কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ০২:৫৩ এএম
অনলাইন সংস্করণ

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

আস-সুন্নাহ ফাউন্ডেশনের গোলটেবিল বৈঠক। ছবি : সংগৃহীত
আস-সুন্নাহ ফাউন্ডেশনের গোলটেবিল বৈঠক। ছবি : সংগৃহীত

বন্যা পরিস্থিতি মোকাবিলা ও পুনর্বাসনে টেকসই কৌশল এবং প্রতিষ্ঠানের ভূমিকা ও সমন্বিত উদ্যোগ বিষয়ক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ অক্টোবর) সকাল ১০ টায় নিউ ইস্কাটনের বিয়াম মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সরদার উদয় রায়হান (নির্বাহী প্রকৌশলী, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণকেন্দ্র, বাংলাদেশ পানি উন্নয়নবোর্ড), ড. হাফিজ আশরাফুল হক (শাহবাজ) (চেয়ারম্যান, উপকূলীয় অধ্যয়ন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়), ড. মো. শরিফুল ইসলাম (অধ্যাপক, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ বুয়েট) জাওয়াদ ইবনে ফরিদ (প্রভাষক, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ, ঢাবি), মু. রেজাউল রাকিব (সহযোগী অধ্যাপকম ভূগোল ও পরিবেশ বিভাগ, জাবি), ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম (সহযোগী অধ্যাপক, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, বেরোবি), ড. মুহাম্মদ মাসুদ (তত্ত্বাবধায়ক প্রকৌশলী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড), আরিফ চৌধুরী (সহকারী অধ্যাপক, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), ড. মোহাম্মদ সরোয়ার হোসেন (সহযোগী অধ্যাপক, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি) প্রমুখ।

বৈঠকের শুরুতে ২০২৪ এর বন্যায় আস-সুন্নাহ ফাউন্ডেশনের ত্রাণ কার্যক্রমের ওপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ। সেই সাথে তিনি গোলটেবিল বৈঠকের উদ্দেশ্য তুলে ধরে বলেন, এই বৈঠকের উদ্দেশ্য হলো, বন্যায় আস-সুন্নাহ ফাউন্ডেশনের করণীয় সম্পর্কে বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপকূলীয় অধ্যয়ন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ড. হাফিজ আশরাফুল হক (শাহবাজ) বলেন, আস-সুন্নাহ ফাউন্ডেশন প্রযুক্তির সাহায্য নিয়ে দুর্যোগের পূর্বে দুর্গত অঞ্চলে ব্যাপকহারে সতর্কতামূলক ভয়েস মেসেজ পাঠাতে পারে। পাশাপাশি দুর্যোগের পর বিদ্যুতের চাহিদা মেটাতে ব্যাপকহারে সোলার প্যানেল বিতরণের পরামর্শ দেন তিনি।

ড. মো. শরিফুল ইসলাম বলেন, অঞ্চল ভেদে মানুষের বাড়িঘর নানা রকম। তাই পুনর্বাসনের ক্ষেত্রে দুর্গতদের প্রয়োজন অনুযায়ী গৃহ নির্মাণ করে দেওয়ার পরামর্শ দেন তিনি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বন্যার প্রস্তুতির ক্ষেত্রে স্থানীয় পর্যায়ে মসজিদের মাইক ব্যবহার করে জনসাধারণকে সচেতন করার পরামর্শ দেন। মু. রেজাউল রাকিব বলেন, সবাই যেন পরিকল্পনা অনুযায়ী ঘরবাড়ি ও স্থাপনা তৈরি

ড. মোহাম্মদ সরোয়ার হোসেন বলেন, বন্যার সময় শুধু পানিবাহিত রোগের ওপর জোর না দিয়ে অন্যান্য সাধারণ রোগের ওপরও জোর দিতে হবে। বিশেষত বৃদ্ধ নারী ও শিশুদের চিকিৎসা নিয়ে কাজ করতে হবে। আস-সুন্নাহ ফাউন্ডেশনকে মসজিদভিত্তিক সমাজব্যবস্থা তৈরি করে বন্যায় দুর্যোগ মোকাবিলায় দীর্ঘমেয়াদী কাজ করার পরামর্শ দেন তিনি।

এছাড়া বিভিন্ন দুর্যোগে আস-সুন্নাহ ফাউন্ডেশনের ভূমিকা সম্পর্কে আলোচনা করেন প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক সাব্বির আহমাদ। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ।

বৈঠক শেষে বিশেষজ্ঞদের বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন বৈঠকের সভাপতি শায়খ আহমাদুল্লাহ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

১০

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১১

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১২

কার হাতে কত সোনার মজুত?

১৩

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৪

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৫

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৬

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৭

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৮

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৯

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

২০
X