সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ১০:৩০ পিএম
অনলাইন সংস্করণ

শিল্পকলায় নবনিযুক্ত পরিচালকের সঙ্গে মতবিনিময় সভা

বাংলাদেশ শিল্পকলা একাডেমির নবনিযুক্ত পরিচালকদের সঙ্গে একাডেমির কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ছবি : কালবেলা
বাংলাদেশ শিল্পকলা একাডেমির নবনিযুক্ত পরিচালকদের সঙ্গে একাডেমির কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ছবি : কালবেলা

বৈষম্যহীন বাংলাদেশ গঠনে নতুন চিন্তা এবং পরিকল্পনার মাধ্যমে কর্মচাঞ্চল্যমুখর শিল্পকলা একাডেমি গঠনের প্রতিশ্রুতি নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নবনিযুক্ত পরিচালকদের সঙ্গে একাডেমির কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রোববার (০৬ অক্টোবর) সকাল ১১টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতেই ৫ বিভাগের পরিচালকদের একাডেমিতে স্বাগত জানান বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ। প্রত্যেকের পেশাগত অভিজ্ঞতা ও কর্মজীবনের কথা তুলে ধরেন তিনি। তিনি বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুথানের মাধ্যমে যে পরিবর্তন এসেছে তা কাজে লাগাতে হবে। এক্ষেত্রে সবাইকে আরও গতিশীল ও নিষ্ঠাবান হতে হবে। এজন্য সবার আন্তরিক সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, আমরা ৩টি এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছি। প্রশাসনিক ক্ষেত্রে স্বচ্ছতা আনয়ন; আর্থিক ক্ষেত্রে স্বচ্ছতা আনয়ন ও অনিয়ম থাকলে তা দূরীকরণ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও সারা দেশের জেলা শিল্পকলা একাডেমিসমূহকে আরো সচল/ সক্রিয় করার মাধ্যমে তৃণমূলে পর্যায়ে সংস্কৃতি চর্চা ছড়িয়ে দেওয়া।

একাডেমির কার্যক্রম গতিশীল করতে সম্মিলিতভাবে আইন ও বিধি অনুযায়ী স্বচ্ছভাবে ও জবাবদিহিতামূলক কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন পরিচালকরা। সকলে পারস্পারিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ভিত্তিতে বৈষম্যহীন বাংলাদেশ গঠন তথা নতুন নতুন চিন্তা-ভাবনা এবং পরিকল্পনার সমন্বয়ে কর্মচাঞ্চল্যমুখর শিল্পকলা একাডেমি গঠনে কাজ করার ইচ্ছে পোষণ করেছেন।

পরে একাডেমির সার্বিক কর্মকাণ্ড, জনবল, বাজেট, অবকাঠামো, বিভিন্ন প্রকল্প ও প্রশাসনিক বিষয়াদি জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমির বর্তমান আর্থিক ও কাঠামোগত অবস্থার চিত্র তুলে ধরেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। একাডেমির চলমান কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করেন এবং একই পরিবার হয়ে কাজ করার আহ্বান জানান।

একাডেমি কর্মকর্তাদের পক্ষ থেকে নবনিযুক্ত পরিচালকদের শুভেচ্ছা জ্ঞাপন ও স্বাগত জানান বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি সরকার জিয়া উদ্দিন আহাম্মদ, সংগীত ও নৃত্যশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক নাইমুজ ইনাম নাইম ও কর্মচারী ইউনিয়ন পরিষদ-এর সভাপতি এস এম সালাহউদ্দিন।

নিয়োগপ্রাপ্ত ৬ বিভাগের পরিচালকের মধ্যে উপস্থিত ছিলেন চারুকলা বিভাগের পরিচালক মোস্তফা জামান, নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক ফয়েজ জহির, সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক মেহ্জাবীন রহমান, প্রযোজনা বিভাগের আব্দুল হালিম চঞ্চল এবং প্রশিক্ষণ বিভাগের পরিচালক এ এফ এম নুরুর রহমান।

গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক তানজিম ওয়াহাব বর্তমানে দেশে অবস্থান না করায় মতবিনিময় সভায় উপস্থিত হতে পারেননি। তিনি কিছুদিন পরে যোগদান করবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সরকারি চাকরির আচরণবিধি লঙ্ঘন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ফেসবুক স্ট্যাটাস

বিভিন্ন হামলা-নির্যাতনে জড়িতদের বিরুদ্ধে মামলা করবে ববি ছাত্রদল

বিভিন্ন অঞ্চলে বৃষ্টির আভাস

পাওনা টাকা চাওয়ায় দোকানিকে পিটিয়ে মারল যুবলীগ কর্মী

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নতুন সচিব রেজাউল মাকছুদ জাহেদী

সব জাতিগোষ্ঠীর সমঅধিকার নিশ্চিতে কাজ করে বিএনপি : টুকু

লেভানদোভস্কির হ্যাটট্রিকে বার্সার সহজ জয়

সিলেটে যৌথ বাহিনীর অভিযান, আগ্নেয়াস্ত্র উদ্ধার

নওগাঁয় সড়ক দুর্ঘটনায় ঢাকা কলেজের শিক্ষার্থীসহ নিহত ৩

হিন্দুদের পাশে বিএনপির নেতাকর্মীরা ছায়া হয়ে থাকবে : দুলু

১০

শিল্পাঞ্চলে শান্তি ফেরাতে শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে : সাইফুল হক

১১

মেয়ের সঙ্গে অশালীন আচরণের প্রতিবাদ করায় বাবার ওপর হামলা

১২

পাহাড়ি ঢলে হারিয়ে গেল ১৬ বাড়ি

১৩

আবাসিক হল ছাত্রলীগমুক্ত করার দাবিতে বিক্ষোভ

১৪

সিভাসু থেকে উপাচার্য নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের আলটিমেটাম

১৫

ওষুধের মূল্যবৃদ্ধিতে জাতীয় মানবাধিকার কমিশনের উদ্বেগ

১৬

ভারতে পালানোর সময় সাবেক এমপি নারায়ণ চন্দ্র আটক

১৭

চট্টগ্রামের রেলওয়ে শ্রমিক দলের সমাবেশ মঙ্গলবার

১৮

হেসে খেলেই টাইগারদের হারিয়ে দিল ভারত

১৯

শিল্পকলায় নবনিযুক্ত পরিচালকের সঙ্গে মতবিনিময় সভা

২০
X