কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৪, ০৭:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

১১ অক্টোবর থেকে উন্মুক্ত হবে শিল্পকলা একাডেমির মিলনায়তন

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

আর মাত্র ৩ দিন পর স্বল্প পরিসরে খুলবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হল ও ২টি মহড়া।

সোমবার ( ০৭ অক্টোবর ) বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত সেনাবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হল এবং ১ ও ২নং কক্ষ নাটক ও মহড়ার জন্য আগামী ১১ অক্টোবর থেকে সীমিত পরিসরে খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। হল ও মহড়া কক্ষ বরাদ্দের ক্ষেত্রে বিদ্যমান নীতিমালার পাশাপাশি বিরাজমান পরিস্থিতি বিবেচনায় বিশেষ কিছু সতর্কতা অবলম্বন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরিস্থিতি বিবেচনায় দেওয়া হয়েছে কয়েকটি নির্দেশনা। জাতীয় নাট্যশালার মূল হল, নাটক মঞ্চায়নের জন্য বিবেচ্য নাট্যদলকে ১ শিফটে একটি প্রদর্শনী করার জন্য বরাদ্দ দেওয়া হবে। মিলনায়তন বরাদ্দ চূড়ান্ত করার সময় বরাদ্দপ্রাপ্ত দলকে অবশ্যই তাদের উপস্থিত সদস্যদের তালিকা সংগঠনের প্যাডে লিখিতভাবে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের দপ্তর কক্ষে জমা প্রদান করতে হবে। ওই তালিকা মিলনায়তন ব্যবহারের নির্ধারিত দিনে সব গেটে প্রবেশ নিয়ন্ত্রণের জন্য সরবরাহ করা হবে। জাতীয় নাট্যশালার মূল গেটে দর্শক প্রবেশের জন্য নাটক প্রদর্শনীর ২ ঘণ্টা পূর্বে খুলে দেওয়া হবে। হল বরাদ্দ ব্যতীত জাতীয় নাট্যশালার মূল গেট খোলা হবে না। জাতীয় নাট্যশালার মূল হলে যেসব সংগঠন/দল নাটক মঞ্চায়ন করবে, ২টি মহড়াকক্ষ অগ্রাধিকার ভিত্তিতে বরাদ্দ দেওয়া হবে। মিলনায়তন ব্যবহারকারী নাট্যদল মহড়াকক্ষ ব্যবহার করতে না চাইলে, অন্যদলকে কেবল নাটকের মহড়ার জন্য বরাদ্দ দেওয়া হবে। সেক্ষেত্রে বরাদ্দপ্রাপ্ত দলকে অবশ্যই সদস্যদের তালিকা সংগঠনের নিজস্ব প্যাডে লিখিতভাবে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের দপ্তর কক্ষে প্রদান করতে হবে।

মূল গেট দিয়ে কেবল বরাদ্দপ্রাপ্ত সংগঠনের সদস্য, মহড়াকক্ষ ব্যবহারকারী সংগঠনের সদস্য, শিল্পকলা একাডেমির স্টাফ, সেনাসদস্য এবং টিকিট/আমন্ত্রণপত্র প্রদর্শনী সাপেক্ষে দর্শনার্থী প্রবেশ করতে পারবেন। তাছাড়া প্রবেশ করতে পারবেন না। সাংবাদিকরা অফিস পরিচয়পত্র প্রদর্শন করে প্রবেশ করতে পারবেন। জাতীয় নাট্যশালার মূল হল ও মহড়া কক্ষ ব্যবহারকারী নাট্যকর্মী, সাংবাদিক ও টিকিট/আমন্ত্রণপত্রধারী দর্শনার্থীদের যানবাহন নির্ধারিত সময়ে নাট্যশালার নিচতলার পার্কিং ব্যতীত অন্য কোথাও পার্কিং করা যাবে না। জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হল ব্যবহারের জন্য নাট্য সংগঠনগুলো অনলাইনে আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, বৈষম্যবিরোধী আন্দোলন ও ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর বাংলাদেশের সার্বিক নিরাপত্তার স্বার্থে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার বিভিন্ন কক্ষে সেনাবাহিনীর বিভিন্ন স্তরের কর্মকর্তা ও সেনাসদস্যরা অবস্থান করছেন। ৫ আগস্ট পরবর্তী সময় থেকে জাতীয় নাট্যশালার ৩টি মিলনায়তন, ৬টি মহড়া কক্ষ, সেমিনার কক্ষ, আর্কাইভ কক্ষ সাংস্কৃতিক সংগঠনের অনুকূলে বরাদ্দ প্রদান করা সম্ভব হয়নি। দেশের সার্বিক পরিস্থিতি উন্নতির সঙ্গে সঙ্গে সাংস্কৃতিক কর্মী ও সংগঠনের চাহিদার প্রেক্ষিতে স্বল্প পরিসরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন ও ২টি মহড়া কক্ষ নাটক মঞ্চায়ন ও মহড়ার জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এবারের দুর্গাপূজা হবে উৎসবমুখর : মীর হেলাল

বিশ্বের শীর্ষ ৫০ প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. ইউনূস

গাজীপুরে বিএনপির দুগ্রুপের সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৫

আবরারের পরিবারের কাছে ক্ষমা চাইলেন বুয়েটের নতুন ভিসি

আলী রীয়াজের নেতৃত্বে সংবিধান সংস্কারে পূর্ণাঙ্গ কমিশন গঠন

একমঞ্চে ৮০ শিক্ষককে বিদায় সংবর্ধনা

ওমরাহ পালন করবেন ড. খন্দকার মোশাররফ হোসেন

আবরার ফাহাদ স্মরণে জবি ছাত্রদলের মৌন মিছিল

সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা পর্যবেক্ষণে কমিটি গঠন

বরিশালে পুকুর-ডোবা থেকে দুই মরদেহ উদ্ধার

১০

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে বাস, আহত ৫০

১১

ইসলামী আন্দোলনের সদস্য সংগ্রহ অভিযান শুরু

১২

‘ফ্যাসিবাদ যেন ফিরতে না পারে সচেতন থাকতে হবে’

১৩

এবি পার্টির কার্যালয়ে আইআরআইয়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ  

১৪

প্রেমের টানে ফিলিপাইনের দুই তরুণী রাজশাহীতে

১৫

লেবানন প্রবাসীদের জন্য জরুরি সেবা চালু বাংলাদেশ দূতাবাসের

১৬

১০৫ শহীদ শিশু পরিবারের মাঝে ৫০ হাজার টাকা ও সম্মাননা প্রদান

১৭

বৃষ্টি চলবে সপ্তাহজুড়ে / শেরপুর-ময়মনসিংহে বন্যা পরিস্থিতি উন্নতির আভাস

১৮

শিশুর সৃজনশীলতা ও ভবিষ্যৎ দক্ষতা বৃদ্ধিতে শিক্ষা উদ্যোক্তা হওয়ার সুযোগ

১৯

যে আবিষ্কারের জন্য চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

২০
X