কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৪, ১০:৩৮ এএম
অনলাইন সংস্করণ

বায়ুদূষণে শীর্ষে লাহোর, ঢাকার খবর কী

পুরোনো ছবি
পুরোনো ছবি

বায়ুদূষণ বিশ্ববাসীর জন্য এক বড় সমস্যা। দীর্ঘদিন ধরে বিশ্বের বিভিন্ন শহরগুলোর বায়ুদূষণের মাত্রা ক্রমেই বাড়ছে জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন মানবসৃষ্ট কারণে। অস্বাভাবিকভাবে বায়ুদূষণ বৃদ্ধিতে মানুষসহ বিভিন্ন প্রাণীর মৃত্যুঝুঁকি বেড়েই চলেছে। মাঝে বর্ষাকালে কিছুদিন ঢাকার বাতাসের মানের উন্নতি হলেও আবারও বায়ুদূষণ বাড়ছে।

শুক্রবার (৪ অক্টোবর) সকাল ১০টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার বায়ুদূষণের তালিকা প্রকাশ করে।

তালিকা অনুযায়ী বায়ুদূষণের শীর্ষে অবস্থান করছে পাকিস্তানের ‘লাহোর’। ১০৩ স্কোর নিয়ে ১২তম অবস্থানে উঠে এসেছে রাজধানী ঢাকা।

বায়ুদূষণের তালিকায় পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর লাহোরের স্কোর ১৭৮। এ ছাড়া ১৬৭ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে উগান্ডার কাম্পালা, ১৩৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা শহর, ১৩৩ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে ভারতের দিল্লি এবং ১৩০ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে মিশরের কায়রো।

উল্লেখ্য, আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান। যারা নিয়মিত বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতিষ্ঠানটি বাতাসের মান নিয়ে তৈরি করে এই একিউআই সূচক, যা একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়, আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে। যেমন -বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নিয়োগ দিচ্ছে মেরী স্টোপস বাংলাদেশ

ঝড়ের আভাস, ১০ জেলায় সতর্কসংকেত

ঢাকায় কানাডা হাইকমিশনে চাকরি, বেতন বছরে ১০ লাখ টাকা

হিজবুত তাহরির মিডিয়া সমন্বয়কারী গ্রেপ্তার

ভারত ছেড়ে কোথায় যাচ্ছেন শেখ হাসিনা?

সাবেক খাদ্যমন্ত্রী সাধনের গ্রেপ্তারে আনন্দ মিছিল

এফ-১৬ দিয়ে পশ্চিম তীরে হামলা, নিহত ১৮

আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড গঠিত

জনবল নেবে ব্যাংক এশিয়া, পদসংখ্যা নির্ধারিত নয়

চার বছর পর জুমা পড়াবেন খামেনি, আসতে পারে বড় ঘোষণা

১০

বায়ুদূষণে শীর্ষে লাহোর, ঢাকার খবর কী

১১

নেপাল থেকে ভারত হয়ে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে দেশে

১২

ইসরায়েলের সমর্থনে মার্কিন সেনা মোতায়েন হবে কি না জানালেন বাইডেন

১৩

বাবা-মায়ের পর না ফেরার দেশে শিশু বায়েজিদ

১৪

টাঙ্গাইলে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪

১৫

বৃষ্টি ও শীত নিয়ে আবহাওয়া অধিদপ্তরের নতুন বার্তা

১৬

সোহরাওয়ার্দী উদ্যানের সিরাত মাহফিলের সময় পরিবর্তন

১৭

বৈরুত বিমানবন্দরের কাছেই হামলার দাবি ইসরায়েলের

১৮

কলেজছাত্র সাদ হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেপ্তার ২

১৯

দুপুরে ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

২০
X