কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ০৭:৫১ পিএম
অনলাইন সংস্করণ

‘দেশের ভবিষ্যৎ রূপকার তরুণদের বাদ দিয়ে কোনো পরিকল্পনা নয়’

রাজধানীতে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারবিষয়ক নবম বার্ষিক সম্মেলন ও জ্ঞানমেলা ২০২৪ এর উদ্বোধন। ছবি : সংগৃহীত
রাজধানীতে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারবিষয়ক নবম বার্ষিক সম্মেলন ও জ্ঞানমেলা ২০২৪ এর উদ্বোধন। ছবি : সংগৃহীত

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মো. সাইফুল্লাহিল আজম বলেছেন, তরুণরাই ভবিষ্যৎ বাংলাদেশের রূপকার। তাদের বাইরে রেখে, তাদের প্রয়োজনের কথা বিবেচনায় না নিয়ে কোনো পরিকল্পনা গ্রহণ করা উচিত নয়।

তরুণ-প্রধান জনসংখ্যার বাংলাদেশে তাদের সহযোগিতা ছাড়া কোনো পরিকল্পনা বাস্তবায়নও সম্ভব নয়। তিনি তরুণদের প্রতি সামাজিক বৈষম্যহীনতা, ন্যায়বিচার এবং নিজেদের অধিকার দাবি করার আহ্বান জানান।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারবিষয়ক নবম বার্ষিক সম্মেলন ও জ্ঞানমেলা ২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তরুণ ও কিশোর-কিশোরীদের মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে আয়োজিত দিনব্যাপী এই মেলার এ বছরের প্রতিপাদ্য ছিল ‘তারুণ্যের শক্তি ২০২৪ তরুণদের ছেড়ে কিছুই নয়।’ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেয়ার-নেট বাংলাদেশ স্টিয়ারিং কমিটির চেয়ারপার্সন ডা. হালিদা হানুম আক্তার।

সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেল্থ অ্যান্ড রাইটস্ (এসআরএইচআর) সংশ্লিষ্ট পেশাজীবী, বিভিন্নসংস্থা, শিক্ষাবিদ, গবেষকদের আন্তর্জাতিক নেটওয়ার্ক, নেদারল্যান্ডস্-ভিত্তিক‘শেয়ার-নেট ইন্টারন্যাশনাল’-এর শাখাশেয়ার-নেট বাংলাদেশের সচিবালয় ‘রেড অরেঞ্জ কমিউনিকেশন্স’ ২০১৬ সাল থেকে এই বার্ষিক সম্মেলন ও জ্ঞানমেলার আয়োজন করছে। এ বছরের মেলার একাডেমিক পার্টনার চট্টগ্রামস্থ এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন। সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে স্বাগত বক্তব্য দেন রেড অরেঞ্জ কমিউনিকেশন্স- এর ব্যবস্থাপনা পরিচালক অর্ণব চক্রবর্তী।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতি সংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এর ঢাকা অফিসের স্বাস্থ্য বিভাগের প্রধান ড. বিভাবেন্দ্র রঘুবংশী, নেদারল্যান্ডস্ দূতাবাসের চার্জ-ডিএফেয়ার্স মি. থাইজ উডস্ট্রা বিশেষ অতিথির বক্তব্য দেন। সমাপনী অধিবেশনে বক্তব্য দেন বাংলাদেশ ইইউ ডেলিগেশনের উপপ্রধান ড. বার্নড স্পেনিয়ার।

ড. বিভাবেন্দ্র রঘুবংশী বলেন, প্রজনন স্বাস্থ্য বিষয়ে জ্ঞান ও সচেতনতা ছাড়া জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা এবং এবিষয়ক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-৩) অর্জন করা সম্ভব নয়। প্রজনন স্বাস্থ্য বিষয়ে তরুণদের সচেতনতার জন্য একটি ইতিবাচক পরিবেশ সৃষ্টির উপর গুরুত্বারোপ করে তিনি এক্ষেত্রে সরকারের সহযোগিতা প্রত্যাশা করেন।

থাইজ উডস্ট্রা বলেন, বাংলাদেশের অর্থনীতি দ্রুতগতিতে সম্প্রসারিত হচ্ছে। কিন্তু এই অর্থনীতি তরুণের প্রয়োজন পূরণ করতে পারছে না। তরুণরা শুধু সুবিধাভোগী নয়, দেশের স্বাস্থ্য, নারী-পুরুষের সমতা, এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার ক্ষেত্রে উন্নয়নের অংশীদার হওয়া দরকার।

জ্ঞান মেলার অন্যান্য অধিবেশন গুলোতে ও দেশবিদেশের বিশেষজ্ঞরা এবিষয়ে তাদের অভিজ্ঞতা ও অর্জিত শিক্ষার কথা বলেন। সম্মেলনে কয়েকজন তরুণ গবেষক, তাদের গবেষণায় প্রাপ্ত ফলাফল ও অভিজ্ঞতা তুলে ধরেন।

যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারের ক্ষেত্রে অবদানের জন্য তিনটি বিভাগে শেয়ার-নেট বাংলাদেশ স্বীকৃতি পুরস্কার প্রদানের মাধ্যমে মেলা শেষ হয়। ‘আজীবন অবদানের স্বীকৃতি’ সম্মাননা পুরস্কার পেয়েছেন হেল্থ ওয়াচ-এর উপদেষ্টা, পরামর্শক ডা. ইয়াসমিন হেমায়েত আহমেদ, কমিউনিটি সম্মাননা পেয়েছেন জুলিয়া আহমেদ এবং ‘তরুণ সম্মাননা’ পেয়েছেন সেরাক এসইআরএসি বাংলাদেশের নির্বাহী বোর্ড সদস্য তাজকিয়া মরিয়ম জাহান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইতালি ভিসাপ্রত্যাশীদের জন্য সুখবর

ঢাকা মহানগরে বিএনপি নেতাকে অব্যাহতি

জাবিতে ১৭ সমন্বয়ক ও সহসমন্বয়কের পদত্যাগ

লেবাননে হামলার জেরে পদক্ষেপ নিল রাশিয়া

আমরা রক্ত দিচ্ছি আর সচিবালয়ে বসে টাকা ভাগা হচ্ছে, হাসনাতের হুঁশিয়ারি

মির্জা ফখরুলের এপিএস পরিচয়ে চাঁদাবাজি, পুলিশে সোপর্দ বিএনপির

কল্যাণ রাষ্ট্র গঠনে বিএনপি বদ্ধপরিকর : নয়ন

সিকৃবিতে হকৃবির ভিসি সায়েমের কুশপুত্তলিকা দাহ

বাংলাদেশ সমাজকল্যাণ সমিতির ২১ সদস্যের কমিটি গঠিত

এবার রাষ্ট্রপতির অপসারণ চাইলেন সমন্বয়ক সারজিস

১০

গাইনি ডাক্তার না হয়েও সিজারিয়ান, প্রসূতির মৃত্যু

১১

সনাতনি কোম্পানিগুলোর লক্ষ্যই ছিল শুধু মুনাফা অর্জন

১২

কবর থেকে তোলা হবে আন্দোলনে নিহত ৬ জনের মরদেহ

১৩

সাজেক ভ্রমণে অনির্দিষ্টকালের জন্য নিরুৎসাহিত করেছে প্রশাসন

১৪

‘ক্ষমতায় এলে সংবাদপত্রের বাক স্বাধীনতা নিশ্চিত করা হবে’

১৫

অলিম্পিক-ফুটবলে ‘নির্বাচনী’ সভা

১৬

পল্টন থানা আ.লীগের সভাপতি এনামুল হক গ্রেপ্তার

১৭

পোশাক খাতে অসন্তোষ নিরসনে ২০ সংগঠনের বিবৃতি

১৮

প্রতিবন্ধী নারী অপহরণের অভিযোগে দুই বাংলাদেশি আটক

১৯

বিশ্বকাপে প্রথম জয়ে কাঁদলেন জ্যোতি

২০
X