ৯২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এছাড়া জামালপুর জেলার জিঞ্জিরাম নদীর পানি ২৪ ঘণ্টায় ২১ সেন্টিমিটার বেড়ে গোয়ালকান্দা পয়েন্টে বিপৎসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে বুলেটিনে বলা হয়েছে, আগামী তিন দিন ময়মনসিংহ বিভাগ ও তৎসংলগ্ন উজানে অতি ভারি বৃষ্টিপাতের প্রবণতা কম। এর প্রেক্ষিতে, আগামী তিন দিন পর্যন্ত ভুগাই নদীর পানি কমতে পারে এবং শেরপুর, ময়মনসিংহ জেলার ভুগাই নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

এছাড়া, আগামী তিন দিন নেত্রকোনা জেলার কংস ও সোমেশ্বরী নদীর পানিও কমতে পারে এবং সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

অপরদিকে, আগামী এক দিন জামালপুর জেলার জিঞ্জিরাম নদীর পানি সমতল ধীর গতিতে বাড়তে পারে; পরবর্তী একদিন স্থিতিশীল থাকতে পারে এবং পরবর্তী একদিন কমতে পারে। এর প্রেক্ষিতে, আগামী দুই দিন পর্যন্ত জামালপুর জেলার জিঞ্জিরাম নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে এবং পরবর্তী একদিন ধীরগতিতে উন্নতি হতে পারে। কেন্দ্রের তথ্য বলছে, রংপুর বিভাগের ব্রহ্মপুত্র নদ ও তার ভাটিতে যমুনা নদীর পানি বাড়ছে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী পাঁচ দিন পর্যন্ত নদ-নদীর পানি বাড়তে পারে, তবে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

চট্টগ্রাম বিভাগের সাঙ্গু এবং মাতামুহুরী নদীর পানি বাড়ছে। অপরদিকে গোমতী, মুহুরী, ফেনী নদীর পানি কমছে এবং হালদা নদীর পানি সমতল স্থিতিশীল রয়েছে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টিপাতের প্রবণতা কম থাকায় আগামী তিন দিন চট্টগ্রাম বিভাগের এই সব নদীর পানি কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে কেন্দ্র বলছে, আগামী দুই দিন পর্যন্ত অমাবস্যার কারণে বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের উপকূলীয় নদীগুলোয় স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি জোয়ার পরিলক্ষিত হতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

টোকিওর বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্সের সঙ্গে জামায়াত নেতার সাক্ষাৎ

আরও বেশি শক্তি সঞ্চার / এগোচ্ছে হারিকেন ‘মিল্টন’, আঘাত হানবে ফ্লোরিডায়

দুর্গাপূজা উপলক্ষে সংবাদ সম্মেলনে ডেকেছে পূজা উদযাপন পরিষদ

আবরার ফাহাদ স্মরণে চবি ছাত্রশিবিরের দোয়া মাহফিল

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের বিশ্ব শিশু দিবস পালিত

জামায়াতের উদ্যোগে আশাশুনিতে সিরাতুন্নবি (সা.) পালিত

মাঝ আকাশে মুখোমুখি ইসরায়েল-ইরান, যা ঘটল...

জ্বালানি সচিব নূরুল আলমকে ওএসডি করে নতুন সচিব নিয়োগ

সেই ম্যাজিস্ট্রেটকে স্থায়ী বহিষ্কার ও গ্রেপ্তারের দাবিতে ছাত্রদের বিক্ষোভ

লেবাননে স্থল অভিযান চালিয়ে হুমকির মুখে ইসরায়েলি বাহিনী

১০

আবরার হত্যার দিনকে ‘আগ্রাসনবিরোধী দিবস’ ঘোষণার দাবি

১১

পুলিশের ঊর্ধ্বতন ৩০ কর্মকর্তাকে বদলি

১২

চট্টগ্রাম মহানগর তাঁতী দলের আহ্বায়ক সেলিম, সদস্য সচিব মুরাদ 

১৩

গাজা ধ্বংসে ইসরায়েলকে রেকর্ড অস্ত্র দিয়েছে আমেরিকা

১৪

দেড় মণ ধানের দামেও মিলছে না দুই কেজির একটি ইলিশ

১৫

ডিএনসির স্প্রেম্যান পরিচয়ে পাসপোর্ট নেন পুলিশ কর্মকর্তা কাফী

১৬

এবারের দুর্গাপূজা হবে উৎসবমুখর : মীর হেলাল

১৭

বিশ্বের শীর্ষ ৫০ প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. ইউনূস

১৮

গাজীপুরে বিএনপির দুগ্রুপের সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৫

১৯

আবরারের পরিবারের কাছে ক্ষমা চাইলেন বুয়েটের নতুন ভিসি

২০
X